logo
আপডেট : ২৬ এপ্রিল, ২০২৩ ১৬:০৭
দুই রোহিঙ্গা হত্যা: ৩২ জনের বিরুদ্ধে মামলা
ষ্টাফ রিপোর্টার

দুই রোহিঙ্গা হত্যা: ৩২ জনের বিরুদ্ধে মামলা

কক্সবাজার

কক্সবাজারের টেকনাফে গত দুই দিনে নারীসহ দুই রোহিঙ্গা নিহত হয়েছে। এ ব্যাপারে পৃথক দুটি মামলায় সালমান শাহ বাহিনীর প্রধান সালমান শাহসহ ১২ রোহিঙ্গা সন্ত্রাসীর নাম উল্লেখ করে অজ্ঞাত ৩২ জনের বিরুদ্ধে পৃথক দুটি মামলা হয়েছে টেকনাফ থানায়।

 

টেকনাফের নয়াপাড়া রেজিস্টার্ড ক্যাম্পে রোহিঙ্গা সন্ত্রাসীরা ঘরে ঢুকে ব্লকমাঝি মনিরা বেগমকে সোমবার গুলি করে হত্যা করেছে। অপরদিকে রোববার হ্নীলা স্টেশন সংলগ্ন এলাকা থেকে এক রোহিঙ্গা যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

 

টেকনাফ নয়াপাড়া রেজিস্টার্ড রোহিঙ্গা ক্যাম্পের ব্যবস্থাপনা কমিটির নেতা (ব¬ক মাঝি) মনিরা বেগমের ঘরে ঢুকে গুলি চালিয়েছে সন্ত্রাসীরা। এ সময় গুলিতে নিহত হয়েছেন মনিরার বোন জমিলা। এ ছাড়া গুলিবিদ্ধ হয়েছেন মনিরা ও তার মেয়ে নুর ফাতেমা। সোমবার ভোরে নয়াপাড়া রেজিস্টার্ড ক্যাম্পের সি-ব¬কে এ ঘটনা ঘটে। নিহত জমিলা মোহাম্মদ হোসেনের স্ত্রী। আর আহত মনিরা বেগম আবদুল করিমের স্ত্রী এবং মেয়ে নুর ফাতেমা। আহতদের কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

১৬ এপিবিএন এর পুলিশ সুপার জামাল পাশা বিষয়টি নিশ্চিত করেছেন। স্থানীয়দের বরাতে তিনি জানান, সালমান শাহ গ্রুপের ১২-১৫ জন সশস্ত্র সন্ত্রাসী মনিরার ঘরে গিয়ে গুলি চালালে এ হতাহতের ঘটনা ঘটে। এ ঘটনায় জড়িতদের গ্রেপ্তারে চেষ্টা চলছে।

 

কক্সবাজার জেলা পুলিশের তথ্য বলছে, ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত রোহিঙ্গা ক্যাম্পে ১২৯টি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত ২৪টি হত্যাকাণ্ড ঘটেছে।

 

এদিকে হ্নীলা স্টেশন সংলগ্ন এলাকা থেকে এক রোহিঙ্গা যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

 

পুলিশের ধারণা, রোহিঙ্গা সন্ত্রাসীরা তাকে হত্যা করেছে। নিহত যুবক মোচনী নিবন্ধিত নয়াপাড়া রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা।

 

সংশ্লিষ্ট নয়াপাড়া শরণার্থী ক্যাম্পের মাঝি নুরুল আবছার জানান, আরসা সন্ত্রাসীরা হাসিমুল¬াহকে টার্গেট করে হত্যা করেছে। কারণ, এর আগে আরসার পক্ষ থেকে তাকে সতর্ক করা হয়েছিল। বিষয়টি হাসিমুল¬াহ ক্যাম্প ইনচার্জকে অবহিত করেছিলেন।

 

জানা গেছে, রোববার ভোরে স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে হ্নীলা স্টেশনের উত্তর পাশে ঈদগাহ মাঠ সংলগ্ন লবণের মাঠ থেকে মরদেহটি উদ্ধার করা হয়। মরদেহের মুখ রক্তাক্ত ও পেটে ছুরিকাঘাতের চিহ্ন রয়েছে।

 

টেকনাফ মডেল থানার ওসি মো. আব্দুল হালিম বলেন, এরইমধ্যে মরদেহটি উদ্ধার করেছে পুলিশ। ময়নাতদন্তের জন্য কক্সবাজার জেলা সদর হাসপাতালে পাঠানো হয়েছে। নিহতের পরিবারের স্বজনদের অভিযোগের ভিত্তিতে মামলা হয়েছে।

 

ভোরের আকাশ/আসা