logo
আপডেট : ৪ মে, ২০২৩ ১৬:০২
দেরিতে হলেও বাস্তবায়িত হতে যাচ্ছে প্রধানমন্ত্রীর নির্দেশ
মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ পরীক্ষা ৬ এপ্রিল
নিজস্ব প্রতিবেদক

মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ পরীক্ষা ৬ এপ্রিল

দেরিতে হলেও বাস্তবায়িত হতে যাচ্ছে প্রধানমন্ত্রীর নির্দেশ। আগামী ৬ এপ্রিল অনুর্ষ্ঠিত হতে যাচ্ছে মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের লিখিত পরীক্ষা। আবেদনকারীর সংখ্যা ২৯ হাজার ১৮০ জন। পূরণ হতে যাচ্ছে মেডিকেল টেকনোলজিস্টদের দীর্ঘদিনের দাবি।

 

বাংলাদেশ প্রফেশনাল মেডিকেল ল্যাবরেটরি টেকনোলজিস্ট সোসাইটির নেতারা জানান, চিকিৎসার পূর্বশর্ত রোগ নির্ণয় করা। আর এ কাজটি করে থাকেন মেডিকেল টেকনোলজিস্টরা। দীর্ঘ ১৪ বছর মেডিকেল টেকনোলজিস্টদের কোনো নিয়োগ হয়নি।

 

করোনা মহামারি দেখা দিলে মেডিকেল টেকনোলজিস্ট সংকটের বিষয়টি সবার সামনে চলে আসে। করোনা নিয়ন্ত্রণে একাধিকবার চিকিৎসক-নার্স নিয়োগ হলেও মেডিকেল টেকনোলজিস্ট এখন পর্যন্ত নিয়োগ দেয়া সম্ভব হয়নি।

 

২০২০ সালে সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর নির্দেশে ১২০০ মেডিকেল টেকনোলজিস্টের পদ সৃষ্টি হয়। সেই নিয়োগ প্রক্রিয়ার অংশ হিসেবে ওই বছরের ১২ ডিসেম্বর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। আবেদনকারীর সংখ্যা ছিল ২৩ হাজার ৫২২ জন।

 

পরবর্তীতে ২০২১ সালের ২২ ফেব্রুয়ারিতে ভাইভা পরীক্ষা হয় কিন্ত পরীক্ষায় দুর্নীতির অভিযোগ প্রমাণ হওয়ায় নিয়োগটি বাতিল হয়।

 

এরপর ২০২২ সালের মার্চে পুনঃনিয়োগ বিজ্ঞপ্তি হয়। এত দীর্ঘ সময়ে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে না পারায় নিয়োগ প্রক্রিয়ায় যুক্ত কর্মকর্তাদের অযোগ্যতা, অদক্ষতা, ব্যর্থতা ও উদাসীনতাকে দায়ী করেন ভুক্তভোগী চাকরিপ্রত্যাশীরা।

 

বাংলাদেশ প্রফেশনাল মেডিকেল ল্যাবরেটরি টেকনোলজিস্ট সোসাইটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. রেজাউল করিম বলেন, স্বাস্থ্য খাতের সত্যিকারে উন্নয়ন চাইলে দ্রæত মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ দিতে হবে। স্বাস্থ্যসেবায় সরকারের সফলতা কিছুটা হলেও মলিন হয়ে পড়ছে। প্রয়োজনীয় যন্ত্রপাতি থাকার পরও টেস্ট হচ্ছে না শুধু মেডিকেল টেকনোলজিস্টদের অভাবে।

 

বাংলাদেশ প্রফেশনাল মেডিকেল ল্যাবরেটরি টেকনোলজিস্ট সোসাইটির কেন্দ্রীয় সহসভাপতি মো. সাজ্জাদ হোসেন বিপ্লব বলেন, রোগীদের বিদেশে চিকিৎসা নিতে যাওয়া রোধ করতে হলে দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোকে আধুনিকায়ন ও সেবার মান বাড়াতে চিকিৎসক ও নার্সের পাশাপাশি মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ করে সঠিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে রোগ নির্ণয় করে মানুষের আস্থা ফেরাতে হবে।

 

ভোরের আকাশ/নি