logo
আপডেট : ১৩ এপ্রিল, ২০২৩ ১৭:২৮
টানা ১২ দিন সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত
চুয়াডাঙ্গা প্রতিনিধি

টানা ১২ দিন সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত

চুয়াডাঙ্গায় তীব্র তাপদাহ চলছে। রাস্তাঘাট অনেকটাই ফাঁকা

চুয়াডাঙ্গার ওপর দিয়ে প্রথমে মৃদু তারপর মাঝারি তাপদাহ বয়ে যাওয়ার পর বর্তমানে তীব্র তাপদাহ চলছে। বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলিসয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়।

 

এ নিয়ে টানা ১২ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হলো চুয়াডাঙ্গায়। প্রচন্ড তাপদাহে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। তীব্র তাপদাহে জেলার খেটে খাওয়া মানুষ ও রোজাদাররা সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন।

 

তীব্র গরম ও রোদের তাপের কারণে মানুষের হাঁসফাঁস অবস্থা। এই অবস্থায় জরুরি প্রয়োজন ছাড়া মানুষ ঘর থেকে বের হচ্ছে না। বৃহস্পতিবার বেলা ৩টায় জেলা আবহাওয়া অফিস সূত্রে এ তাপমাত্রার রেকর্ড পাওয়া যায়। এটি চলতি মৌসুমের জেলার সর্বোচ্চ তাপমাত্রা বলে জানিয়েছে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস। চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস জানায়, বৃহস্পতিবার পর্যন্ত টানা ১২ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গাতে।

 

২ এপ্রিল রোববার থেকে টানা ১২ দিন চুয়াডাঙ্গার তাপমাত্রা হলো- ২ এপ্রিল ৩৩.৪ ডিগ্রি সেলসিয়াস, সোমবার ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস, মঙ্গলবার ৩৭ ডিগ্রি সেলসিয়াস, বুধবার ৩৭ ডিগ্রি সেলসিয়াস, বৃহস্পতিবার ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস, শুক্রবার ৩৮ ডিগ্রি সেলসিয়াস, শনিবার ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস, রোববার ৩৯ ডিগ্রি সেলিসয়াস, সোমবার ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস, মঙ্গলবার ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস, বুধবার ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস এবং বৃহস্পতিবার ৪১ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়।

 

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের কর্মকর্তা জামিনুর রহমান জানান, চুয়াডাঙ্গার ওপর দিয়ে প্রথমে মৃদু তারপর মাঝারি তাপদাহ বয়ে যাওয়ার পর বর্তমানে তা তীব্র তাপপ্রবাহে রুপ নিয়েছে। এ ধারা আরো কিছুদিন অব্যাহত থাকবে। গরমের মৌসুমে একটানা এতদিন ধরে এক জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হওয়া বিরল।

 

তিনি আরো জানান, গত বছর জানুয়ারি মাস থেকেই বৃষ্টি শুরু হয়েছিল। কিন্তু এবার এখন পর্যন্ত বৃষ্টি হওয়ার সম্ভবনা দেখা যাচ্ছে না। বৃষ্টি না থাকার কারণে বাতাসে আদ্রতার পরিমাণ কমে গেছে। আবার আদ্রতা কম থাকার কারণে মেঘ তৈরি কম হচ্ছে।

 

যার ফলে হঠাৎ কালবৈশাখী ঝড় ছাড়া সাধারণ বৃষ্টিপাতের সম্ভাবনা আপাতত নেই।

 

ভোরের আকাশ/নি