logo
আপডেট : ৫ ডিসেম্বর, ২০২২ ১৭:২৩
ময়মনসিংহ মেডিকেলে এক সপ্তাহে ৯৬ শিশুর মৃত্যু
জাহাঙ্গীর আলম, ময়মনসিংহ

ময়মনসিংহ মেডিকেলে এক সপ্তাহে ৯৬ শিশুর মৃত্যু

ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের নবজাতক ও শিশু ওয়ার্ডে গত এক সপ্তাহে ৯৬ শিশুর মৃত্যু হয়েছে। এর মধ্যে ৭৪ জন নবজাতক। মাত্রাতিরিক্ত রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা।

 

সোমবার দুপুরে দৈনিক ভোরের আকাশকে বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের নবজাতক (এনআইসিইউ) বিভাগের চিকিৎসক ও বিভাগীয় প্রধান ডা. নজরুল ইসলাম।

 

ডা. নজরুল ইসলাম জানান, গত এক সপ্তাহে নবজাতক ওয়ার্ডে (এসআইসিইউ) এক হাজার ৩৫৩ জন শিশু ভর্তি হয়েছে। এর মধ্যে ৭৪ নবজাতকের মৃত্যু হয়েছে। হাসপাতালের নতুন ভবনের ছয় তলার ৩০ ও ৩১ নম্বর ওয়ার্ডে চিকিৎসা নিয়েছে দুই হাজার ৮৭৭ শিশু। এর মধ্যে মারা গেছে ২২ জন। বর্তমানে চিকিৎসা দেওয়া হচ্ছে ৪৪১ জন শিশুকে।

 

সরেজমিনে হাসপাতালের নবজাতক ও শিশু ওয়ার্ডে গিয়ে দেখা যায়, নবজাতক ওয়ার্ডে ৫০ শয্যার বিপরীতে ২০৪ নবজাতককে চিকিৎসা দেওয়া হচ্ছে। ওয়ার্ডের বাইরে বারান্দায় অভিভাবকরা অপেক্ষা করছেন।

 

গাজীপুরের মাওনা থেকে ১০ মাস বয়সী শিশু আনাসকে নিয়ে এসেছেন ইউসুফ আহমেদ। তিনি বলেন, সম্প্রতি বাচ্চার পাতলা পায়খানা ও সর্দি-জ্বর হয়। তিনদিন আগে হাসপাতালে ভর্তি করিয়েছি। আমার বাচ্চা এখন আগের তুলনায় ভালো আছে।

 

ময়মনসিংহ সদরের অস্টধর ইউনিয়ন থেকে ছয়মাস বয়সী শিশু মাহদীকে নিয়ে এসেছেন মনিরুজ্জামান। সেও সর্দি, কাশি ও পাতলা পায়খানায় ভুগছিল। হাসপাতালে ভর্তি করার পর এখন অনেকটা সুস্থ। মনিরুজ্জামান বলেন, আজই আমার বাচ্চাকে হাসপাতাল থেকে ছুটি দিয়ে দেবে।

 

এ বিষয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল গোলাম কিবরিয়া বলেন, গড় হিসেবে ঢাকা-সিলেটের তুলনায় ময়মনসিংহে নবজাতক মৃত্যুর হার অনেক কম। যেসব নবজাতক মারা যাচ্ছে তাদের বেশিরভাগ জন্মগত সমস্যার কারণে। বাড়িতে এবং বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে ডেলিভারি করানো নবজাতকদের এই সমস্যাটা বেশি।

 

তিনি বলেন, শয্যার তুলনায় নবজাতক এবং শিশু ওয়ার্ডে অতিরিক্ত রোগী ভর্তি থাকায় প্রতিনিয়ত সেবা দিতে আমাদের হিমশিম খেতে হচ্ছে। তারপরও আমরা কোনো রোগীকে তাড়িয়ে না দিয়ে ভর্তি করে সাধ্যমতো সেবা দেওয়ার চেষ্টা করছি।

 

ভোরের আকাশ/নি