logo
আপডেট : ১৭ ডিসেম্বর, ২০২২ ১৫:৫৫
ফুলবাড়ীতে ভঙ্গুর অবস্থায় তিলাই নদীর পাড়
ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

ফুলবাড়ীতে ভঙ্গুর অবস্থায় তিলাই নদীর পাড়

ফুলবাড়ীর শিবনগর ইউপির ঘুঘুজানে তিলাই নদীর পাড়ের পাকা রাস্তাটি বিলীন হয়ে যাচ্ছে

ফুলবাড়ী উপজেলা শিবনগর ইউপির ঘুঘুজান নামক স্থানে তিলাই নদীর পাড় ভঙ্গুর অবস্থায় আছে। সরেজমিন দেখা গেছে, নদীর পাড় সংলগ্ন রাস্তাটি আগামী বর্ষা মৌসুমের আগে সংরক্ষণ না করলে নদীতে বিলীন হয়ে যেতে পারে রাস্তাটি।

 

ফুলবাড়ী মহাসড়কে সংযোগ শিবনগর হয়ে সৈয়দপুর বিমানবন্দরে যাওয়ার রাস্তাটির যেমন বেহাল অবস্থা তেমনি ঘুঘুজান নামক স্থানে প্রতিবছর রাস্তা সংলগ্ন পাড় তিলাই নদীতে ভেঙে যাচ্ছে।

 

তিলাই নদী থেকে পাড়ের উচ্চতা প্রায় ২০ ফুট। এরই মধ্যে ১০০ থেকে ১৫০ ফুট পাড় তিলাই নদীতে বিলীন হয়ে গেছে। শিবনগর ইউপির ২৮৫ দাগের জমির মালিক মো. আব্দুর রহমান। স্থানীয় শত শত সাধারণ জনগণ ও ছোটখাটো যানবাহন প্রতিদিন চলাচল করে ওই রাস্তা দিয়ে।

 

বর্তমানে ওই এলাকায় বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান ও হাটবাজার রয়েছে। বর্ষা মৌসুমে মূল পাকা রাস্তাটি তিলাই নদীতে বিলীন হয়ে গেলে ওই এলাকার কয়েক হাজার মানুষের যাতায়াত বন্ধ হয়ে যাবে। এ ছাড়া ফুলবাড়ী থেকে সৈয়দপুর যাতায়াতের বিকল্প একমাত্র ওই রাস্তাটি।

 

শিবনগর ইউপির ঘুঘুজান এলাকার মো. বুলবুলের সঙ্গে কথা বললে তিনি জানান, দীর্ঘদিন ধরে তিলাই নদীর ধার ভেঙে পড়ছে। বর্তমান এমন অবস্থা দাঁড়িয়েছে বর্ষা মৌসুমের আগে এটি সংরক্ষণ করা অতি জরুরি। আগামী বর্ষা মৌসুমের আগে এটি সংরক্ষণ করা না হলে রাস্তাটি নদীতে বিলীন হয়ে যেতে পারে রাস্তাটি। এ ব্যাপারে এলাকাবাসী পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

 

ভোরের আকাশ/নি