logo
আপডেট : ২৯ এপ্রিল, ২০২৩ ১৫:৫৪
পদ্মায় জেলের জালে ধরা এক বোয়াল বিক্রি হলো ৪৫ হাজার ৬০০ টাকায়
জহুরুল ইসলাম হালিম, রাজবাড়ী

পদ্মায় জেলের জালে ধরা এক বোয়াল বিক্রি হলো ৪৫ হাজার ৬০০ টাকায়

রাজবাড়ীর গোয়ালন্দে পদ্মা-যমুনা নদীর মোহনায় জেলের জালে ১৯ কেজি ওজনের বিশাল আকৃতির একটি বোয়াল মাছ ধরা পড়েছে।

 

শনিবার ভোররাতে দৌলতদিয়া ইউনিয়নের জাবেদ ডাক্তারের গ্রাম এলাকার জেলে আক্কাস হাওলাদারের জালে মাছটি ধরা পড়ে। পরে জেলে আক্কাস হাওলাদার মাছটি সকাল সাড়ে ৬টার দিকে দৌলতদিয়া ঘাট বাইপাস সড়কের পাশে অবস্থিত রওশন মৎস্য আড়তে বিক্রির উদ্দেশ্যে আনলে সেখানে উন্মুক্ত নিলামে ২৪০০ টাকা কেজি দরে মোট ৪৫ হাজার ৬০০ টাকায় শাকিল-সোহান মৎস্য আড়তের স্বত্বাধিকারী সম্রাট শাহজাহান মাছটি কিনে নেন।

 

মাছটি কিনে সম্রাট শাহজাহান বলেন, বেশি লাভের আশায় মাছটি ৪৫ হাজার ৬০০ টাকায় কিনে নিয়েছি। মাছটি বিক্রির জন্য দেশের বিভিন্ন জায়গায় মুঠোফোনে যোগাযোগ করা হলে ঢাকার এক পূর্ব পরিচিত ব্যবসায়ী মাছটি পাঠিয়ে দিতে বলেন। আমি মাছটি দরদাম ঠিক না করেই পাঠিয়ে দিয়েছি।

 

সে (ক্রেতা) আমাকে বলেছে, মাছটি পাঠিয়ে দেন আমি আপনাকে সন্তোষজনক লাভ দিয়ে দিব বলে জানান দৌলতদিয়া ফেরিঘাটের এই মৎস্য ব্যবসায়ী।

 

গোয়ালন্দ উপজেলার মৎস্য কর্মকর্তা শাহ মো. শাহরিয়ার জামান সাবু বলেন, বছরে নির্দিষ্ট সময়ে ইলিশ মাছ ধরার নিষেধাজ্ঞা দেয়ার কারণে এই মাছগুলো বড় হওয়ার সুযোগ পেয়েছে।

 

কিন্তু নাব্য সংকটের কারণে বড় বড় পাঙাশ, রুই, কাতলা, বোয়ালসহ দেশীয় প্রজাতির মাছগুলো বেশি ধরা পড়ছে। যে কারণে মাছের বংশবিস্তারও কমে যাচ্ছে।

 

এ মাছগুলোর জন্য স্থায়ী অভয়াশ্রম করা গেলে মাছের বংশবিস্তার বৃদ্ধিসহ এমন অসংখ্য মাছ নদীতে পাওয়া যেত।

 

এ ধরনের মাছ সাধারণত ফ্যাসন, কৌনা, কচাল ও চাকা ওয়ালা ঘাইলা ব্যার জালে ধরা পড়ে বলে জানান এই মৎস্য কর্মকর্তা।

 

ভোরের আকাশ/নি