logo
আপডেট : ৫ ডিসেম্বর, ২০২২ ১১:৪৯
ময়মনসিংহ মেডিকেল : মরছে শিশু, কাঁদছে পরিবার
জাহাঙ্গীর আলম, ময়মনসিংহ

ময়মনসিংহ মেডিকেল : মরছে শিশু, কাঁদছে পরিবার

জাহাঙ্গীর আলম, ময়মনসিংহ: ময়মনসিংহে শীতের প্রভাব বেড়েছে। এতে করে শিশু ও নবজাতকরা শীতজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। প্রতিদিনই ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বাড়ছে।

 

এ হাসপাতালের শিশু ওয়ার্ডে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে গত শনিবার সকাল ১০টা পর্যন্ত শিশু ওয়ার্ডে ২৫ নবজাতকের মৃত্যু হয়েছে। তাদের বয়স ১ থেকে ২৮ দিনের মধ্যে। বর্তমানে ওয়ার্ডটিতে ৬২৩ জন নবজাতক ও শিশু ভর্তি রয়েছে।

 

সরেজমিনে শিশু ওয়ার্ডে গিয়ে দেখা যায়, কোনো শিশুর ঠান্ডা, কারো নিউমোনিয়া, আবার কেউ জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি রয়েছে। চিকিৎসকরা প্রয়োজনীয় চিকিৎসা দিতে ব্যস্ত সময় পার করছেন। নার্স ও কর্মচারীরাও দেখাশোনা করছিলেন। শিশু ও নবজাতকদের অবস্থা খারাপ হলেই কান্নাজড়িত কণ্ঠে চিকিৎসক-নার্সদের ডাকছেন পরিবারের সদস্যরা।

 

হাসপাতালের ৩০ নম্বর ওয়ার্ডে জাহিদ নামে এক শিশুর মা হোসনা বেগম দৈনিক ভোরের আকাশকে বলেন, বাচ্চার প্রচন্ড কাশি। দশ দিনেও ভালো না হওয়ায় এক সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি রয়েছি। কিন্তু এখনো সুস্থ হচ্ছে না। এ অবস্থায় খুব চিন্তিত আছি।

 

ফরিদা নামের আরেকজন বলেন, আমার মেয়ে নবজাতক আনিকার নিউমোনিয়া হয়েছে। সব পরীক্ষা-নিরীক্ষা করেও ভালো হচ্ছে না।

 

এ বিষয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. ওয়ায়েজ উদ্দিন ফরাজি ভোরের আকাশকে বলেন, এ সময়টাতে প্রতি বছরই শিশু ও নবজাতক শীতজনিত রোগে আক্রান্ত হয়। প্রতিদিনই ওয়ার্ডে এনে ভর্তি করা হচ্ছে। আমরাও যথাসম্ভব সেবা দিচ্ছি। তবে শীতকালীন সময়ে বাড়িতে শিশুদের বাড়তি যত্ন নেয়া প্রয়োজন।

 

ভোরের আকাশ/নি