logo
আপডেট : ২৭ জানুয়ারি, ২০২৩ ১৮:৪৫
স্বাবলম্বী হতে কৃষিকাজে বাড়ছে নারীদের অংশগ্রহণ
রাজশাহী ব্যুরো

স্বাবলম্বী হতে কৃষিকাজে বাড়ছে নারীদের অংশগ্রহণ

রাজশাহীর বাঘা উপজেলায় পুরুষের পাশাপাশি কৃষিকাজ করছেন নারীরা

রাজশাহীর বাঘা উপজেলায় অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার লক্ষ্যে কৃষিক্ষেত্রে পুরুষের পাশাপাশি গ্রামীণ নারীরা অগ্রণী ভূমিকা রেখে চলেছে। সীমান্তবর্তী এলাকা হওয়ায় এ অঞ্চলে শিল্পপ্রতিষ্ঠান তেমন একটা গড়ে উঠেনি। ফলে কৃষি খাতে এ এলাকার নারীদের সম্পৃক্ততা বাড়ছে বলে জানিয়েছেন উপজেলা কৃষি অফিসার।

 

স্থানীয়রা জানান, গ্রামের নারীরা কৃষিক্ষেত্রে পুরুষের পাশাপাশি সমানতালে কাজ করে যাচ্ছে। এ অঞ্চলে পেঁয়াজ ও আলু উৎপাদনে পুরুষের চেয়ে নারীদের উপস্থিতি লক্ষণীয়। অনেক নারী ক্ষেতে-খামারে না গেলেও বাড়িতে বসে প্রায় সকল কাজেই সহায়তা করছে।

 

আমোদপুর গ্রামের হাসিনা খাতুন ও সুরুলি বেগম বলেন, আমাদের নিজস্ব কোনো জমি না থাকায় বাড়িতে ছাগল পালনের পাশাপাশি বাড়তি আয়ের জন্য অন্যের জমিতে কৃষিকাজ করে সংসার চালাতে হয়। বর্তমানে অনেক নারী এখন কৃষির পাশাপাশি ক্ষুদ্র শিল্পে কাজ করে জীবিকা নির্বাহ করছে।

 

বাঘা উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতার বলেন, অনেক জায়গায় চাকরি করেছি। তবে বাঘা কৃষিসমৃদ্ধ একটি এলাকা। কৃষিক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীদের অংশগ্রহণ দিনদিন বাড়ছে। তিনি জানান, আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তনের লক্ষ্যে এই অঞ্চলের নারীরা পুরুষের পাশাপাশি কাজের সন্ধানে ছুটে চলেছে কৃষি থেকে শিল্পকারখানা পর্যন্ত। কাজের ক্ষেত্রে নারীরা কোনো কিছুকেই তোয়াক্কা করছে না। ফলে স্বাবলম্বী হচ্ছে তাদের পরিবার।

 

ভোরের আকাশ/আসা