logo
আপডেট : ২৫ মার্চ, ২০২৩ ১৫:০৩
বরগুনায় দুই টাকায় মিলছে ইফতার
বরগুনা প্রতিনিধি

বরগুনায় দুই টাকায় মিলছে ইফতার

মেসার্স হাওলাদার ট্রেডার্সের উদ্যোগে শনিবার ইফতার বিতরণ করা হয়

বরগুনার তালতলীতে পবিত্র রমজানের শুরুতে ব্যতিক্রমী উদ্যোগ নেয়া হয়েছে। রমজান মাসজুড়ে সুবিধাবঞ্চিতদের মধ্যে মাত্র দুই টাকার বিনিময়ে ইফতার দিচ্ছে মেসার্স হাওলাদার ট্রেডার্স। প্রতিদিনই প্রায় শতাধিক মানুষের মধ্যে ইফতার বিতরণ করা হচ্ছে।

 

শনিবার বিকালে তালতলীর বাসস্ট্যান্ড মোড়ে দ্বিতীয় দিনের মতো ইফতার বিতরণ করা হবে।

 

জানা যায়, মহামারি করোনার সময় থেকে প্রতিবছরের মতো এ বছরও প্রথম রমজান থেকেই প্রতিদিন বিকালে মাত্র দুই টাকা দিয়ে একটি কার্ড সংগ্রহ করেন ভ্যানচালক, রিকশাচালক, জেলে, দিনমজুর ও সুবিধাবঞ্চিত মানুষরা। ওই কার্ড দিয়ে বিকেল পাঁচটার পর বাসস্ট্যান্ড এলাকায় এ ইফতার সামগ্রী বিতরণ করা হয়।

 

প্রায় শতাধিক সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে প্রতিদিন দুই টাকার বিনিময়ে তুলে দেওয়া হয় নানা ধরনের ইফতার। ৭/৮ প্রকার খাবার পেয়ে খুবই খুশি নিম্ন আয়ের মানুষরা। তারা এমন কার্যক্রমের ধারাবাহিকতা কামনা করেন। দরিদ্র ও ছিন্নমূল মানুষের পাশাপাশি মধ্যবিত্ত পরিবারেরও কেউ কেউ নিচ্ছেন এই ইফতার।

 

আয়োজকরা জানান, এই বছরের ধারাবাহিকতায় প্রতিবছর রোজার প্রথম দিন থেকেই এ কার্যক্রম শুরু করা হবে। এদিকে ব্যক্তিমালিকানার এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে সচেতন মহল বলছেন। এ উপজেলায় বিত্তবানদের উচিত সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানো। ভবিষ্যতে এই কর্মসূচি চালিয়ে যাওয়ার ব্যাপারে আশাবাদ প্রকাশ করেন তারা।

 

ইফতার পেয়ে কয়েকজন সুবিধা বঞ্চিতরা বলেন, আমরা যারা নিম্ন আয়ের মানুষ আছি তারা ইচ্ছা করলেও এমন ইফতার কেনা বা নিজেদের তৈরি করা সম্ভব না। তাই এখান থেকে প্রতিদিন ইফতার নিয়ে বাড়িতে নিয়ে যাই। পরিবারের সবাই এক সঙ্গে ইফতার করি।

 

মেসার্স হাওলাদার ট্রেডার্স স্বত্বাধিকারী তারেকউজ্জামান তারেক বলেন, সুবিধাবঞ্চিত মানুষের কথা চিন্তা করে রমজান মাসে এই উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিদিনই সুবিধাবঞ্চিত মানুষের জন্য নিজ বাড়িতে ইফতার তৈরি করা হয়।

 

পরবর্তীতে স্বেচ্ছাসেবকদের দিয়ে এই ইফতার সামগ্রী বিতরণ করা হয় দুই টাকার বিনিময়ে। এই দুই টাকাও ব্যয় করা হবে অসহায় ও দুস্থদের মধ্যে।

 

প্রতিবছরই সুবিধাবঞ্চিত মানুষের জন্য আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

 

ভোরের আকাশ/নি