logo
আপডেট : ২৬ জানুয়ারি, ২০২৩ ১০:১৯
তিস্তার চরে সবুজের সমারোহ
বাবলুর রহমান বারী, রংপুর

তিস্তার চরে সবুজের সমারোহ

তিস্তা নদীর মহিপুর চরে কৃষকরা চাষ করেছেন মিষ্টি কুমড়া

বাবলুর রহমান বারী, রংপুর: সর্বনাশা প্রমত্তা তিস্তায় এখন শীত মৌসুমের প্রভাবে এসেছে পানি। সেখানে ধূ-ধূ বালুচর নাব্যতা হারিয়ে তিস্তা নদী মরা খালে পরিণত হয়েছে। তিস্তার বুক চিরে জেগে উঠা চরে কৃষকরা ফলাচ্ছেন নানা রকম ফসল। এ যেন সবুজের সমারোহ। চরাঞ্চলরের শত শত পরিবার এখন ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছেন। এতে প্রতিটি পরিবারের কষ্ট কমতে শুরু করেছে।

 

হাসি ফুটেছে কৃষকের ঘরে ঘরে। নদী এখন কৃষিভিত্তিক অর্থনীতিতে রূপ নিয়েছে। গতকাল বুধবার সরেজমিনে ঘুরে দেখা গেছে নদী বেষ্টিত পীরগাছা কাউনিয়া গংগাচড়া বিভিন্ন অঞ্চলের বালুর সঙ্গে পলিমাটির স্তর পড়ে এসব চরকে আবাদি করে তুলেছে। পলিমিশ্রিত এসব চরে ভুট্টা, কাউন, মিষ্টি কুমড়া, মিষ্টি আলু, পেঁয়াজ, রসুন, মরিচ, বাদাম, বেগুন, পুঁইশাক, লাউ শাকসহ বিভিন্ন রবি শস্য চাষের ধুম পড়ে গেছে।

 

চরাঞ্চলের কৃষকের সঙ্গে কথা বলে জানা গেছে, গত বর্ষা মৌসুমে তিস্তার চরে আমন চাষ হয়নি। আমনের ক্ষতি পুষিয়ে নিতে এলাকার কৃষকরা তিস্তার চরে বিভিন্ন ধরনের রবি শস্য চাষ করছেন।

 

কথা হয় শিবদেব চর এলাকার কৃষক এনামুল হকের সংগে। তিনি জানান, নদীতে পানি নেই, বিধায় জেগে উঠা বালুর চরে ৪ বিঘা জমিতে মিষ্টি কুমড়া চাষ করেছি। ফলন ভালো হয়েছে। ফসল ঘরে তোলার অপেক্ষায় আছি। গংগাচড়া উপজেলার মহিপুর চরাঞ্চলের লুৎফর হোসেন জানান ধান গম আবাদ করলে যে, লাভ হয়, তার চেয়ে দ্বিগুণ লাভ হয় রবি শস্যে।

 

বিশেষ করে ভুট্টা চাষ করলে বেশি লাভ হয়। তাই ৫ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি। প্রতি বিঘায় ৪০-৪৫ মণ ভুট্টা হয়। যার মূল্য প্রায় ৩০-৩২ হাজার টাকা। আর ব্যয় হয় বিঘা প্রতি ১০-১২ হাজার টাকা। ভুট্টা ঘরে তোলা পর্যন্ত আবহাওয়া অনুক‚লে থাকলে লাভবান হবো। রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (শস্য) মাহাবুবার রহমান জানান।

 

তিস্তা নব্যতা হ্রাস পাওয়ায় জেগে উঠায় ছোট বড় চরগুলোয় নিঃস্ব হওয়া পরিবারগুলো নতুন করে বাঁচার স্বপ্ন দেখছেন। এখন রবি শস্য চাষ করে জীবিকার নতুন দ্বার উম্মোচন করছেন কৃষকরা। এক্ষেত্রে এসব চাষিদের বিনামূল্যে সার বীজ দিয়ে সহায়তা করা হয়েছে। গত বন্যায় আমন ক্ষেত নষ্ট হওয়ায় যে সমস্ত জমি পতিত ছিল, সেগুলোতে আগাম জাতের রবি শস্য চাষ করতে কৃষকদের উদ্ধুদ্ব করা হয়েছে।

 

ভোরের আকাশ/নি