logo
আপডেট : ১৬ এপ্রিল, ২০২৩ ১৫:৫৪
রংপুরে নেই ঈদ স্পেশাল ট্রেন
রংপুর ব্যুরো

রংপুরে নেই ঈদ স্পেশাল ট্রেন

রংপুর স্টেশনে দাঁড়িয়ে থাকা ট্রেন (ফাইল ছবি)

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখো ও ফিরতি যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে ৯ জোড়া বিশেষ ট্রেন চলাচলের সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে। সেই ৯ জোড়া ঈদ স্পেশাল বিশেষ ট্রেন বরাদ্দের তালিকায় রংপুর নেই।

 

অন্যবারে রংপুর-পার্বতীপুর-লালমনিরহাট থেকে ঢাকায় কানেক্টিং থাকলেও এবারে সে ব্যবস্থাও নেই। এ নিয়ে চরম ক্ষোভ প্রকাশ করেছেন রংপুরের সুধীজন ও সাধারণ মানুষ।

 

সম্প্রতি রাজধানীর রেলভবনে এক সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জানান, ঈদে চাপ কমাতে এবার ১০ জোড়া স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। সেই সিদ্ধান্তে অনুযায়ী ঢাকা-চট্টগ্রাম, চাঁদপুর, সিলেট, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, ভৈরববাজার, জয়দেবপুর এবং উত্তরবঙ্গেও চিলাহাটি পর্যন্ত এ ১০ জোড়া ট্রেন চলাচল করবে।

 

উত্তরবঙ্গের জন্য ঢাকা-চিলাহাটি-ঢাকা দুটি স্পেশাল ট্রেন বরাদ্দ হয়েছে। কানেক্টিং ট্রেন না থাকায় সেই ট্রেন দুটি রংপুরের যাত্রী বহনে কোনো কাজে আসবে না। ঢাকায় গার্মেন্টস সেক্টরে উত্তরাঞ্চলের শ্রমিক বেশি থাকলেও ঈদে স্পেশাল ট্রেন বরাদ্দ না হওয়ায় হতাশা প্রকাশ করেছে রংপুরবাসী।

 

এদিকে ঈদ স্পেশাল ট্রেন চলাচলের সিদ্ধান্তের পরপরই রংপুরের সুধীজন ও রংপুরবাসীর মধ্যে একটি মিশ্রপ্রতিক্রিয়া ব্যক্ত করতে দেখা যায়। সেই সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় একাধিকজনকে।

 

রংপুরে রাতে ঢাকাগামী একটি এবং কুড়িগ্রাম থেকে রংপুর হয়ে সকালে ঢাকাগামী আরো একটি ট্রেন চলাচল করে। যাত্রীদের ব্যাপক চাহিদা থাকা সত্তে¡¡ও রংপুরবাসীর দীর্ঘদিনের দাবি আরো একটি ট্রেন ঢাকাগামী বরাদ্দের জন্য। সেই দাবি পূরণ হয়নি দীর্ঘদিনেও।

 

এ বিষয়ে রংপুর রেলওয়ের সিনিয়র স্টেশন মাস্টার শংকর গাঙ্গুলী জানান, রংপুরের জন্য কোনো ঈদ স্পেশাল ট্রেন বরাদ্দ হয়নি। তবে এর আগে রংপুর পার্বতীপুর লালমনিরহাট থেকে ঢাকায় কানেক্টিং ছিল।

 

এবারে তাও নেই, এখন তো শেষ সময় আর হয়তো দেবে না। তবে কানেক্টিং ট্রেন না থাকলে রংপুর থেকে পার্বতীপুর গিয়ে ঢাকায় যেতে পারবে।

 

ঈদ যাত্রী নিয়ে কোনো চাহিদাপত্র রেলওয়ের ঊর্ধ্বতন কাউকে জানানো হয়েছে কিনা এ বিষয়ে জানতে চাইলে শংকর গাঙ্গুলী জানান, এ বিষয়ে কোনো কথা হয়নি।

 

রংপুর বিভাগ উন্নয়ন আন্দোলন পরিষদের আহব্বায়ক সাংবাদিক ওয়াদুদ আলী জানান, রংপুর থেকে ঢাকাগামী কোনো ট্রেন ছিল না।

 

আন্দোলনের ফলে এখন রাতে একটি ট্রেন ঢাকা যাতায়াত করে। রেলওয়ের যেকোনো সিদ্ধান্তে রংপুর বরাবরই উপেক্ষিত। দিনাজপুর-পার্বতীপুর লাইনে ঢাকাগামী অনেক ট্রেন থাকলেও ঈদ স্পেশাল ট্রেন বরাদ্দ করা হয়েছে। অথচ রংপুরে-ঢাকাগামী মাত্র একটি ট্রেন চলাচল করলেও ঈদ স্পেশাল ট্রেন বরাদ্দ হয়নি।

 

এর আগে পার্বতীপুরের সঙ্গে কানেক্টিং ট্রেনের ব্যবস্থা করা হয়েছিল। এবার সেটিও করা হয়নি। ফলে বৃহত্তর রংপুরের যাত্রী সাধারণ ট্রেনের ছাদে যাতায়াত করেন জীবনের ঝুঁকি নিয়ে। তিনি এ বিষয়ে রেলমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

 

রংপুর জেলা আওয়ামী লীগের আহব্বায়ক কমিটির সদস্য এরশাদুল হক রঞ্জু জানান, সারা দেশে ঈদ স্পেশাল ট্রেন বরাদ্দ হলেও রংপুরের যাত্রীদের জন্য বরাদ্দ হয়নি। এটা রংপুরবাসীর জন্য খুবই কষ্টের ব্যাপার। অনতিবিলম্বে ঈদ স্পেশাল ট্রেন বরাদ্দ দিয়ে ঘরমুখো ও ফিরতি যাত্রীদের দুর্ভোগ লাঘব করবে রেলওয়ে, এটি আমাদের দাবি।

 

এ বিষয়ে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের অফিসিয়াল নাম্বারে কয়েকবার চেষ্টা করেও বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

 

ভোরের আকাশ/নি