logo
আপডেট : ৬ এপ্রিল, ২০২৩ ১৯:৪৯
এসেনশিয়াল ড্রাগস
৪৭৭ কোটি টাকা ক্ষতির ঘটনা অনুসন্ধান করার আদেশ বহাল
নিজস্ব প্রতিবেদক

৪৭৭ কোটি টাকা ক্ষতির ঘটনা অনুসন্ধান করার আদেশ বহাল

সরকারি ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডে (ইডিসিএল) প্রায় সাড়ে ৪৭৭ কোটি টাকার আর্থিক ক্ষতির ঘটনা দুদককে অনুসন্ধান করতে আগের দেয়া আদেশ বহাল রেখেছেন হাইকোর্ট। বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ নির্দেশ দেন।

 

গত ১২ মার্চ ইডিসিএলের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ অনুসন্ধানের জন্য দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। ‘দুর্নীতির আখড়া এসেনশিয়াল ড্রাগস : সরকারি অডিটে ৩২ অনিয়ম, ৪৭৭ কোটি টাকা লোপাট’ শিরোনামে প্রকাশিত সংবাদ নজরে নিয়ে তা অনুসন্ধানের নির্দেশ দেয়া হয়। ওই আদেশ প্রত্যাহারের জন্য আবেদন করেন ইডিসিএলের ব্যবস্থাপনা পরিচালক। এ আবেদনের ওপর শুনানি শেষে আবেদনটি খারিজ করে দেন আদালত। ফলে আগের আদেশ বহাল রয়েছে। একই সঙ্গে আগামী ২১ মে পরবর্তী শুনানির জন্য দিন ধার্য করা হয়েছে। আদালতে দুদকের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন।

 

হাইকোর্ট গত ১২ মার্চ অন্তর্বর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারি করেছিলেন। রুলে অনৈতিক পন্থায় ও বড় ধরনের অনিয়মের মাধ্যমে এসেনশিয়াল ড্রাগস থেকে বিপুল অর্থ আত্মসাতে জড়িত ব্যক্তি বা সত্তার বিরুদ্ধে যথাযথ আইনি পদক্ষেপ নিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা-ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং অর্থ আত্মসাতের মাধ্যমে দুর্নীতির অপরাধ সংঘটনে জড়িত ব্যক্তি ও সত্তার বিরুদ্ধে যথাযথ আইনি পদক্ষেপসহ কার্যক্রম শুরু করতে কেন প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে। দুদক, এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকে রুলের জবাব দিতে বলা হয়।

 

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, এ এক সরকারি অর্থ লুটপাটের স্বর্গরাজ্য। ক্যান্টিন বন্ধ। কিন্তু বিল তোলা হয়েছে ভর্তুকির। কাঁচামালের তুলনায় ওষুধের উৎপাদন কম দেখিয়ে করা হয়েছে তছরুপ। বিধি লঙ্ঘন করে টেন্ডার প্রদান। বিনা বিজ্ঞপ্তির মাধ্যমে অ্যাডহক ভিত্তিতে নিয়োগবাণিজ্য এমন কোনো অনিয়ম নেই, যা হয়নি এখানে। এটি দেশের একমাত্র সরকারি ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটডে (ইডিসিএল)। শতভাগ সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান এটি। রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত প্রতিষ্ঠানটিতে সরকারি অডিটেই আর্থিক বড় দুর্নীতির চিত্র উঠে এসেছে। গত ২০২০-২১ অর্থবছরের অডিট প্রতিবেদনে ৩২টি গুরুতর অনিয়মে সরকারি ৪৭৭ কোটি ৪১ লাখ ৯১ হাজার ৩৭৮ টাকার আর্থিক ক্ষতি হয়েছে প্রতিষ্ঠানটিতে।

 

ভোরের আকাশ/আসা