logo
আপডেট : ১২ মে, ২০২৩ ১৭:৪৪
সুদান থেকে ফিরলেন আরও ২৩৯ বাংলাদেশি
নিজস্ব প্রতিবেদক

সুদান থেকে ফিরলেন আরও ২৩৯ বাংলাদেশি

সুদান থেকে দেশে ফিরলেন আরও ২৩৯ জন বাংলাদেশি। গতকাল শুক্রবার (১২ মে) সকাল ৯ টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তারা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

 

এনিয়ে ৫ দফায় সুদান থেকে ৫৫৫ জন বাংলাদেশি দেশে ফিরলেন। বিমানবন্দরে তাদের স্বাগতঁ জানায় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও জাতিসংঘ অভিবাসন সংস্থা (আইওএম)।

 

সুদানে সামরিক ও আধা সামরিক বাহিনীর মধ্যে গত ১৫ এপ্রিল থেকে সংঘাত শুরু হয়। ঘটে বহু হতাহতের ঘটনা। সেখানে বাংলাদেশের দূতাবাসও হামলার শিকার হয়। বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদের বাসার দেওয়াল ও জানালা ভেদ করে ঢুকে পড়ে মেশিনগানের গুলি । গত ২২ এপ্রিল জানালা ও দেওয়াল ভেদ করে মেশিনগানের গুলি ঢুকে পড়ে বাংলাদেশ দূতাবাসে। দুই পক্ষের এই সংঘর্ষে চরম অনিরাপত্তার-অনিশ্চয়তায় মধ্যে পড়েন সেখানে থাকা দেড় হাজার বাংলাদেশি। এ পরিস্থিতিতে দেশটিতে অবস্থানরত বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়।

 

আটকা পড়া বাংলাদেশিদের সুদান থেকে জাহাজে করে সৌদি আরবের জেদ্দায় নিয়ে সেখান থেকে দেশে আনা হচ্ছে। প্রথমে সুদানের রাজধানী খার্তুম থেকে আনা হয় পোর্ট সুদানে। তারপর জাহাজে করে আনা হচ্ছে সৌদি আরবের জেদ্দায়। জেদ্দা থেকে বিমানে করে আনা হচ্ছে বাংলাদেশে।

 

প্রথমে গত ৮ মে ১৩৬ জন, গত ১১ মে তিন বারে ১৮০ জন এবং ১২ মে ২৩৯ জন বাংলাদেশিকে ফিরিয়ে আনা হয়। ১১ মে ফিরিয়ে আনা ১৮০ জনের মধ্যে সকালে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে ৫১ জন, সন্ধ্যায় কাতার এয়ারলাইনসের একটি ফ্লাইটে ৫৪ জন ও রাতে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে ৭৫ জনকে দেশে আনা হয়।

 

দেশে ফিরতে নিবন্ধন করা সবাইকেই ধাপে-ধাপে ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছে প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয়। গত ৮ মে রিয়াদের বাংলাদেশ দূতাবাস জানায়, যারা দেশে আসার জন্য নিবন্ধন করেছেন পর্যায়ক্রমে সবাইকে দেশে ফিরিয়ে আনা হবে। সৌদির বাংলাদেশ দূতাবাস ও জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট এ ব্যাপারে সকল প্রস্তুতি গ্রহণ করেছে।

 

সুদান থেকে বাংলাদেশিদের প্রত্যাবাসনের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, ট্রাভেল পারমিট ইস্যু ও জাহাজের শিডিউল পেতে দেরি হওয়ায় পোর্ট সুদান থেকে বাংলাদেশিদের জেদ্দায় নিতে কিছুটা সময় লাগছে। তবে বাকিদেরও দেশে ফেরানোর প্রচেষ্ঠা চলমান আছে। এর আগে গত তিন মে সুদানের রাজধানী খার্তুম থেকে ৬৭৫ বাংলাদেশিকে নিরাপদে পোর্ট সুদানে নেওয়া হয়।

 

 ভোরের আকাশ/আসা