logo
আপডেট : ১১ মে, ২০২৩ ১৩:৫৫
কলস নিয়ে এলাকাবাসীর বিক্ষোভ মিছিল-সড়ক অবরোধ
নারায়ণগঞ্জ বন্দরে বিশুদ্ধ পানির তীব্র সংকট
নারায়ণগঞ্জ (সোনারগাঁ) প্রতিনিধি

নারায়ণগঞ্জ বন্দরে বিশুদ্ধ পানির তীব্র সংকট

নারায়ণগঞ্জ বন্দরের ২৪ ও ২৫নং ওয়ার্ডে বুধবার বিকেলে খালি কলস নিয়ে বিক্ষোভ মিছিল করে এলাকাবাসী

নারায়ণগঞ্জ বন্দরের চৌরাপাড়া এলাকায় বুধবার বিশুদ্ধ পানি সরবরাহের দাবিতে সড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিল করেছে এলাকাবাসী।

 

দীর্ঘ ৯ মাস যাবৎ বন্দর উপজেলার চৌরাপাড়া এলাকার পানির পাম্পটি সংস্কার বা মেরামতের উদ্যোগ গ্রহণ না করায় নারায়ণগঞ্জের ২৪ ও ২৫নং ওয়ার্ডের দেউলী চৌরাপাড়া, আমিরাবাদ, নোয়াদ্দা, দাসেরগাঁও লক্ষণখোলা, বক্তারকান্দি, কাইত্তাখালি, পাতাকাটাসহ আরো কিছু এলাকায় তীব্র পানির সংকট দেখা দিয়েছে।

 

বর্তমান আবহাওয়ার তীব্রতা বেশি হওয়ায় এলাকাবাসী পানির জন্য হাহাকার করছে। এরই ধারাবাহিকতায় বুধবার বিকেলে বন্দরের ২৪ ও ২৫নং ওয়ার্ডের এলাকাবাসী খালি কলস নিয়ে বিক্ষোভ মিছিল করে।

 

বিক্ষোভ মিছিলে এলাকার শত শত নারী-পুরুষ অংশ নিয়ে বন্দর মহাসড়ক অবরোধ করে সেখানে সমাবেশ ও বক্তব্য দিয়ে বন্দর ২৪ ও ২৫নং ওয়ার্ডের অকেজো পানির পাম্পটি সংস্কার ও মেরামতের দাবি জানান। বন্দর মহাসড়ক অবরোধের সময় এলাকাবাসীর পক্ষে বিক্ষোভ মিছিলে বক্তব্য রাখেন মজিবর রহমান, মাজেদা বেগম, জাকির হোসেন, মো. আশরাফুল ও মো. জহিরুল ইসলাম প্রমুখ।

 

বক্তারা বলেন, ২০২২ সালের আগস্ট মাসের ২৪নং ওয়ার্ডের চৌরাপাড়া পাম্পটি বিকল হয়ে যায়। দীর্ঘ ৯ মাসেরও বেশি সময় ধরে পানির পাম্পটি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কর্তৃপক্ষ মেরামত ও সংস্কারের কোনো উদ্যোগ গ্রহণ করেনি। উদ্যোগ গ্রহণ না করার কারণে বন্দরের ২৪ ও ২৫নং ওয়ার্ডে দেখা দিয়েছে পানির তীব্র সংকট ও হাহাকার।

 

তারা বলেন, সারা বছর বন্দরের ২৪ ও ২৫নং ওয়ার্ডে পানির সংকট লেগেই থাকে। পানি সংকট নিরসনে নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য এ কে এম সেলিম ওসমান ২০১৮ সালে ২৪ ও ২৫নং ওয়ার্ডে ৩টিসহ বন্দরে ১৭টি পানির সাব পাম্প স্থাপন করেন। কিন্তু রক্ষণাবেক্ষণের কারণে এই পাম্পগুলো নষ্ট হয়ে গেছে।

 

তাই ২ বছর পূর্বে পানি সরবরাহের দায়িত্ব নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ওপর ন্যস্ত করে ওয়াসা বিভাগ। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কর্তৃপক্ষ রক্ষণাবেক্ষণ না করাতে ওই পাম্পগুলো বর্তমানে পানি সরবরাহের ব্যবস্থা আরো খারাপ হয়ে গেছে। বন্দরের ২৪ ও ২৫নং ওয়ার্ডের এলাকাবাসী পাশের কয়েকটি মসজিদ থেকে ওয়াক্ত নামাজের সময় পানের জন্য পানি আনতে হয়।

 

এতে মুসল্লিদের অনেক সময় ব্যাঘাত ঘটে। তাই বক্তাদের মাধ্যমে এলাকাবাসীর দাবি, যেন দ্রুত সময়ের মধ্যে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কর্তৃপক্ষ বন্দর ২৪ ও ২৫নং ওয়ার্ডের পানির পাম্পটি সংস্কার ও মেরামত করে এলাকাবাসীর বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়।

 

এ ব্যাপারে দেউলী চৌরাপাড়া পাম্প হাউসের অপারেটর মো. আলামিন জানায়, প্রায় ৯ মাস পূর্বে পানির পাম্পটি নষ্ট হয়ে যায়। বিষয়টি লিখিতভাবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে কয়েকবার জানানো হয়েছে। তবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন থেকে ৭ দিন পূর্বে ২ জন এসে পানির নমুনা সংগ্রহ করে নিয়ে গেছে। এরপর আর কেউ কোনো খোঁজখবর নিতে আসেনি।

 

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রকৌশলী মোস্তাফিজুর রহমান বলেন, বন্দর চৌরাপাড়া এলাকার পানির পাম্পটি বিকল হয়ে গেছে। তবে আমাদের সিটি করপোরেশনের পক্ষ থেকে চেষ্টা চালানো হচ্ছে। চৌরাপাড়ায় একটি নতুন পাম্প স্থাপন করতে হবে।

 

তবে নতুন পাম্প স্থাপনের জন্যে বহু অথর্ ব্যয় ও সময়ের প্রয়োজন রয়েছে।

 

ভোরের আকাশ/নি