logo
আপডেট : ১৯ এপ্রিল, ২০২৩ ১৭:২৯
রাজশাহী তাপমাত্রা ৪২ ডিগ্রিতেই থাকছে
নিজস্ব প্রতিবেদক

রাজশাহী তাপমাত্রা ৪২ ডিগ্রিতেই থাকছে

রাজশাহীতে তাপমাত্রার পারদ যেন কোনোভাবেই আর নিচে নামছে না। কেবলই ওপরে উঠছে। গেল ৪ এপ্রিল মৃদু তাপপ্রবাহ দিয়ে শুরু হয়েছিল চলতি মৌসুমে গরমের দাপট। এরপর মাঝারি তাপপ্রবাহ এবং তারপর তীব্র তাপপ্রবাহ শুরু হয়। আর তিন দিন থেকে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে খরাপ্রবণ এ রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে। সবশেষ তিন দিনই রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রার পারদ রয়েছে ৪২ ডিগ্রি সেলসিয়াসের ঘরে।

 

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগার জানিয়েছে- এর মধ্যে দুদিন রাজশাহীর তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়ায়। প্রথমে ১৭ এপ্রিল বিকেল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং গতকাল বুধবার বিকেল ৩টায় রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। মাঝখানে কেবল ১৮ এপ্রিল ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ অতি তীব্র তাপপ্রবাহ টানা তিন দিন ধরে স্থায়ী হয়েছে জেলাটিতে।

 

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল উদ্দিন সংবাদমাধ্যমকে বলেন, ভারী বর্ষণ ছাড়া আপাতত এ তাপপ্রবাহ প্রশমিত হওয়ার কোনো সম্ভাবনা নেই। আর দুই-এক দিনের মধ্যে রাজশাহীতে বৃষ্টিরও কোনো সম্ভাবনা নেই। তবে দেশের মধ্যে সিলেটসহ কয়েকটি জেলায় বৃষ্টিপাত হয়েছে। আগামী সপ্তাহে রাজশাহীসহ সারা দেশেই কমবেশি বৃষ্টিপাত হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে। তাই আপাতত বৃষ্টির জন্য অপেক্ষা করা ছাড়া আর কোনো উপায় নেই বলেও মন্তব্য করেন কামাল উদ্দিন।

 

এ মুহূর্তে তাপমাত্রা আর বাড়বে না। আজ বৃহস্পতিবার থেকে তাপমাত্রা অনেকটাই কমে আসবে। দু-এক দিনের মধ্যে বৃষ্টিপাতের আভাস রয়েছে। বৃষ্টিপাত হলে তাপমাত্রা আরো কমে আসবে। স্বস্তি ফিরবে জনজীবনে। অসহনীয় গরম থেকে বাঁচতে সবাই এখন বৃষ্টির অপেক্ষায়। আজ থেকে আবহাওয়া পরিস্থিতির উন্নতি ঘটবে। সেইসঙ্গে কমবে তাপমাত্রা।

 

এদিকে আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, ঢাকা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর, যা অব্যাহত থাকতে পারে। এছাড়া ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। বুধবার সকালে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য দেয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে অধিদপ্তর।

 

তাপপ্রবাহে বলা হয়েছে, দিনাজপুর, রাজশাহী, পাবনা ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। পঞ্চগড়, নীলফামারী, রংপুর, মৌলভীবাজার, রাঙামাটি ও বান্দরবান জেলা এবং রাজশাহী, খুলনা বিভাগের অবশিষ্টাংশসহ ঢাকা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে। তাপমাত্রার বিষয়ে বলা হয়েছে, সারা দেশের দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

 

সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৩ শতাংশ। ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এ সময়ের শেষের দিকে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। গত মঙ্গলবার দেশের সর্বোচ্চ ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে। ঢাকায় তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলিসয়াস।

 

তবে আবহাওয়া অফিস তাপমাত্রা কমার আভাস দিলেও এখন দেশের বিভিন্ন এলাকায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে থাকায় প্রচন্ড গরমে জনজীবন এখন অতিষ্ঠ। দিনে যাদের কাজের জন্য ঘরের বাইরে যেতে হচ্ছে, তাদের একেবারে জবুথবু অবস্থা। তাপপ্রবাহের কারণে তাদের আয়-উপার্জনেও পড়ে ভাটা। রাজধানীসহ সারা দেশে এই তাপদাহে পুড়ছে মানুষ। অন্য বছরগুলোতে যদিও মাঝেমধ্যে সামান্য বৃষ্টি ও বৈশাখী ঝড়ের দেখা মেলে। এবার এখনো তেমন ঝড়-বৃষ্টির দেখা মেলেনি।

 

ভোরের আকাশ/নি