logo
আপডেট : ২৪ মার্চ, ২০২৩ ১৮:০৭
স্বাধীনতা যদ্ধে ব্যবহৃত ২৬ রাউন্ড গুলি ভর্তি ম্যাগজিন উদ্ধার
যশোর প্রতিনিধি

স্বাধীনতা যদ্ধে ব্যবহৃত ২৬ রাউন্ড গুলি ভর্তি ম্যাগজিন উদ্ধার

যশোরের মণিরামপুরে কপোতাক্ষ নদের পাড় হতে স্বাধীনতা যুদ্ধের সময় ব্যবহৃত ২৬ রাউন্ড গুলি ভর্তি এসএমজির ম্যাগজিন উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার উপজেলার মাহাতাবনগর গ্রামের দুই স্কুল ছাত্র কপোতাক্ষ নদ খননকৃত নতুন মাটি সমান করার সময় গুলি ভর্তি ম্যাগজিন উদ্ধার করে বাড়িতে নিয়ে আসে। পরে খবর পেয়ে পুলিশ গুলি ভর্তি ম্যাগজিন উদ্ধার করে থানায় আনে।

 

আব্দুল মোতালেব জানান, সাব্বির ও হোসেন আলীকে তার জমিতে রাখা স্তুপাকৃত মাটি সমান করতে বলেছিলেন। সেখান থেকে তারা একটি লোহার বাক্স পেয়ে বাড়ি এনে পানিতে ধুলে এগুলো দেখতে পায়। এরপর হোসেন আলী ৯৯৯ নম্বরে ফোন দিয়ে বিষয়টি অবহিত করলে রাতে পুলিশ এসে এগুলো উদ্ধার করে নিয়ে যায়।

 

স্থানীয় ও পুলিশ সূত্রে জানাযায়, স্কেভেটর দিয়ে কপোতাক্ষ নদ খননের কাজ চলছে। খননকৃত মাটি নদের দুই পাড়ে রাখা হচ্ছে। বৃহস্পতিবার উপজেলার মাহাতাবনগর গ্রামের সাব্বির হোসেন ও হোসেন আলী মিলে পাড়ে আব্দুল মোতালেবের জমিতে রাখা নদ খননকৃত মাটি কোদাল দিয়ে সমান করছিল। এসময় কোদালে একটি লোহার বাক্স সাদৃশ্য বস্তুতে আঘাত লাগে। কৌতুহল বশতঃ বাক্সটি উঠিয়ে বাড়িতে নিয়ে যায় তারা।

 

মনিরামপুর থানার ওসি শেখ মো. মনিরুজ্জামান বলেন, উদ্ধার করা মরিচা ধরা গুলি ও ম্যাগাজিন এসএমজির। এ গুলি ও ম্যাগাজিন স্বাধীনতা যুদ্ধের হতে পারে বলে তিনি প্রাথমিকভাবে ধারণা করছেন।

 

ভোরের আকাশ/আসা