logo
আপডেট : ১০ মে, ২০২৩ ১৫:১৯
সোনারগাঁয়ের বাজারে উঠেছে লিচু
মোঃ রিপন রেজা, সোনারগাঁ (নারায়ণগঞ্জ)

সোনারগাঁয়ের বাজারে উঠেছে লিচু

সোনারগাঁয়ে গাছে থোকায় থোকায় কাঁচা পাকা লিচু ঝুলছে

ঈশাখার প্রাচীন রাজধানী সোনারগাঁয়ের মধুমাসের রসালো ও সুস্বাদু ফল লিচু এখন বাজারে উঠেছে। আবহাওয়া প্রতিকূল ও অতিরিক্ত খরার কারণে এ বছর আগেই পেকে গেছে বাগানের লিচু। অন্যান্য জেলার তুলনায় সোনারগাঁয়ের মাঁটি ও আবহাওয়া লিচু চাষের জন্য বেশ উপযোগী। তাই সোনারগাঁয়ের চাষিরা লিচু বাগান করতে বেশ আগ্রহী। 

 

বিভিন্ন বাগান ঘুরে দেখা যায়, প্রতিটি গাছে থোকায় থোকায় টসটসে লাল সাদা কাঁচা পাকা লিচু ঝুলছে।

 

সোনারগাঁ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আফরোজা সুলতানা দৈনিক ভোরের আকাশকে বলেন, অনাবৃষ্টি এক দিনের শিলা ও খরার কারণে গত বছরের তুলনায় এবার লিচুর ফলন কিছুটা কম হয়েছে। লিচু তেমন বড় হয়নি, তবে এ বছর লিচুর মূল্য বেশি হওয়ায় লিচু বিক্রি করে বাগান মালিক ও লিচু ব্যবসায়ীরা লাভবান হবেন। কৃষি বিভাগের পক্ষ থেকে লিচু বাগানিদের সবরকম পরামর্শ দেয়া হচ্ছে।

 

কৃষি কর্মকর্তা আরো বলেন, ব্যবসা পুরোপুরি ভাগ্যের ওপর নির্ভর করে। এ বছর লিচুর মূল্য অন্য বছরের তুলনায় বেশি হওয়ায় বাগানিরা ক্ষতি পুষিয়ে নিতে পারবেন এবং লাভবান হবেন। বাগান মালিক ও লিচু ব্যবসায়ীদের সূত্রে জানা যায়, সোনারগাঁ উপজেলায় ছোট-বড় সব মিলিয়ে ৪ থেকে ৫শ বাগান রয়েছে।

 

সোনারগাঁয়ের বাগানীরা কদমী, মোজাফফরপুরী, চায়না-৩, এলাচি ও পাতি এই ৫ জাতের লিচুর চাষ করে থাকেন। তবে আকারে বড় ও বেশি রসালো এবং ক্রেতা চাহিদা হওয়ায় কদমি লিচুর চাষ বেশি করে থাকেন। সোনারগাঁয়ের বাগান মালিকরা প্রতিবছর এক একটি বাগান ৪ থেকে ৫ লাখ টাকায় বিক্রি করে থাকেন।

 

লিচু চাষে আগ্রহী বাগানিরা প্রকারভেদে এবার ১ হাজার পিস কদমি জাতের লিচু বিক্রি করছেন ৪ হাজার টাকা থেকে ৪ হাজার ৫০০ টাকা পর্যন্ত এবং অন্যান্য জাতের ১ হাজার লিচু বিক্রি করছেন ২ হাজার ৫০০ টাকা থেকে ৩ হাজার ৫০০ টাকা পর্যন্ত।

 

বাগানি ও ক্রেতারা বলছেন, অন্য বছরের তুলনায় এ বছর লিচুর দাম একটু বেশি। তবে এ বছর লিচুর দাম বেশি হওয়ায় বাগানিরা লাভবান ও খুশি। বাড়তি আয়ের জন্য পাশাপাশি বাগানিরা লিচু বাগানে মধু চাষ ও করে থাকেন।

 

ভোরের আকাশ/নি