logo
আপডেট : ৪ ডিসেম্বর, ২০২২ ১২:৫৬
রাজধানী থেকে মেলা প্রাঙ্গণ পর্যন্ত চলবে বিশেষ বাস সার্ভিস
১ জানুয়ারি পূর্বাচলে শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা
মো. রেজাউর রহিম

১ জানুয়ারি পূর্বাচলে শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা

মো. রেজাউর রহিম: আগামী বছরের ১ জানুয়ারি শুরু হচ্ছে ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা (ডিআইটিএফ)। রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশিন সেন্টারে (বিবিসিএফইসি) মাসব্যাপী এ মেলা অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেলার উদ্বোধন করবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

 

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রতি বছরের মতো এবারো বাংলাদেশ ও বিভিন্ন দেশের পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান আন্তর্জাতিক বাণিজ্যমেলায় অংশ নেবে। ইতোমধ্যে ভারত, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, কোরিয়া, থাইল্যান্ডসহ কয়েকটি দেশের বেশকিছু প্রতিষ্ঠান এবারের মেলায় অংশ নেয়ার বিষয়টি চ‚ড়ান্ত করেছে।

 

এ ছাড়া পূর্বাচলের সঙ্গে আগের বছরের তুলনায় যোগাযোগ ব্যবস্থা আরো ভালো হয়েছে। আর মেলা চলাকালীন সময়ে ক্রেতা-দর্শনার্থীদের আসা যাওয়ার সুবিধার্থে রাজধানী থেকে বিশেষ বাস সার্ভিসের ব্যবস্থা করা হবে। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) মেলা আয়োজনের সার্বিক দায়িত্ব পালন করবে।

 

এবারের বাণিজ্যমেলার ব্যাপারে ইপিবি’র সচিব ইফতেখার আহমেদ চৌধুরী ভোরের আকাশকে জানান, আগামী বছরের ১ জানুয়ারি থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরু হবে। প্রতি বছরের মতো এবারো বাংলাদেশ ও বিভিন্ন দেশের পণ্য উৎপাদনকতারী প্রতিষ্ঠান আন্তর্জাতিক বাণিজ্যমেলায় অংশ নেবে।

 

সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, কোরিয়া ও ভারত থেকে অনেক প্রতিষ্ঠান মেলায় অংশ নেওয়ার বিষয়টি চ‚ড়ান্ত করেছে উল্লেখ করে তিনি বলেন, আরো কয়েকটি দেশের বেশ কয়েকটি প্রতিষ্ঠান এবারের বাণিজ্যমেলায় অংশ নেয়ার জন্য যোগাযোগ করেছে।

 

করোনা পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে আসায় এবারের মেলায় দেশি-বিদেশি প্রতিষ্ঠানের সংখ্যাও গতবারের চেয়ে বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি। এর আগে ২০২২ সালের মেলার সাধারণ দর্শনার্থীদের যাতায়াতের সুবিধার্থে রাজধানীর কুড়িল থেকে পূর্বাচলে মেলা প্রাঙ্গণ পর্যন্ত বিআরটিসি ডেডিকেটেড সার্ভিস চালু করা হয়েছিল।

 

এবছরও তেমন ব্যবস্থা থাকবে বলে জানা গেছে। গতবারের বাণিজ্যমেলায় বিভিন্ন ক্যাটাগরির ২৩টি প্যাভিলিয়ন, ২৭টি মিনি প্যাভিলিয়ন, ১৬২টি স্টল এবং ১৫টি ফুড স্টল দেশি-বিদেশি প্রতিষ্ঠানকে বরাদ্দ দেয়া হয়েছিল।

 

অন্যদিকে করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা আয়োজন করা সম্ভব হয়নি। তবে ২০২২ সালের জানুয়ারিতে মাসব্যপী পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশিন সেন্টারে এ মেলা অনুষ্ঠিত হয়েছে। আর করোনা পরিস্থিতি এবং নতুন ভেন্যু হওয়ায় আগের বছরগুলোর তুলনায় বাণিজ্যমেলায় ক্রেতা-দর্শনার্থীর ভিড় কিছুটা কম থাকলেও এবার ক্রেতা-দর্শনার্থীদের সংখ্যা বাড়বে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

 

উল্লেখ্য, দেশের উৎপাদিত পণ্যের আন্তর্জাতিক পরিচিতি ও রপ্তানি বাজার সৃষ্টি এবং রপ্তানির পরিমাণ বৃদ্ধিকল্পে প্রতিবছর ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার আয়োজন করা হয়। ১৯৯৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত রাজধানীর শেরে বাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিম পাশের্^র মাঠে এ মেলার আয়োজন করেছে ইপিবি। আর ২০২২ সাল থেকে এ মেলা পূর্বাচলের স্থায়ী বাণিজ্যমেলা কমপ্লেক্সে আয়োজন করা হচ্ছে।

 

ভোরের আকাশ/নি