logo
আপডেট : ৭ জানুয়ারি, ২০২৩ ১৩:২২
কনকনে শীত, রেশ থাকবে কয়েকদিন
নিজস্ব প্রতিবেদক

কনকনে শীত, রেশ থাকবে কয়েকদিন

কনকনে ঠান্ডায় কাঁপছে সারা দেশ। বইছে উত্তরের হাওয়া। শুক্রবার দুপুরের পর রোদের দেখা মিললেও গায়ে লাগেনি রোদের তাপ। শনিবারও বেলা ১২ টা পর্যন্তও সূর্যের দেখা মেলেনি। নতুন বছরের শুরুতে জাঁকিয়ে পড়া শীত কাপিয়ে তুলল শহরবাসীকেও। আবহাওয়া দপ্তর জানিয়েছে আগামী কয়েকদিনও এমনই অবস্থা থাকবে।

 

অধিদপ্তর বলছে, দিন ও রাতের তাপমাত্রার ব্যবধান কমে তীব্র হয়েছে শীত। দেশের বিভিন্ন অঞ্চলে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

 

শনিবার সকাল ৯ টা থেকে আবহাওয়ার আগামী ২৪ ঘন্টার পূর্বাভাসে বলা হয়েছে- অস্থায়ীভাবে আংশিক মেঘলা সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

 

মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

 

ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, সাতক্ষীরা, ও বরিশাল জেলাসহ রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু এলাকায় প্রশমিত হতে পারে।

 

সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দিন ও রাতের তাপমাত্রা পার্থক্য কমে যাওয়ার কারণে সারাদেশে মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি থাকতে পারে।

 

শনিবার সকাল ৯ টা থেকে তার আগের ২৪ ঘন্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো চুয়াডাঙ্গায়; ৮.৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৫ ডিগ্রি সেলসিয়াস।

 

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ‘বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১২, রাজশাহীতে ৯ দশমিক ১, রংপুরে ১০ দশমিক ৫, ময়মনসিংহে ১০ দশমিক ৯, সিলেটে ১৫, চট্টগ্রামে ১৪, খুলনায় ১০ দশমিক ৫ এবং বরিশালে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

 

এছাড়া দেশের সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফে ২৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

 

ভোরের আকাশ/আসা