logo
আপডেট : ৮ ডিসেম্বর, ২০২২ ২০:০৮
উপযুক্ত স্থানের অনুমতি না দিলে নয়াপল্টনেই সমাবেশ : মির্জা ফখরুল
নিজস্ব প্রতিবেদক

উপযুক্ত স্থানের অনুমতি না দিলে নয়াপল্টনেই সমাবেশ : মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সোহরাওয়ার্দী উদ্যান বাদে সমাবেশের উপযোগী কোনো স্থান বরাদ্দ না দিলে বিএনপি ১০ ডিসেম্বর নয়াপল্টনেই সমাবেশ করবে। তাতে বাধা দেয়া হলে জনগণ উপযুক্ত সিদ্ধান্ত নেবে। বৃহস্পতিবার বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

 

মির্জা ফখরুল বলেন, যত বাধাই আসুক না কেন ঢাকায় বিএনপির সমাবেশ হবে। শান্তিপূর্ণ সমাবেশ বানচাল করতে সরকার বিএনপি অফিসে বোমা উদ্ধার নাটক করেছে। সিমেন্টের বস্তায় করে পুলিশ বিএনপি কার্যালয়ে বোমা নিয়ে গিয়ে তা উদ্ধার দেখিয়েছে। দেশের মানুষ এখন পুলিশের এই বোমা উদ্ধার নাটক বিশ^াস করে না। শুধু পার্টি অফিস নয়, কোনো বাসাবাড়ি বা অফিস সার্চ করতে হলে অবশ্যই বাড়ির মালিক ও উপযুক্ত সাক্ষীর উপস্থিতিতে করার আইন রয়েছে। অথচ আমি উপস্থিত থাকার পরও আমাকে কেন্দ্রীয় কার্যালয়ে বল প্রয়োগ করে প্রবেশে বাধা দিয়ে পুলিশ সেখানে ঢুকে তাণ্ডব চালাল। গতকালও পুলিশ তাকে কেন্দ্রীয় কার্যালয়ে প্রবেশ করতে দেয়নি।

 

মির্জা ফখরুল বলেন, গত ১২ অক্টোবর থেকে বিএনপি ৯টি বিভাগীয় সমাবেশ করেছে। কোনো সমাবেশে কোনো বিশৃঙ্খলা হয়নি। ঢাকায়ও হওয়ার কারণ ছিল না। বুধবার পল্টনে যা হয়েছে, তার জন্য সরকার দায়ী। বুধবার সংঘর্ষের আগেও ডিএমপি কমিশনারের সঙ্গে আলাপ হয়েছে দাবি করে তিনি বলেন, কমিশনার আমাদের বিকল্প ভেন্যু দেয়ার কথা বলে দলের প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীকে তার কাছে পাঠাতে বলেন। অথচ পার্টি অফিস থেকে নামলেই এ্যানীকে গ্রেপ্তার করা হলো। সিনিয়র নেতাদের ছাড় দেয়া হয়নি। পাখির মতো গুলি করা হলো মানুষকে।

 

বিএনপি মহাসচিব বলেন, সমাবেশের দিন দাবি আদায়ে রাজপথে অবস্থান নেয়ার কোনো পরিকল্পনা নেই বিএনপির। এটি আওয়ামী লীগের অপপ্রচার। এ ছাড়া সোহরাওয়ার্দী উদ্যানের চারদিকে দেয়াল আর নানা স্থাপনার কারণে সেটি আর বড় সমাবেশ করার উপযোগী নয়। এই বদ্ধ স্থানে সমাবেশে বিএনপির বেশ আশঙ্কা রয়েছে বলেও জানান তিনি।

 

তিনি আরো বলেন, সেখানে প্রবেশে একটি মাত্র গেট। এ ছাড়া আওয়ামী লীগের বড় ম্যাচাকার করারও পরিকল্পনা থাকতে পারে। সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ হবে না জানিয়ে তিনি বলেন, এখনো আমরা সরকারকে বলছি তৃতীয় ভালো কোনো স্থানে অনুমতি দিতে। অন্যথায় নয়াপল্টনে সমাবেশ হবে। বাধা দিলে কী পরিস্থিতি হবে, তা দেশবাসী ওই দিন দেখতে পারবে।

 

সংবাদ সম্মেলনে বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেন, ঢাকা ও জেলা পর্যায়ে সম্প্রতি আওয়ামী লীগ সমাবেশ করেছে। সেখানে তারা কার অনুমতি নিয়ে করেছে? তারা কারো অনুমতি নেয়নি। তাহলে বিএনপির পল্টনে সমাবেশের অনুমতির প্রয়োজন কেন?

 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মেশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, বিএনপি নেতা আব্দুল আউয়াল মিন্টু, মোয়াজ্জেম হোসেন আলাল, ডা.এ জেড এম জাহিদ হোসেন, জহির উদ্দিন স্বপন, নাজিম উদ্দিন আলম ও সৈয়দ এমরান সালেহ প্রিন্স।

 

ভোরের আকাশ/আসা