logo
আপডেট : ৯ এপ্রিল, ২০২৩ ১৭:৫০
রাশিয়ায় মৃত্যু ৩৭
ভারতে কোভিড সংক্রমণের নতুন ঢেউয়ের শঙ্কা
নিজস্ব প্রতিবেদক

ভারতে কোভিড সংক্রমণের নতুন ঢেউয়ের শঙ্কা

ভারতের বেশিরভাগ অঞ্চলে গত কয়েকদিনে দ্রুত বাড়তে শুরু করেছে কোভিড রোগীর সংখ্যা। সংক্রমণের নতুন ঢেউয়ের শঙ্কায় কয়েকটি রাজ্য আবারো মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করেছে, সবাইকে সতর্ক থাকার আহব্বান জানাচ্ছে অন্য রাজ্যগুলোও।

 

এক মাস আগেও পুরো ভারতে দিনে শনাক্ত রোগীর সংখ্যা পাঁচশর নিচে থাকছিল, এখন তা ৬ হাজার ছাড়িয়ে গেছে।

 

এনডিটিভি জানিয়েছে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য এ সপ্তাহের শুরুতেই একটি পর্যালোচনা সভা করেছেন। রাজ্যগুলোকে সতর্ক থাকতে এবং হাসপাতালগুলো প্রস্তুত আছে কিনা, তা পর্যালোচনা করার পরামর্শ দিয়েছেন। সেজন্য সোম ও মঙ্গলবার ভারতের সব সরকারি ও বেসরকারি হাসপাতালে মহড়া আয়োজনের নির্দেশ দিয়েছেন তিনি। শনিবার পুরো ভারতে ৬ হাজার ১৫৫ জন নতুন কোভিড রোগী শনাক্ত হয়েছে, শুক্রবার নতুন রোগীর সংখ্যা ছিল ৬ হাজার ৫০ জন।

 

হিন্দুস্থান টাইমস জানিয়েছে, ভারতে এখন সক্রিয় কোভিড রোগীর সংখ্যা ৩১ হাজার ১৯৪ জন। এ সংখ্যাও গত কয়েকদিন ধরে দ্রুত বাড়ছে। শনিবার মৃত্যু হয়েছে ১১ জন কোভিড রোগীর। ভারতে সর্বশেষ করোনার বিএফ.৭ ধরনটির প্রকোপ দেখা গিয়েছিল, যা আসলে ওমিক্রনের একটি উপধরন। আর এখন ওমিক্রনের আরেকটি উপধরন এক্সবিবি১.১৬ এর কারণে সংক্রমণ বাড়ছে।

 

বিশেষজ্ঞরা বলছেন, উপধরনগুলো দ্রুত ছড়ালেও অতীতে খুব বেশি ভয়ংকর হয়ে উঠতে দেখা যায়নি। সুতরাং আতঙ্কিত না হয়ে সবার সতর্ক থাকা এবং কোভিড বিধি মেনে চলা দরকার। হরিয়ানা ও পুদুচেরি রাজ্যে জনসমাগমস্থলে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

 

কেরালায় গর্ভবতী নারী এবং বয়স্কদের মাস্ক পরে চলাফেরা করতে বলেছে। উত্তর প্রদেশে বিমানবন্দরগুলোয় বিদেশি যাত্রীদের স্ক্রিনিং জোরদার করতে বলা হয়েছে। যেসব নমুনায় কোভিড পজিটিভ আসবে, তার সবগুলোই জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠাতে বলা হয়েছে।

 

এদিকে রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৭ জন মারা গেছে। নতুন করে আক্রান্ত হয়েছে ৮ হাজার ৯৫৫ জন। ফেডারেল এন্টি ক্রাইসিস সেন্টার শনিবার সাংবাদিকদের এ কথা জানিয়েছে। খবর বার্তা সংস্থা তাসের। এর একদিন আগে আক্রান্তের সংখ্যা ছিল ৮ হাজার ৯১৫ জন। মারা গিয়েছিল ৩৮ জন।

 

দেশটিতে করোনা মহামারি শুরুর পর থেকে ২ কোটি ২৭ লাখ ৬ হাজার ৯৮০ জন করোনায় আক্রান্ত এবং মারা গেছে ৩ লাখ ৯৭ হাজার ৫৩৪ জন। গত ২৪ ঘণ্টায় ৯ হাজার ৯৫৬ রোগী সুস্থ হয়েছে।

 

এ নিয়ে সুস্থ হওয়ার মোট সংখ্যা ২ কোটি ২০ লাখ ৮০ হাজার ৯৪৯ জন। রাজধানী মস্কোয় গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৩১৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে আটজন।

 

ভোরের আকাশ/নি