logo
আপডেট : ১৬ মে, ২০২৩ ১২:১৮
তীব্র গরমে বিপর্যস্ত জনজীবন
দিনাজপুর প্রতিনিধি

তীব্র গরমে বিপর্যস্ত জনজীবন

তীব্র গরমে ক্লান্ত হয়ে অটোরিকশায় বিশ্রাম নিচ্ছেন চালক, ছবিটি দিনাজপুর রেলওয়ে স্টেশন থেকে তোলা

প্রচন্ড গরম যেন কমছেই না উত্তরের জেলা দিনাজপুরে, অতিরিক্ত তাপপ্রবাহে নাজেহাল হয়ে পড়ছে মানুষ।

 

সোমবার বিকেলে দিনাজপুরে ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এদিকে প্রচন্ড গরমকে অসহনীয় করছে ঘন ঘন লোডশেডিং। চাহিদার তুলনায় কম বিদ্যুৎ সরবরাহের কথা স্বীকার করছেন সংশ্লিষ্টরা।

 

তবে তারা বলছেন শীঘ্রই পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে। শহরের বিভিন্ন স্থানে গাছের ছায়ায় বিশ্রাম নিচ্ছিলেন অটোরিকশা চালকরা।

 

দিনাজপুর রেলওয়ে স্টেশনে গাছের তলায় অটোরিকশার মধ্যে শুয়ে ছিলেন চালক মো. মামুন ও মো. আজিজুর রহমান।

 

তারা বলেন, গরমে আর পারছি না। তাই ভাড়ামারা বাদ দিয়ে এ গাছের ছায়ায় বসে বিশ্রাম নিচ্ছি। রোদ আর গরমে কোনোভাবেই টিকে থাকা যাচ্ছে না।

 

১নং চেহেলগাজী ইউনিয়নের পশ্চিম শীবরামপুর গুচ্ছগ্রামের দিনমজুর মানুয়েল কিস্কু বলেন, রইদত রোদে হামরা কাজ করিবা পারেছি না, মানুষও বাহির হচ্ছে না, কারেন বিদ্যুৎ খালি আইসেছে আর যাইছে, গরমের কারণে টিবলত (টিউবওয়েল) পানি কম ওঠেছে, গরমত কারেন নিয়া যত জ্বালা।

 

এদিকে বাজারে বেল, তরমুজ, লেবুর দামও চড়া, চাপ বেড়েছে হাসপাতালগুলোতে। অতিরিক্ত গরমে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন শিশু, বৃদ্ধ, ও শ্রমজীবী মানুষেরা। তীব্র গরমে শরীর সুস্থ রাখতে বেশি করে বিশুদ্ধ পানি, খাবার স্যালাইন ও তরল খাদ্য গ্রহণের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। সাধারণ মানুষেরা একটু প্রশান্তির জন্য চাইছেন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ।

 

দিনাজপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা আসাদুজ্জামান জামান আসাদ জানান, গত ১৫ দিন ধরে দিনাজপুরে তাপমাত্রা ৩৮ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করছে।

 

সোমবার দিনাজপুরে বিকেল ৩টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ ডিগ্রি সেলসিয়াস।

 

ভোরের আকাশ/নি