logo
আপডেট : ১১ মে, ২০২৩ ১৫:১২
ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় জেলা প্রশাসনের প্রস্তুতি সভা
বরগুনা প্রতিনিধি

ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় জেলা প্রশাসনের প্রস্তুতি সভা

ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় বৃহস্পতিবার জেলা প্রশাসনের প্রস্তুতি সভা অনুষ্ঠিত

বরগুনায় ঘূর্ণিঝড় মোখা দুর্যোগের ক্ষয়ক্ষতি মোকাবিলায় জেলা প্রশাসনসহ সরকারি-বেসরকারি উদ্যোগে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি।

 

বৃহস্পতিবার দুপুরে বরগুনার জেলা প্রশাসকের সুবর্ণজয়ন্তী সম্মেলন কক্ষে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক হাবিবুর রহমানের সভাপতিত্বে ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় জেলা প্রশাসনের প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুত থাকার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে কন্ট্রোল রুম খোলা হয়েছে। সব সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারীরা সচ্ছল ও প্রস্তুত রয়েছে বলে জানান জেলা প্রশাসক।

 

বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান জানান, ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ে মিটিং করে ঘূর্ণিঝড় মোকাবিলায় সর্বোচ্চ প্রস্তুতি নেয়া হয়েছে।

 

নগদ অর্থ ৮৪০০০০ টাকা, ১৪২ বান্ডিল টিন, ২৯৪.০০ টন চাল, ২০০০ কম্বল, শুকনো খাবারসহ বরগুনায় ৩টি মুজিব কেল্লা, বরগুনা সদরে উপজেলায় ১৮৫টি, আমতলী উপজেলায় ১১১টি, তালতলী উপজেলায় ৫৩টি, পাথরঘাটা উপজেলায় ১২৪টি, বেতাগী উপজেলায় ১১৪টি, বামনা উপজেলায় ৫৫টিসহ মোট ৬৪২টি আশ্রয় কেন্দ্রসহ সিপিপি-৮৪৬০ জন, রেড ক্রিসেন্ট ৩০০ জন, জাগনারী ১৫০ জন, ব্র্যাক ৩৫৫ জন, রোভার স্কাউট ৩৫০ জন, উৎসর্গ ফাউন্ডেশন ১৫০ জনসহ প্রায় মোট ৯৬১৫ জন স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে গঠন করা হয়েছে প্রায় অর্ধশতাধিক মেডিকেল টিম।

 

দুর্যোগ প্রস্তুতি সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সিভিল সার্জন অফিসের প্রতিনিধি, জেলা এনজিও ফোরামের সভাপতি মোতালেব মৃধা, প্রেসক্লাব সভাপতি অ্যাড. সঞ্জীব দাস, পৌর মেয়র অ্যাড. কামরুল আহসান মহারাজ।

 

পাবলিক পলিসি ফোরামের আহব্বায়ক হাসানুর রহমান ঝন্টু। টেলিভিশন ফোরামের সভাপতি জাফর হোসেন হাওলাদার। এ সময় রেডক্রিসেন্ট ও দুর্যোগ প্রস্তুতি কর্মসূচিসহ (সিপিপি) উৎসর্গ, বরগুনার সব সরকারি-বেসরকারি এবং স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

 

বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়টি উপক‚লের দিকে অগ্রসর হচ্ছে। বরগুনা উপকূলীয় জেলা হওয়ায় আমরা ঝুঁকিতে রয়েছি। তাই ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় আমরা সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করছি। বরগুনা আড়াই কিলোমিটার বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে।

 

সংশ্লিষ্ট দপ্তরের মাধ্যমে শিগগিরই তা সংস্কার করা হবে।

 

ভোরের আকাশ/নি