logo
আপডেট : ১৩ এপ্রিল, ২০২৩ ১৬:১৮
বোরো কেনায় কেজিতে ২ টাকা বাড়াল সরকার
নিজস্ব প্রতিবেদক

বোরো কেনায় কেজিতে ২ টাকা বাড়াল সরকার

এবার ৩০ টাকা কেজি দরে চার লাখ টন ধান এবং ৪৪ টাকা কেজি দরে ১২ লাখ ৫০ হাজার টন সিদ্ধ চাল সংগ্রহ করা হবে। কেজিতে দুই টাকা দাম বাড়িয়ে চলতি বোরো মওসুমের ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ঠিক করেছে সরকার।

 

এবার ৩০ টাকা কেজি দরে চার লাখ টন ধান এবং ৪৪ টাকা কেজি দরে ১২ লাখ ৫০ হাজার টন সিদ্ধ চাল সংগ্রহ করা হবে। বৃহস্পতিবার সচিবালয়ে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভায় এই মূল্য নির্ধারণ করা হয়।

 

গত আমন মওসুমে ২৮ টাকা কেজি দরে ধান এবং ৪২ টাকা কেজি দরে চাল সংগ্রহ করেছিল সরকার। আর ঠিক এক বছর আগে বোরো মওসুমে ২৭ টাকা কেজি দরে ধান ও ৪০ টাকা কেজি দরে চাল সংগ্রহ করা হয়েছিল।

 

সভা শেষে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এবারের ধানের উৎপাদন খরচ প্রসঙ্গে বলেন, বৈজ্ঞানিকভাবে হিসাব করলে ভর্তুকির পর প্রতি কেজি ধানের দাম ২৮ টাকার মত হবে। তবে প্রকৃত উৎপাদন খরচ তার চেয়ে একটু কম।

 

তিনি জানান, এবার ৩৫ টাকা কেজি দরে এক লাখ টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গতবছর গমের সংগ্রহ মূল্য ছিল ২৮ টাকা।

 

আগামী ৭ মে থেকে শুরু হয়ে ৩১ আগস্ট পর্যন্ত খাদ্যশষ্য সংগ্রহ অভিযান চলবে।

 

খাদ্যমন্ত্রীর সভাপতিত্বে এ সভায় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম অংশ নেন।

 

ভোরের আকাশ/নি