logo
আপডেট : ৪ ডিসেম্বর, ২০২২ ২৩:৪১
ডিগ্রী কলেজের ১৫২ জন প্রভাষক-কর্মচারীকে এমপিও ভুক্তিতে অনলাইনে আবেদনের সুযোগ দিতে হাইকোর্টের নির্দেশ
নিজস্ব প্রতিবেদক

ডিগ্রী কলেজের ১৫২ জন প্রভাষক-কর্মচারীকে এমপিও ভুক্তিতে অনলাইনে আবেদনের সুযোগ দিতে হাইকোর্টের নির্দেশ

দেশের বিভিন্ন ডিগ্রীকলেজে কর্মরত ১৫২ জন প্রভাষক ও কর্মচারীকে এমপিও ভুক্তির জন্য অনলাইনে আবেদন করার সুযোগ দিতে যথাযথ কর্তৃপক্ষের প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

 

বিচারপতি কাশেফা হোসেন ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ রোববার এক রায়ে এ নির্দেশ দিয়েছেন। নুর আলম ছিদ্দিক, মৃনাল কান্তি রায়সহ ওই ১৫২ জন শিক্ষক-কর্মচারিদের রিট আবেদনে জারি করা রুলের ওপর চূড়ান্ত শুনানি নিয়ে এ রায় দেন আদালত। আদালত রুল নিষ্পত্তি করে রায় দেন। আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার নূর উস সাদিক।

 

অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ পরিশিষ্ট খ এর পাদটীকা অনুসারে স্নাতক (পাস) কলেজ-এ দায়িত্বরত শিক্ষক-কর্মচারিদের এমপিও ভুক্তির আবেদনের জন্য নূন্যতম ২টি বিভাগ চলমান থাকতে হবে। কিন্তু রিট আবেদনকারীদের প্রতিষ্ঠানগুলোতে একটি বিভাগ চালু রয়েছে। উক্ত শর্তের কারনে এমপিও ভুক্তির জন্য অনলাইনে আবেদন করতে না পেরে ডিগ্রী কলেজের ১৫২ জন প্রভাষক ও কর্মচারীগণ হাইকোর্টে রিট আবেদন করেন।

 

অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া আরো বলেন, আগের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৩ ও ২০১৮ এ উক্ত শর্ত ছিলনা। জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৩ ও ২০১৮ অনুসারে ডিগ্রী কলেজের কর্মরত প্রভাষক ও কর্মচারীগন এমপিও তালিকায় অন্তর্ভুক্ত হয়ে সকল সুযোগ সুবিধা পেয়ে আসছেন। কিন্তু দীর্ঘদিন কর্মরত থাকার পরও এমপিও ভুক্তির আবেদন করতে পারেন নাই রিট আবেদনকারীরা।

 

তিনি বলেণ, আজকের রায়ের ফলে রিট আবেদনকারীরা ন্যায়বিচার পেয়েছেন এবং তাদের এমপিও ভুক্তির আবেদনের সুযোগ ও এমপিও ভুক্তির পথ সুগম হলো।