logo
আপডেট : ৫ এপ্রিল, ২০২৩ ১৫:৩৭
বরিশালে ৪৮ ঘণ্টার ব্যবধানে তাপমাত্রা বৃদ্ধি
বরিশাল ব্যুরো

বরিশালে ৪৮ ঘণ্টার ব্যবধানে তাপমাত্রা বৃদ্ধি

মাত্র ৪৮ ঘণ্টার ব্যবধানে বরিশালে তাপমাত্রার পারদ ৮ ডিগ্রি সেলসিয়াস ওপরে উঠে মঙ্গলবার দুপুরে মৌসুমের সর্বোচ্চ ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াসে বৃদ্ধি পেয়ে চৈত্র্যের আসল রূপে ফেরার পরে বুধবারও তা অব্যাহত ছিল। ফলে রোজাদাররা এখন কিছুটা কষ্টে আছেন।

 

আবহাওয়া বিভাগের পূর্বাভাসে তাপমাত্রার পারদ আরো ওপরে ওঠার কথা বলা হয়েছে। এবার মধ্য মার্চে চৈত্রের শুরু থেকে বরিশালসহ সমগ্র দক্ষিণাঞ্চলে তাপমাত্রার পারদ ২৫ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। সঙ্গে দক্ষিণের মৃদু হাওয়ায় আবহাওয়া ছিল সহনীয়। এমনকি এবার রোজার শুরু থেকে অত্যন্ত মনোরম পরিবেশেই দক্ষিণাঞ্চলের রোজাদাররা সিয়াম পালন করছিলেন।

 

কিন্তু শনিবার দুপুরে বরিশালে ২৬.৪ ডিগ্রি সেলসিয়াসের সর্বোচ্চ তাপমাত্রা রোববার দুপুরে ৩২.৩ ডিগ্রিতে উঠে যায়। সোমবার দুপুর থেকেই আবহাওয়া চৈত্র্যের আদলে ফিরতে শুরু করে তাপমাত্রার পারদ ৩৪.৩ ডিগ্রিতে স্থির হয়। মঙ্গলবার দুপুর ৩টায়ও বরিশাল মহানগরীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াস।

 

আর বুধবার আরো বৃদ্ধি পায় যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। গত দুদিন ধরে বরিশালে সর্বনি¤œ তাপমাত্রাও স্বাভাবিকের ১ ডিগ্রি ওপরে রয়েছে। তবে মঙ্গলবার বিকেল ৪টার দিকে বরিশালের আকাশে হালকা মেঘের আনাগোনায় রোজাদারদের কিছুটা স্বস্তি দিয়েছে।

 

এদিকে গত মাসে সারা দেশে স্বাভাবিকের চেয়ে ৭৭.৬% বেশি বৃষ্টি হলেও বরিশালে স্বাভাবিক ৫৩ মিলিমিটারের স্থলে ৭৫ মিলি বৃষ্টি হয়েছে। যা ছিল স্বাভাবিকের ৪১% বেশি। গত ২৪ অক্টোবর ঘূর্ণিঝড় সিত্রাংয়ের বয়ে আনা প্রবল বর্ষণে সমগ্র দক্ষিণাঞ্চল সয়লাব হবার পরে টানা সাড়ে ৪ মাস এ অঞ্চলে কোনো বৃষ্টি হয়নি।

 

তবে মার্চের শেষ ভাগে চৈত্র্যের মধ্যভাগের মাঝারি বর্ষণে দক্ষিণাঞ্চলের জনজীবন সিক্ত হলেও সাথে ফুসে ওঠা সাগরের জোয়ারের প্লাবনে এ অঞ্চলের অন্যতম অর্থকরী ফসল তরমুজের জন্য যথেষ্ট বিপর্যয় ডেকে এনেছে। এবারো সারা দেশে আবাদকৃত তরমুজের ৭৫%-এর উৎপাদন হয়েছে দক্ষিণাঞ্চলে।

 

তবে গত কয়েকদিনের বৃষ্টিপাত আবাদকৃত বোরো ধান, পাট ছাড়াও চলমান আউশের জন্য যথেষ্ট ইতিবাচক ফল দিচ্ছে। আবহাওয়া বিভাগের মতে, চলতি মাসে দক্ষিণাঞ্চলে স্বাভাবিক ১৩২ মিলিমিটারের স্থলে ১২০-১৪৫ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মৌসুমী স্বাভাবিক লঘুচাপ দক্ষিণাঞ্চলের দূরবর্তী দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

 

বরিশালসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকায় অস্থায়ীভাবে দমকা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি এবং বজ্র বৃষ্টির সম্ভাবনার কথা বলেছে আবহাওয়া বিভাগ। তবে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার কথা জানিয়ে বুধবার সকালের পরবর্তী ৪৮ ঘণ্টায় তাপমাত্রার পারদ আরো ওপরে ওঠার কথাও বলেছে আবহাওয়া বিভাগ।

 

ভোরের আকাশ/নি