logo
আপডেট : ৭ ডিসেম্বর, ২০২২ ১৩:১০
আবহ কাটলে আগামী সপ্তাহ থেকেই জাঁকিয়ে শীত
অসময়ে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘মনদৌসে’র আভাস
শাহীন রহমান

অসময়ে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘মনদৌসে’র আভাস

শাহীন রহমান: ‘মনদৌস’। নামটি শুনে অনেকে বিভ্রান্তিতে পড়তে পারেন। তবে এটি আরবি শব্দ। বাংলায় এর অর্থ গয়নার বাক্স। লোভে পড়ে যেতে পারেন। কিন্তু না। এই বাক্স খুললে কিছুই মিলবে না। আসল কথা হলো এই ‘মনদৌস’ একটি ঘূর্ণিঝড়ের নাম। এই নাম ধারণ করেই বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হতে যাচ্ছে।

 

তবে আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় সৃষ্টি হলেও এর প্রভাব বাংলায় পড়বে না। বড়জোর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। ঘূর্ণিঝড় সৃষ্টির কারণে উত্তরের হিমেল হাওয়া বাধপ্রাপ্ত হয়ে শীত কয়েকদিনের জন্য উধাও হবে। তবে এটি কেটে গেলে আগামী সপ্তাহ থেকেই জাঁকিয়ে শীত নামবে। কবে সৃষ্টি হবে এই ঘূর্ণিঝড়।

 

আবহাওয়া অফিস জানিয়েছে, ইতোমধ্যে বঙ্গোসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভ‚ত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার আশঙ্কা রয়েছে। তারা জানায়, আন্দামান সাগরে সৃষ্ট লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরো ঘনীভ‚ত হয়ে নিন্ম চাপে রূপ নিতে পারে। তারপর গভীর নিন্ম চাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে ।

 

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, দক্ষিণ আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভ‚ত হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও আরো ঘনীভূত হতে পারে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিস্তৃত রয়েছে বিহার এবং তৎসংলগ্ন এলাকায়।

 

আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আব্দুল মান্নান ভোরের আকাশকে বলেন, সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরো ঘনীভ‚ত হয়ে বড়জোর গভীর নি¤œচাপে পরিণত হতে পারে। তবে ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার বিষয়টি উড়িয়ে দেয়া যাচ্ছে না। তবে তিনি বলেন, ঘূর্ণিঝড়ে রূপ নিলেও এটি দেশের উপক‚লে আসবে না।

 

ভারতের তমিলনাড়ু, অন্ধ্র প্রদেশ উপক‚লে সরে যাবে। তবে এর প্রভাব দেশে কিছুটা পড়তে পারে। বিশেষ করে আকাশে মেঘমালার সৃষ্টি হবে। গুঁড়ি গুঁড়ি বৃষ্টির দেখা মিলতে পারে। তিনি বলেন, ঘূর্ণিঝড় বা গভীর নিন্ম চাপ যাই হোক না কেন, এটি উপক‚লে আসার আগে স্থলভাগে প্রচুর পরিমাণ জলীয়বাষ্প ঢুকবে। ফলে উত্তরের শীতল হাওয়া সাময়িক বাধাপ্রাপ্ত হবে। সে সময়ে শীতের অনুভ‚তি কম থাকবে। তবে এর প্রভাব কেটে গেলে তখন জাঁকিয়ে শীত নামবে।

 

তিনি জানান, অতীতের রেকর্ড অনুযায়ী ডিসেম্বরে ঘূর্ণিঝড় সৃষ্টির নজির রয়েছে। তবে ডিসেম্বরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় সাধারণত দেশের উপক‚লের দিকে আসে না। এটি ভারতের অন্য রাজ্যে চলে যায়। ফলে লঘুচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিলেও তা বাংলায় প্রভাব পড়বে না। তবে আকাশে মেঘমালার সৃষ্টি বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। তখন ঠান্ডা আরো বেড়ে যেতে পারে।

 

এদিকে ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, সাগরে সৃষ্ট লঘুচাপটি নিশ্চিত ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে। এটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে তার নাম হবে মনদৌস।

 

আবহাওয়াবিদরা জানিয়েছেন, বিশ্ব আবহাওয়া দপ্তরের নির্দেশ অনুযায়ী, কোনো ঘূর্ণিঝড় তৈরি হলে কোনো না কোনো দেশ এই ঘূর্ণিঝড়ের নামকরণ করে। পর্যায়ক্রমেই ‘মনদৌস’ নামকরণটি করেছে সংযুক্ত আরব আমিরাত। নি¤œচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হলে তবেই এ নাম কার্যকর হবে।

 

আরবি ভাষায় ‘মনদৌস’ শব্দের অর্থ ‘গয়নার বাক্স’। তারা জানায়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া সুগভীর নি¤œচাপটি দু-একদিনের মধ্যেই ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং পুন্ডুচেরির উপক‚লবর্তী এলাকাগুলোতেই এই ঘূর্ণিঝড়ের প্রভাব বেশি পড়বে।

 

তারা জানায়, ঘূর্ণিঝড়ের প্রভাব দক্ষিণ আন্দামান সাগর ও পার্শ্ববর্তী এলাকাগুলোতেও পড়তে পারে। সেখানেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

 

তারা জানায়, দেশে এর প্রভাব না পড়লেও বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বাড়বে। এ কারণে উত্তরের শীতল হাওয়া বাধাপ্রাপ্ত হবে। ফলে কিছুদিনের জন্য উধাও হতে পারে শীতের আমেজ। বাড়তে পারে তাপমাত্রা। তারা বলেন, ঘূর্ণিঝড়ের আবহ কাটলেই আগামী সপ্তাহে শীতের দেখা মিলবে।

 

এর আগে গত অক্টোবর মাসেই আন্দামান সাগরে তৈরি হওয়া লঘুচাপ ঘনীভ‚ত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নেয়। পরে দেশে দেশে মধ্য উপক‚ল হয়ে স্থলভাগে আছড়ে পড়ে। প্রাণহানির পাশাপাশি ব্যাপক ক্ষয়ক্ষতি হয় এতে। ওই ঘূর্ণিঝড়ের নাম দেয়া হয়েছিল ‘সিত্রং’।

 

এটি প্রথমে পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে এলেও পরে এই ঘূর্ণিঝড় বাংলাদেশের দিকে ঘুরে যায়। তবে আবহাওয়া অফিস বলছে ‘সিত্রং’য়ের চেয়ে ‘মনদৌসে’র শক্তি আরো বেশি হতে পারে। এর ফলে তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং পুন্ডুচেরির বিস্তীর্ণ এলাকায় ক্ষয়ক্ষতি হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

 

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ বুধবার সকাল পর্যন্ত দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও পড়তে পারে হালকা কুয়াশা। রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় উত্তর অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৬-১২ কিলোমিটার। আগামীকাল আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

 

ভোরের আকাশ/নি