logo
আপডেট : ২৯ মার্চ, ২০২৩ ১৫:৪০
আইপিএলের পথে মুস্তাফিজ, সাকিব-লিটনরা
এম মাহীউজ্জামান শাওন

আইপিএলের পথে মুস্তাফিজ, সাকিব-লিটনরা

এম মাহীউজ্জামান শাওন: আইপিএলের ১৬তম আসরে নিজের দল দিল্লী ক্যাপিটালসের হয়ে খেলার অনুমতি পেয়েছেন মুস্তাফিজুর রহমান । পর্যায়ক্রমে সাকিব আল হাসান ও লিটন দাসকে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে বিসিবি । শুরুতে জাতীয় দলের বিপরীতে আইপিএলে খেলতে যাওয়ার ব্যাপারটি মেনে নেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

 

সভাপতি জানিয়েছিলেন "জাতীয় দলের সিরিজ চলাকালীন কোনো ক্রিকেটারকেই আইপিএলে খেলার অনুমতি দেবে না বোর্ড"। তার সুরে সুর মিলিয়েছেন টাইগার হেড কোচ চণ্ডিকা হাথুরুসিংহে । অবশেষে নিজেদের সিদ্ধান্তে বদল আনলো বিসিবি এরকমই গুঞ্জন শোনা যাচ্ছে ক্রিকেট পাড়ায় ।

 

তবে এই ক্ষেত্রে বোর্ডের রয়েছে বিশেষ শর্ত । আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শেষ করে আইপিএলের পথে যাত্রা শুরু করবেন কাটার মাস্টার। কিন্তু মে মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে রয়েছে ওয়ান ডে সিরিজ। অ্যাওয়ে এই সিরিজে তিন জনকেই উপস্থিত চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

 

মুস্তাফিজের দলে থাকাটা নির্ভর করছে টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তের ওপর। আগত মাসের ৪ তারিখে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড টেস্ট ম্যাচ। সাকিব লিটন দুজনই এই দলের গুরুত্বপূর্ণ সদস্য। আইপিএলের জন্য উদগ্রীব হয়ে থাকা সাকিব খেলতে চান সম্পূর্ণ মৌসুম । তাই তো এখনো বিশেষ ছাড়পত্রটি পাওয়ার অপেক্ষায় রয়েছেন সাকিব আল হাসান এবং লিটন কুমার দাস।

 

বাংলাদেশ ক্রিকেট বোর্ড এক্ষেত্রে নিজেদের কথায় অটল রয়েছে। ক্রিকেটিয় গণমাধ্যম সূত্র থেকে জানা গেছে আইপিএলের জন্য টেস্ট সিরিজে সাকিব আল হাসানকে না পেলেও দলের সাথে থাকবেন লিটন। এনওসি আগে থেকেই তৈরি ছিল মুস্তাফিজুর রহমানের। ইতোমধ্যে তার চূড়ান্ত ছুটিও মঞ্জুর হয়েছে ।

 

অন্যদিকে ভারতের শ্রেয়াস আইয়ার ইনজুরিতে ছিটকে যাওয়ার পর থেকেই অধিনায়কত্ব কে গ্রহণ করবে সেই বিষয়টি নিয়ে চিন্তিত ছিল কিং খানের কলকাতা নাইট রাইডার্স। পরবর্তীতে বাংলাদেশের সাকিব- লিটন হচ্ছেন কেকেআরের টিম লিডার এমন গুঞ্জনও মিডিয়া পাড়ায় শোনা যায়।

 

অবশেষে কলকাতার প্রধান কোচের মতকে প্রাধান্য দিয়ে ভারতীয় ব্যাটার নিতিশ রানাকে অধিনায়কত্বের দায়িত্ব দেয় কলকাতা নাইট রাইডার্স। আগামী ৩১ মার্চ মাঠে গড়াবে আইপিএল। দ্বিতীয় দিন অর্থাৎ ১লা এপ্রিল সাকিব লিটনের কলকাতা ও মুস্তাফিজের দিল্লী ক্যাপিটালস এর খেলা রয়েছে।

 

প্রথম ম্যাচে লক্ষ্ণৌ সুপারজায়ান্টসের বিপক্ষে খেলবে দিল্লী ক্যাপিটালস এবং বাংলাদেশ সময় বিকাল ৪টায় পাঞ্জাব কিংসের বিপক্ষে মাঠে নামবে কলকাতা নাইট রাইডার্স।

 

ভোরের আকাশ/নি