logo
আপডেট : ১৭ এপ্রিল, ২০২৩ ১২:৪৯
গাইবান্ধায় কদর বেড়েছে কচুর
রিফাতুন্নবী রিফাত, গাইবান্ধা

গাইবান্ধায় কদর বেড়েছে কচুর

কচুক্ষেতে নিড়ানি দিতে ব্যস্ত সময় পার করছেন চাষি ওবাইদুল রহমান

কচু আর হেলাফেলা নয়। শুধুই গরিবের খাবারও নয়। কচু এখন সবজির তালিকায় ওপরের দিকে। গ্রামের মাটির হাঁড়ির রান্না থেকে শুরু করে দেশের নামি-দামি হোটেলেও রান্না হচ্ছে কচু। এমনকি বিদেশ বিভুঁইয়ে ও কচু খাওয়া নিয়ে হাসাহাসি করতো এবং বলতো কচু খাও কাঁচকলা খাও।

 

কিন্তু রোগ বালাইয়ের হাত থেকে রক্ষা পেতে লোকজন এখন প্রচুর পরিমাণে কচু খাচ্ছে। অতীতের পাতা থেকে সরিয়ে দেয়া উত্তরবঙ্গের কথিত অভাবে (মঙ্গা) কচু-ঘেঁচু ছিল গরিবের খাবার। ধনি ও উচ্চবিত্তের লোকজন কচু দেখে মুখ সরিয়েছে। লক্ষ করা যেত বড় বড় দোকানিরাও পারতো পক্ষে কচু রাখতো না।

 

কোনো বাড়িতে কচুশাক, ওলকচু রান্না হলে ভ্রান্ত ধারণায় বলা হতো, ওই বাড়িতে অভাব। এসব কথা এখন অতীত। এ জেলার সদর, সাদুল্লাপুর, পলাশবাড়ী, ফুলছড়ি, সাঘাটা, সুন্দরগঞ্জ, গোবিন্দগঞ্জ উপজেলাসহ আশপাশের বিভিন্ন জেলা উপজেলায় বিভিন্ন এলাকায় মান কচু, মুখিকচু, ওলকচু, পানিকচু আবাদ হয়।

 

সরেজমিনে রোববার সদর উপজেলার বল্লমঝাড় ইউনিয়নের মাঠেরপাড় এলাকার কৃষক ওবাইদুল রহমান তার কচুক্ষেতে নিড়ানি দিতে ব্যস্ত সময় পার করছেন। তিনি চলতি মৌসুমে ৭০ শতাংশ জমিতে মুখিকচু চাষ করেছেন। চাষি ওবাইদুল রহমান জানান, আবহাওয়া ভালো থাকলে কচুর ফলন ভালো হবে এবং বাজারদর ভালো পাওয়া যাবে।

 

কচু সামান্য পরিচর্যায় দ্রুত বেড়ে ওঠে। রাস্তার ধারে বাড়িতে আনাচেকানাচে ও পতিত জমিতে অনেকটা অনাদরে অবহেলায় কচু জন্মায়। কচু অনেক জাতের। কিচু কচু বনে-জঙ্গলে আপনা-আপনি জন্মায়। এ গুলো হলো বুনো কচু। কচুর বেশির ভাগ জাতই মানুষের খাবার উপযোগী। আর দশটি সবজির মতো কচু একটি সবজি। তবে কচুপাতার ডাল বেশ সুস্বাদু। তবে কচুপাতা শাক হিসেবেও বেশি সমাদৃত।

 

কচু চাষে স্থল ভূমি ও জল ভূমি দুই-ই উপযুক্ত। কচুতে মূল উপাদান আয়রন। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রেখে অক্সিজেন সরবারাহ স্বাভাবিক রাখে। এছাড়া পুষ্টিসমৃদ্ধ অন্য উপাদান আছে। কচুতে অক্রেনিক এসিডের উপস্থিতি থাকায় গলা চুলকাতে পারে। কচুর গুণাগুণ নিয়ে গবেষণা হওয়ায় বাংলাদেশের কচুর প্রচুর কদর বেড়েছে বিশ্বের বিভিন্ন দেশে ।

 

এ বিষয়ে উপসহকারী কৃষি কর্মকর্তা সামসুন্নাহার ইয়াছমিন সাথি ভোরের আকাশকে জানান, মাঠ পর্যায়ে সকল চাষিদের সর্বাত্বক পরামর্শ দিয়ে আসছি। এবং সরকারিভাবে চাষিদের সার বীজ দিয়ে উৎসাহিত করা হচ্ছে।

 

ভোরের আকাশ/নি