logo
আপডেট : ১৭ এপ্রিল, ২০২৩ ১৮:০৩
শচীনপুত্রের আইপিএল অভিষেক
ক্রীড়া ডেস্ক

শচীনপুত্রের আইপিএল অভিষেক

চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) অভিষেক হয়েছে ভারতের সাবেক মাস্টার ব্লাস্টার ব্যাটার শচীন টেন্ডুলকারের পুত্র অর্জুন টেন্ডুলকারের। রোববার কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে অভিষেক হয় অর্জুনের। খবর বাসসের।

 

পুত্রের অভিষেক মুম্বাই ইন্ডিয়ান্সের ডাগ আউটে বসেই দেখেছেন বাবা শচীন। ম্যাচ শুরুর আগেও পুত্রের পাশে থেকে উৎসাহ দিয়েছেন আন্তর্জাতিক অঙ্গনে ১০০টি সেঞ্চুরির মালিক শচীন। কলকাতার বিপক্ষে ম্যাচের প্রথম ওভারেই বল হাতে আক্রমণে আসেন অর্জুন।

 

ওই ওভারে মাত্র ৪ রান দেন তিনি। নিজের দ্বিতীয় ওভারে ১৩ রান দেন অর্জুন। ২ ওভারে ১৭ রান দেয়ায় অর্জুনকে আর বোলিং দেয়নি মুম্বাই। তবে আইপিএলের ইতিহাসে দারুণ এক নজির গড়েছেন শচীন ও অর্জুন। পিতা-পুত্র হিসেবে আইপিএলে খেলার বিরল কীর্তি গড়লেন।

 

পুত্রের অভিষেকে উচ্ছাসিত শচীন। সামাজিক যোগাযোগমাধ্যমেই সেটিই ফুটিয়ে তুলেছেন টেস্ট ও ওয়ানডের সর্বোচ্চ রানের মালিক। এক বার্তায় শচীন লিখেছেন, ‘অর্জুন, ক্রিকেটার হিসেবে পথচলায় আরেকটি গুরুত্ব¡পূর্ণ পদক্ষেপ নিলে তুমি।

 

তোমার বাবা, যে তোমাকে অনেক বেশি ভালোবাসে, ক্রিকেট খেলারও অনুরাগী, আমি জানি তুমি সামনের দিনগুলোয় এ খেলাকে প্রাপ্য সম্মান ও ভালোবাসা দেবে। ক্রিকেটও তার ভালোবাসা ফিরিয়ে দেবে তোমাকে। এ জায়গায় আসতে তুমি অনেক কষ্ট করেছ। আমি নিশ্চিত, তুমি আরো পরিশ্রম করবে। এটা তোমার দারুণ এক পথচলার শুরুমাত্র। শুভ কামনা রইল।’

 

ক্রিকেট ক্যারিয়ারে শচীনের সবচেয়ে কাছের সতীর্থ ছিলেন সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। ভারতের হয়ে জুটিতে ৭১ টেস্টে ৪১৭৩ রান ও ওয়ানডেতে ১৭৬ ইনিংসে ৮২২৭ রান করেছেন শচীন-গাঙ্গুলী। আন্তর্জাতিক ক্রিকেটে জুটিতে ভারতের হয়ে সর্বোচ্চ রান তাদের। শচীনপুত্রের আইপিএল অভিষেকে অভিনন্দন জানাতে ভুল করেননি গাঙ্গুলীও।

 

এবারের আসরে দিল্লি ক্যাপিটালসের ক্রিকেট পরিচালক গাঙ্গুলী লিখেছেন, ‘মুম্বাইয়ের হয়ে অর্জুনকে খেলতে দেখে খুব খুশি হলাম। এজন্য নিশ্চয়ই গর্বিত হবে তার চ্যাম্পিয়ন বাবা। তার জন্য অনেক অনেক শুভেচ্ছা।’

 

জাতীয় দলে শচীনের একসময়ের ওপেনিং পার্টনার বীরেন্দার শেবাগ লিখেছেন, ‘চ্যাম্পিয়ন বাবার মতো আকাশছোঁয়া সাফল্য পাও অর্জুন, এমনটাই প্রত্যাশা করি।

 

এখনো অনেক পথ যেতে হবে তোমাকে।’

 

ভোরের আকাশ/নি