logo
আপডেট : ১৯ এপ্রিল, ২০২৩ ১২:০৮
ঈদের আগে শেষ কর্মদিবসে সচিবালয়ে ঈদের আমেজ
মোতাহার হোসেন

ঈদের আগে শেষ কর্মদিবসে সচিবালয়ে ঈদের আমেজ

মোতাহার হোসেন: পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আজ বুধবার থেকে শুরু হচ্ছে টানা ৫ বা ৬ দিনের ছুটি। এ কারণে ঈদুল ফিতরের আগে শেষ কর্মদিবস ছিল মঙ্গলবার। সাধারণত ঈদের আগে শেষ কর্মদিবসে সরকারি দপ্তরগুলোতে ছুটির আমেজ বিরাজ করে। কর্মকর্তা-কর্মচারীদের অনেকেই অফিসে হাজিরা দিয়ে নাড়ির টানে গ্রামে ছোটেন। প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়েও এর প্রভাব পড়ে। তবে গতকাল শেষ কর্মদিবসে সচিবালয়ে কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতি ছিল স্বাভাবিক। একইভাবে সচিবালয়ের কাজকর্মও ছিল স্বাভাবিক।

 

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুবুর রহমান বলেন, ঈদের আগের দিন হলেও সচিবালয়ে কাজকর্মে কোনো সমস্যা হয়নি। সচিবালয়ে উপস্থিতিও ছিল স্বাভাবিক। তিনি বলেন, যাতে দেশের মানুষ শান্তিতে ও স্বস্তিকর অবস্থায় ঈদ উৎসব উদযাপন করতে পারে সেজন্য প্রশাসনের পক্ষ থেকে, আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে সবরকম প্রস্তুতি নেয়া হয়েছে।

 

এদিকে ধর্ম মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, চাঁদ দেখা সাপেক্ষে আগামী শনি বা রোববার (২২ বা ২৩ এপ্রিল) দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হতে পারে। আজ বুধবার (১৯ এপ্রিল) শবেকদরের ছুটির পর বৃহস্পতিবার (২০ এপ্রিল) সরকারি অফিস খোলা থাকলেও সরকার টানা ছুটির সুবিধার জন্য ওই দিন (বৃহস্পতিবার) সাধারণ ছুটি ঘোষণা করেছে। ঈদের ছুটিতে দূর-দূরান্তে প্রিয়জনদের সঙ্গে নির্বিঘেœ যাতে ঈদ করতে যেতে পারেন, সেজন্য শবেকদর ও ঈদের ছুটির মাঝখানে

 

২০ এপ্রিলকেও (বৃহস্পতিবার) সাধারণ ছুটি ঘোষণা করে গত ১০ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

 

সকাল থেকে সচিবালয়ের বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে, শেষ কর্মদিবসেও অন্যান্য দিনের মতো স্বাভাবিক কাজকর্ম চলছে। উপস্থিতিও ছিল সন্তোষজনক। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়সহ সচিবালয়ের বিভিন্ন দপ্তর ঘুরে কর্মকর্তা-কর্মচারীদের স্বাভাবিক উপস্থিতি দেখা গেছে। ঈদের আগে শেষ কর্মদিবস হওয়ায় কর্মকর্তা-কর্মচারীরা নিজের মধ্যে শুভেচ্ছা বিনিময় করেছেন।

 

সচিবালয়ে গাড়ি পার্কিংয়ের স্থানগুলোও ছিল অন্যান্য দিনের মতোই গাড়িতে পূর্ণ। অভ্যর্থনা কক্ষেও সচিবালয়ে প্রবেশের জন্য দর্শনার্থীদের আনাগোনা দেখা গেছে। লিফটম্যানদের সচিবালয়ে যাতায়াতকারী বিভিন্ন কর্তাব্যক্তিদের কাছ থেকে ঈদের বখশিশ আদায়ে ব্যস্ত থাকতে দেখা গেছে।

 

এবার রমজান মাস ২৯ দিন ধরে ২২ এপ্রিল (শনিবার) ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ করে ছুটির তালিকা করেছে সরকার। এক্ষেত্রে ২১ থেকে ২৩ এপ্রিল (শুক্র, শনি ও রোববার) ঈদের ছুটি থাকবে। ২০ এপ্রিল ছুটি ঘোষণা হওয়ায় সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ১৯ থেকে ২৩ এপ্রিল পর্যন্ত টানা পাঁচ দিনের ছুটি পাবেন। এর মধ্যে ২১ ও ২২ এপ্রিল পড়েছে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার।

 

তবে রমজান মাস ৩০ দিন হলে ঈদুল ফিতর হবে ২৩ এপ্রিল (রোববার)। সেক্ষেত্রে ছুটি এক দিন বাড়বে। ২৪ এপ্রিলও (সোমবার) ছুটি থাকবে। ২০ এপ্রিল ছুটি হওয়ায় ১৯ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত টানা ছয় দিনের ছুটি ভোগ করতে পারবেন সরকারি কর্মচারীরা।

 

ভোরের আকাশ/নি