logo
আপডেট : ২৮ মে, ২০২৩ ১৭:৩১
বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির সুবর্ণ জয়ন্তী উদযাপন
দিনাজপুর প্রতিনিধি

বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির সুবর্ণ জয়ন্তী উদযাপন

১৯৭৩ সালের ২৩ মে এশীয় শান্তি সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান এর ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তির ৫০বছর পুর্তি উদযাপন করা হয়েছে। বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দিনাজপুরে জেলা প্রশাসক শাকিল আহমেদ এর সভাপতিত্বে এই সুবর্ণ জয়ন্তী উদযাপিত হয়।

 

এছাড়াও জেলার বিভিন্ন উপজেলায় ও শিক্ষা প্রতিষ্ঠানে বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর আন্তর্জাতিক ‘জুলিও কুরি’ শান্তি পুরুষ্কার প্রাপ্তির ৫০ বছর উদযাপন করা হয়।

 

এ উপলক্ষে ফুলবাড়ী উপজেলা প্রশাসনের আয়োজনে ২৮ মে (রবিবার) সকাল ১০টায় উপজেলা হলরুমে এক মনোজ্ঞ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

এতে প্রধান আলোচক হিসেনে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন- প্রাক্তন মন্ত্রী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব অ্যাড. মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি। উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ জাফর আরিফ চৌধুরী’র সভাপতিত্বে সভায় বক্তব্য দেন- বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. ইছার উদ্দিন, উপজেলা চেয়ারম্যান মো. আতাউর রহমান মিল্টন, পৌর মেয়র আলহাজ্ব মো. মাহমুদ আলম লিটন প্রমুখ।

 

আলোচনায় বক্তারা বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তাঁরা মহানুভবতা ও আদর্শ অনুসরণ করার কথা বলেন।

 

উপজেলা শিক্ষা অফিসার হাছিনা ভূঁইয়ার সঞ্চলনায় অনুষ্ঠিত এ আলোচনা সভায় এ সময় উপস্থিত ছিলেন- ফুলবাড়ী শহীদ স্মৃতি আদর্শ কলেজের উপাধ্যক্ষ ও বেতদিঘী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ মো. আব্দুল কুদ্দুস, উপজেলা ভাইস চেয়ারম্যান বাবু মঞ্জুরায় চৌধুরী, থানার ভারপ্রাপ্ত অফিসার ইনচার্জ মো. শফিকুল ইসলামসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারি, ইউপি চেয়ারম্যান, শিক্ষা প্রতিষ্টানের প্রধান ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

 

প্রসঙ্গত, সাম্রাজ্যবাদ ও ফ্যাসিবাদ বিরোধিতা এবং মানবতা ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় যারা অগ্রণী ভূমিকা পালন করেন; তাঁরা এই জুলিও কুরি পদকে ভূষিত হন। জুলিও কুরি বিশ্বের অন্যতম একটি শান্তি পুরস্কার।

 

এশীয় শান্তি সম্মেলনে বিশ্বশান্তি পরিষদের মহাসচিব রমেশচন্দ্র বঙ্গবন্ধুক এ পদক পরিয়ে দেন।

 

ভোরের আকাশ/নি