logo
আপডেট : ৩০ নভেম্বর, ২০২২ ১৪:২৩
বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি মামলা
তিন মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে দুদককে হাইকোর্টের নির্দেশ
নিজস্ব প্রতিবেদক

তিন মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে দুদককে হাইকোর্টের নির্দেশ

বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির সব মামলায় কোনো প্রকার ব্যর্থতা ছাড়াই তিন মাসের মধ্যে আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করতে দুদকের প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এই আদেশ বাস্তবায়ন করে তা লিখিতভাবে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রারের মাধ্যমে জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে।

 

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার এ আদেশ দিয়েছেন। তিন মামলায় আসামি বেসিক ব্যাংকের শান্তিনগর শাখার সাবেক মহাব্যবস্থাপক মোহাম্মদ আলীর জামিন আবেদনে জারি করা রুল খারিজ করে এ আদেশ দেয়া হয়। দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

 

আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট এসএম আবুল হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

 

আদালত বলেছেন, এ ক্ষেত্রে কোনো ধরনের ব্যর্থতার অজুহাত গ্রহণযোগ্য হবে না। আদেশের অনুলিপি হাতে পাওয়ার পর থেকে পরবর্তী ৩ মাসের মধ্যে তদন্ত শেষ করে বিচারিক আদালতে প্রতিবেদন আকারে জমা না দিলে দুদকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

 

হাইকোর্ট আরো বলেন, দুর্নীতিবাজ যত প্রভাবশালী ও যত বড়ই হোক না কেন আমরা দুর্নীতির বিরুদ্ধে, দুর্নীতিবাজদের বিরুদ্ধে কথা বলে যাব। বঙ্গবন্ধুর সোনার বাংলা থেকে দুর্নীতি নির্মূল করাই আমাদের লক্ষ্য। আমাদের লড়াইটা দুর্নীতির বিরুদ্ধে। আদালত বলেন, ব্যক্তিগতভাবে আমরা কারো বিরুদ্ধে কথা বলি না।

 

কেউ আমাদের শত্রু নয়। দেশ ও জনগণের স্বার্থে আমরা কথা বলি। দুর্নীতির বিরুদ্ধে কথা বলাই আমাদের উদ্দেশ্য।

 

২৮ নভেম্বর এই মামলায় শুনানিতে হাইকোর্ট বলেছিলেন, কোটি কোটি টাকা আত্মসাৎ করা হয়েছে। কিন্তু দুর্নীতি দমন কমিশন (দুদক), এত বিচারক ও আইনজীবী থাকা সত্তে¡ও কোনো কাজ হচ্ছে না। তারা (দুদক) নীরব কেন? এটা ঠিক নাটকের মতো। আমরা নাটক দেখছি। এটা মেনে নেয়া যায় না।

 

মোহাম্মদ আলীর জামিন প্রশ্নে রুলের ওপর শুনানিকালে হাইকোর্ট গত ৮ নভেম্বর এক আদেশে বেসিক ব্যাংকের চার হাজার কোটি অর্থ পাচারের ঘটনায় দায়ের হওয়া সব মামলার সবশেষ তথ্য ২১ নভেম্বরের মধ্যে জানাতে দুদককে নির্দেশ দেন। একই সঙ্গে এই ঋণ কেলেঙ্কারির ঘটনায় ব্যাংকটির সাবেক চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুর সম্পৃক্ততা কতটুকু তাও জানাতে বলা হয়। এর ধারাবাহিকতায় দুদক হাইকোর্টে প্রতিবেদন দাখিল করে। এরপর এ প্রতিবেদনের ওপর শুনানি হয়।

 

২০১২ সালের জুন-জুলাই থেকে ২০১৫ সালের ৩০ জুন পর্যন্ত সময়ে অর্থ আত্মসাতের ঘটনায় ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর রাজধানীর মতিঝিল ও পল্টন থানায় মোট ২১টি মামলা করে দুদক। এসব মামলায় আসামিদের বিরুদ্ধে মোট ১৯৬ কোটি টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। এর মধ্যে ১৯ মামলার আসামি মোহাম্মদ আলী।

 

এসব মামলার মধ্যে এরই মধ্যে ১৫টি মামলায় জামিন পেয়েছেন তিনি। বাকি চার মামলার মধ্যে ৩টি মামলায় গত ২০ এপ্রিল জামিন আবেদন করেন তিনি। তখন আদালত জামিন আবেদনের শুনানি ছয় মাস মুলতবি রেখে দুদককে এই সময়ের মধ্যে মামলা তিনটির তদন্ত প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন। কিন্তু দুদক প্রতিবেদন না দেয়ায় জামিন শুনানি হয়।

 

ভোরের আকাশ/নি