logo
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০২৩ ১৭:৩৯
চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচন ২৭ এপ্রিল
নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচন ২৭ এপ্রিল

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে উপনির্বাচন হবে আগামী ২৭ এপ্রিল। বুধবার নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন সভায় এ নির্বাচনের দিনক্ষণ চ‚ড়ান্ত করা হয়। ইসির বৈঠক শেষে সচিব মো. জাহাঙ্গীর আলম উপনির্বাচনের বিস্তারিত সময়সূচি ঘোষণা করেন।

 

তফসিল অনুযায়ী আগ্রহী প্রার্থীদের ২৭ মার্চের মধ্যে মনোনয়নপত্র দাখিল করতে হবে। মনোনয়ন বাছাই হবে ২৯ মার্চ। ৫ এপ্রিল পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। ৬ এপ্রিল হবে প্রতীক বরাদ্দ। ২৭ এপ্রিল ভোট।

 

ইসি সচিব সাংবাদিকদের বলেন, সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট হবে। তবে এ আসনে সিসি ক্যামেরায় ভোট পর্যবেক্ষণের ব্যবস্থা থাকছে না। এ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক নির্বাচনী কর্মকর্তা।

 

আওয়ামী লীগের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমেদের মৃত্যুতে শূন্য হয় চট্টগ্রামের বোয়ালখালী-চান্দগাঁও নিয়ে গঠিত আসনটি। গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে মারা যান চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহম। নিয়ম অনুযায়ী এরপর আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। এর পরই নির্বাচন কমিশন থেকে ভোটের উদ্যোগ নেয়া হয়।

 

এ নিয়ে চট্টগ্রাম-৮৯ আসনটি দুবার শূন্য ঘোষণা করা হলো। এ মেয়াদেই চট্টগ্রামের এ আসনে আরো একবার উপনির্বাচন হয়েছে। ২০১৮ সালের নির্বাচনে মহাজোটের শরিক হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ নেতা মইন উদ্দিন খান বাদল এ আসনে নির্বাচিত হন।

 

২০১৯ সালের ৭ নভেম্বর তার মৃত্যুতে নতুন করে ভোটের প্রয়োজন হয়। ২০২০ সালের ১৩ জানুয়ারির উপনির্বাচনে জয়ী হয়ে সংসদে এসেছিলেন মোছলেম উদ্দিন আহমদ। তার মৃত্যুতে এখন সংসদের মেয়াদের এক বছর বাকি থাকতেই আবার উপনির্বাচনের আয়োজন করতে হচ্ছে।

 

এর আগে গত রোববার বিএনপির ছেড়ে দেয়া সংরক্ষিত মহিলা আসনের উপনির্বাচনের তারিখ ঘোষণা করে ইসি। তফসিল অনুযায়ী এ আসনের উপনির্বাচন হবে ২০ মার্চ। তফসিল অনুযায়ি নারী আসনের উপনির্বাচনে প্রার্থীর মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ২৮ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র বাছাই ২ মার্চ, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৬ মার্চ।

 

আর ভোটগ্রহণ ২০ মার্চ। তবে নারী আসনে একাধিক প্রার্থী থাকলে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। একক প্রার্থী থাকলে নির্বাচন অনুষ্ঠিত হবে না। নির্বাচন ভবনে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত স্থান নির্ধারণ করা হয়েছে।

 

ভোরের আকাশ/নি