logo
আপডেট : ৩০ মার্চ, ২০২৩ ১০:৫৮
ইসির চিঠির জবাব দেবে না বিএনপি
এম. সাইফুল ইসলাম

ইসির চিঠির জবাব দেবে না বিএনপি

নির্বাচনকালীন সরকারের বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাচন কমিশনের সঙ্গে কোনো আলোচনা অথবা সংলাপ ফলপ্রসূ হবে না বলে মনে করে বিএনপি। তাই ইসির সঙ্গে কোনো আলোচনায় সায় না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দলটি। ইসির চিঠিরও আনুষ্ঠানিক কোনো জবাব দেবে না দলটি।

 

বুধবার দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলন করে অবস্থান পরিষ্কার করেছেন। এদিকে, বিএনপির অবস্থান জানানোর পরও একজন নির্বাচন কমিশনার জানিয়েছেন, ‘একটা সময়’ পর্যন্ত বিএনপির জন্য তারা অপেক্ষা করবেন।

 

মঙ্গলবার অনুষ্ঠিত স্থায়ী কমিটির ভার্চুয়াল সভার সিদ্ধান্ত জানাতে দুপুরে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিএনপি। এতে কথা বলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

 

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল সংলাপের চিঠি পাঠানোয় ধন্যবাদ জানিয়ে মির্জা ফখরুল বলেন, বর্তমান মূল রাজনৈতিক সংকট নির্বাচনকালীন সরকারের বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাচন কমিশনের সঙ্গে কোনো আলোচনা অথবা সংলাপ ফলপ্রসূ হবে না এবং তা হবে অর্থহীন।

 

তিনি বলেন, ২০১৪ এবং ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে প্রমাণিত হয়েছে যে, নির্বাচন কমিশন স্বাধীন নয় এবং ইচ্ছা থাকলেও নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানে নির্বাচন কমিশনের ক্ষমতা নেই। যেহেতু মূল রাজনৈতিক সমস্যা সমাধানের কোনো সম্ভাবনা নির্বাচন কমিশন প্রস্তাবিত আলোচনা ও মতবিনিময়ে সম্ভব নয়, তাই বিএনপি এ প্রস্তাব গ্রহণ করতে পারছে না।

 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি যে নির্বাচন কমিশনে যাচ্ছে না সে সিদ্ধান্ত চিঠি দিয়ে জানানোর প্রয়োজন মনে করছে না। আমি এই প্রেস কনফারেন্সের মাধ্যমে সিইসিকে আমাদের মতামতটা জানালাম।

 

বিএনপি মহাসচিব বলেন, স্থায়ী কমিটির বৈঠকে বাংলাদেশ সরকারের ভূমি দপ্তরের কর্মচারী সুলতানা জেসমিনকে র‌্যাব বেআইনিভাবে তুলে নেয়া এবং নির্যাতনের ফলে তার মৃত্যুর ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

 

এদিকে, ইসির দেয়া চিঠিতে বিএনপির সায় না দেয়ার সিদ্ধান্তের পরও সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। তিনি বলেন, বিএনপিকে পাঠানো অনানুষ্ঠানিক চিঠির (ডিও) জবাবের জন্য নির্বাচন কমিশন (ইসি) কিছুটা অপেক্ষা করবে।

 

তিনি বলেন, সিইসি বলেছেন লিখিত দিয়েছি। লিখিত উত্তরের আশা করছি। আমরা একটা সময় পর্যন্ত অপেক্ষা করব। এরপর আবার বসে সিদ্ধান্ত নেব। আমরা কমিশন বৈঠকে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেব।

 

বিএনপি আসছে না, অন্য কোনো দলকে চিঠি দেবেন কিনা এ প্রশ্নের উত্তরে মো. আলমগীর আরো বলেন, আমরা এ নিয়ে আগামীকাল আলোচনা করব। সুষ্ঠু, শান্তিপূর্ণ, অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য যখন যাকে প্রয়োজন মনে করব আমরা আলোচনায় বসার জন্য আহব্বান জানাতে পারি।

 

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের কাজই হচ্ছে সবাই নির্বাচনে অংশগ্রহণ করুক, শান্তিপূর্ণ নির্বাচন হোক। কমিশনের কাজ নিবন্ধিত সব দলকে নিয়ে নির্বাচন করা। এজন্য সংবিধান, আইনে যা আছে তাতে যা করা প্রয়োজন নির্বাচন কমিশন তার সব করবে। আমরা আশাবাদী মানুষ। নির্বাচনের অনেক সময় আছে। এর মধ্যে অনেক পরিবর্তন আসতে পারে সিদ্ধান্তে।

 

ইসি সুষ্ঠু নির্বাচন করতে পারবে না বিএনপির এমন দাবির জবাবে আলমগীর বলেন, একটা রাজনৈতিক দলের নিজস্ব মতামত আছে। সেটা তো তারা করতেই পারে। আমরা তো আমাদের দায়িত্ব নেয়ার পর থেকে আইনগতভাবে যা করা সম্ভব, তার কোনোটার চেষ্টায় ত্রুটি করছি না।

 

ভোরের আকাশ/নি