logo
আপডেট : ১৩ মে, ২০২৩ ১৪:১৩
দুই বিভাগের কর্মকর্তাদের সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের জরুরী সভা
নিজস্ব প্রতিবেদক

দুই বিভাগের কর্মকর্তাদের সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের জরুরী সভা

ঘূর্ণিঝড় মোখা মোকাবেলায় চট্টগ্রাম খুলনা ও বরিশাল বিভাগের স্বাস্থ্য কর্মকর্তা ও মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকদের সঙ্গে জরুরী অনলাইন সভায় মিলিত হন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মো. খুরশিদ আলম ।

 

গতকাল রাত (১২ মে)১০ টার এ সভায় অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তাগনও উপস্থিত ছিলেন। সভায় মহাপরিচালক মহোদয়য় তাদের প্রস্তুতি ও কোন চাহিদা থাকলে জানতে চান। মাঠ পর্যায়ের কর্মকর্তাগণ তাদের প্রস্তুতি ব্যাপারে মহাপরিচালককে আশ্বস্ত করেন।

 

তাদের প্রস্তুতির মধ্যে আছে, পর্যাপ্ত মেডিকেল টীম গঠন; জরুরী বিভাগ এ অতিরিক্ত জনবল নিয়োগ; মেডিকেল কলেজ হাস্পাতালে একটি করে আলাদা ওয়ার্ড নির্ধারণ; এম্বুলেন্স প্রস্তুত রাখা; জরুরী প্রয়োজন ব্যতিত সকল প্রকার ছুটি বাতিল; অপারেশন থিয়েটার গুলো ২৪ ঘণ্টা প্রস্তুত রাখা ও পর্যাপ্ত জরুরী ঔষধ সংরক্ষণ।

 

পরিচালক তাদেরকে আরও কিছু গুরুত্বপূর্ণ নির্দেশনা দেন। যেমন: সার্বক্ষণিক কন্ট্রোল রুম চালু রাখা, স্বাস্থ্য অধিদপ্তরের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখা, মোবাইল যোগাযোগ নিরবিচ্ছন্ন রাখা, প্রয়োজনীয় ঔষধ এর বাফার স্টক প্রস্তুত রাখা।

 

তিনি অধদপ্তরের কর্মকর্তাদের উপকূলীয় হাসপাতালগুলোর যেকোনো চাহিদা তাৎক্ষনিক ভাবে পূরনের নির্দেশ দেন। একই সাথে স্বাস্থ্য কর্মীদের নিরাপত্তা ও নিরাপদ আশ্রয়ের ব্যবস্থাও নিশ্চিত করার নির্দেশ দেন। অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ দুর্যোগ কালীন ও দুর্যোগ পরবর্তী স্বাস্থ্য সেবা নিশ্চিত রাখার জন্য কাজ করে যাচ্ছেন। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এম পি সার্বক্ষণিক খোজ নিচ্ছেন ও প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে যাচ্ছেন।

 

ভোরের আকাশ/আসা