logo
আপডেট : ৫ এপ্রিল, ২০২৩ ১৭:৪৭
নওগাঁয় র‌্যাব হেফাজতে নারীর মৃত্যু
জেসমিন মৃত্যু: উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের
নিজস্ব প্রতিবেদক

জেসমিন মৃত্যু: উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের

নওগাঁয় র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের (৪৫) মৃত্যুর ঘটনা তদন্তে উচ্চপর্যায়ের কমিটি গঠনের জন্য মন্ত্রিপরিষদ সচিবের প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। কমিটিতে নওগাঁর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ দুজন বিচারককে রাখতে বলা হয়েছে।

 

তদন্ত সম্পন্ন করে কমিটিকে ৬০ দিনের মধ্যে রিপোর্ট দাখিল করতে বলা হয়েছে। বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহাম্মদ মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেন।

 

নওগাঁয় র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনায় সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মনোজ কুমার ভৌমিকের করা রিট আবেদনের ওপর শুনানি নিয়ে এ আদেশ দিয়েছেন আদালত। রিট আবেদনকারী নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

 

আদালত অন্তর্বর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারি করেছেন। রুলে মামলা ছাড়াই সুলতানা জেসমিনকে তুলে নেয়া ও গ্রেপ্তার কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে।

 

নওগাঁয় সুলতানা জেসমিনের মৃত্যু নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন ২৭ মার্চ হাইকোর্টের নজরে আনেন মনোজ কুমার ভৌমিক। পরে ওই নারীর মৃত্যুর ঘটনায় সুরতহাল রিপোর্ট ও ময়নাতদন্ত রিপোর্ট তলব করেন হাইকোর্ট।

 

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভাষ্য, সুলতানা জেসমিনের নামে প্রতারণার অভিযোগ ছিল। সে অভিযোগের পরিপ্রেক্ষিতে জিজ্ঞাসাবাদের জন্য তাকে আটক করা হয়েছিল।

 

এদিকে সুলতানা জেসমিনের মৃত্যুর বিষয়টি তদন্তে গত ২৭ মার্চ আইইসির অধীনে তিন সদস্যের কমিটি গঠিত হয়। কমিটি সুলতানা জেসমিনের বিরুদ্ধে করা অভিযোগ, তাকে আটকের প্রক্রিয়া ও অসুস্থ হয়ে মৃত্যুর বিষয়টি পরিপূর্ণভাবে খতিয়ে দেখে পূর্ণাঙ্গ প্রতিবেদন দেবে।

 

তবে র‌্যাব সদর দপ্তরের এক কর্মকর্তা জানান, সুনির্দিষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে আটকের পর অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সুলতানা জেসমিনের মৃত্যু হয়। প্রাথমিকভাবে পারিপার্শ্বিক পরিস্থিতি বিশ্লেষণ করে র‌্যাবের অভিযান নিয়ে কোনো দুর্বলতা পাওয়া যায়নি। তবে যেহেতু একটি অভিযোগ উঠেছে, তাই র‌্যাব সদর দপ্তরও বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আমলে নিয়েছে।

 

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে অনুযায়ী নওগাঁ সদর উপজেলার চন্ডিপুর ইউনিয়ন ভূমি অফিসের সহকারী সুলতানা জেসমিনের মৃত্যু হয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) হেফাজতে।

 

গত ২২ মার্চ সকাল সাড়ে ১০টায় শহরের নওযোয়ান মাঠের সামনে থেকে ওই নারীকে আটক করে র‌্যাব। ওই দিনই তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে প্রথমে নওগাঁ জেনারেল হাসপাতালে ও পরে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়।

 

গত ২৪ মার্চ সকালে রামেক হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ওই নারীর মৃত্যু হয়।

 

ভোরের আকাশ/নি