logo
আপডেট : ৪ ফেব্রুয়ারি, ২০২৩ ১৫:১৬
রাঙ্গুনিয়ার অজ্ঞাত লাশের মেলেনি পরিচয়
রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি

রাঙ্গুনিয়ার অজ্ঞাত লাশের মেলেনি পরিচয়

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় উদ্ধারকৃত অজ্ঞাত যুবক ও কিশোর লাশের রহস্য উদঘাটন হয়নি। লাশ দু’টির পরিচয় না পাওয়ায় আটকে আছে হত্যার রহস্য। হত্যার নেপথ্যে কারা এসবের ক্লু বের করতে বাধা হয়ে দাঁড়িয়েছে পরিচয় শনাক্তকরণ।

 

চল্লিশ বছর বয়সী অজ্ঞাত যুবকের লাশ উদ্ধারের ৯ মাস ও ১৭ বছর বয়সী কিশোরের লাশ উদ্ধারের ৫ পাস পেরিয়ে গেলেও মেলেনি তাদের জন্মপরিচয়। লাশ দুটির কূল-কিনারাও বের করতে পারেনি পুলিশ। পুলিশ জানিয়েছে, মরদেহ দুইটি অর্ধগলিত অবস্থায় ছিলো পাহাড় ও খালের ধারে। শরীরে ছিলো আঘাতের চিহ্ন। লাশে পচন ধরায় শনাক্ত করা হয়নি সেগুলো কার লাশ।

 

পুলিশ সুত্র আরও জানায়, ২০২২ সালের ৮ মে উপজেলার লালানগর ইউনিয়নের মাঝামাঝি রাজারহাট-ধামাইরহাট সংযোগ সড়কের ঘাগড়া খাল ব্রিজের পাশে অজ্ঞাতনামা যুবকের (৪০) লাশ পড়ে থাকা অবস্থায় উদ্ধার করে পুলিশ। ফের দুইমাস পর চলতি বছরের ২৮ আগস্ট উপজেলার পৌরসভা ইছাখালী লক্ষীরখীল উত্তর ঘাটচেক ৫ নম্বর ওয়ার্ডের পাহাড়ি এলাকা থেকে অজ্ঞাতনামা (১৭) কিশোরের আরও একটি লাশ উদ্ধার করে থানা-পুলিশ।

 

চল্লিশ বছর বয়সী অজ্ঞাতনামা সেই যুবকের লাশ খালের পাশে পড়ে থাকতে দেখে স্থানীয় কৃষকরা। পরে পুলিশকে খবর দিলে তারা লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়। স¤প্রতি ময়নাতদন্তের রিপোর্টে তাকে হত্যা করা হয়েছে বলে প্রমাণ পাওয়া গেলেও কিভাবে হত্যা হয় তা অজানা পুলিশের।

 

অন্যদিকে পাহাড় থেকে উদ্ধার ১৭ বছর বয়সী সেই কিশোরের লাশ ঝোপঝাড়ে পড়ে থাকতে দেখেন স্থানীয়রা। পুলিশকে খবর দিলে তারা লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়। ৫ মাস হলেও ময়নাতদন্তের রিপোর্ট না আসায় কিভাবে মৃত্যু হয় তা জানাতে পারেনি পুলিশ। তবে প্রাথমিক বিবরণে হত্যা করা হয়েছে বলে ধারণা করা হয়।

 

সেই কিশোরকে গলায় প্লাস্টিকের রশি দিয়ে শ্বাসরুদ্ধকরে হত্যা করা হয়েছে বলে ধারণা পুলিশের। এদিকে যুবকের লাশ উদ্ধারের ৯ মাস ও কিশোর লাশের ৫ মাস পেরিয়ে গেলেও মেলেনি কোন পরিচয়। যুবকের ময়নাতদন্তের রিপোর্ট আসলেও পরিচয় না পাওয়ার হত্যার রহস্য উদঘাটনে জট লেগে আছে। এসব লাশ কবে কোথা থেকে এসেছে কোন কিছুরই মিলছে না ক্লু।

 

যে কারণে বাধা হয়ে আছে দুইটি লাশের হত্যার আসল রহস্য। তবে কখন মিলবে এই দুইটি লাশের আসল রহস্য নাকি আদৌ পাওয়া যাবেনা পরিচয়। সব কিছুই যেনো ধোয়াশার আচ্ছন্ন। পুলিশের তৎপরতায় মিলবে কি পরিচয় নাকি থেকে যাবে অজ্ঞাতনামা হয়ে সেই যুবক-কিশোর। এ বিষয়ে জানতে চাইলে রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহবুব মিলকী বলেন, অজ্ঞাতনামা যুবকের ময়নাতদন্তের রিপোর্টে হত্যার প্রমাণ মিলেছে।

 

পরিচয় না পাওয়ায় হত্যার রহস্য উদঘাটনে বাধা হয়ে দাঁড়ায়। ধারণা করা হচ্ছে দূরের কোন জায়গা থেকে এনে খুন করা হয় যুবকে। এ বিষয়ে হত্যা মামলার প্রস্তুতি চলছে। লাশের পরিচয় সনাক্ত ও হত্যার রহস্য উদঘাটনে চেষ্টা অব্যাহত আছে। ওসি আরও বলেন, পাহাড় থেকে উদ্ধার করা সেই কিশোরের লাশ দেখে প্রাথমিক ধারণা করা হয় তাকেও হত্যা করে ফেলে রেখে যায় দুর্বৃত্তরা। তবে ময়নাতদন্তের রিপোর্ট না আসায় পুরোপুরি বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

 

৫ মাস পেরিয়ে গেলেও থানায় কেউ খুঁজ নিতে আসেনি, মেলেনি কোন পরিচয়ও। কিশোর লাশ উদ্ধারের পরপর পুলিশ বাদী হয়ে থানায় হত্যা মামলা রুজু করে। পরিচয় সনাক্তকরণ হলেই হত্যার রহস্য উদঘাটন করা আরও সুদৃঢ় হতো বলে জানান ওসি মাহাবুব মিলকী।

 

ভোরের আকাশ/নি