logo
আপডেট : ১ জুন, ২০২৩ ১৯:২৫
প্রস্তাবিত বাজেট অর্থ পাচারের জন্য স্মার্ট : বিএনপি
নিজস্ব প্রতিবেদক

প্রস্তাবিত বাজেট অর্থ পাচারের জন্য স্মার্ট : বিএনপি

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, প্রস্তাবিত বাজেট ক্ষমতাসীনদের লুটপাটের অর্থ পাচারের জন্য স্মার্ট। ঋণ, চাঁদা আর কমিশন ভিত্তিক বিশাল আকারের বাজেটে সাধারণ মানুষের ওপর করের বোঝা বাড়বে। মানুষ আরো বিপদে পড়বে। বৃহস্পতিবার বিকেলে বনানীর নিজের বাসভবনে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট প্রস্তাবের প্রাথমিক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

 

তিনি বলেন, ২০২৩-২৪ অর্থবছরের বাজেট সরকার দিচ্ছে নাকি আইএমএফ দিচ্ছে তা দেখতে হবে। আইএমএফের শর্ত অনুযায়ী তাদের বাজেট দিলে সরকার লুটপাট করতে পারবে না। আর যদি আইএমএফের পরামর্শ অনুযায়ী বাজেট না করে সে ক্ষেত্রে আইএমএফের সাপোর্ট পাবে না।

 

আমীর খসরু বলেন, ভাড়া, চাঁদা আর কমিশন ভিত্তিক অর্থনীতি করছে সরকার। যার দায়ভার জনগণকে দিতে হচ্ছে। সব প্রতিষ্ঠানগুলোকে লুটপাটে পরিণত করেছে। আওয়ামী লীগ অর্থনীতি বাস্তবায়নে স্মার্টলি লুটপাটের জন্য বাজেট দিয়েছে সরকার। বড় আকারের বাজেট দিয়ে মূলত ঋণ নিয়ে ঘি খাচ্ছে সরকার। এর বোঝা জনগণকে বহন করতে হবে। ৫২ শতাংশ ঋণ বেড়েছে গত ৭ বছরে, যার দায় বইতে হবে আগামী প্রজন্মকে। তিনি বলেন, ৪২ শতাংশ মানুষ দরিদ্রতার মধ্যে আছে, নতুন করে দরিদ্র হচ্ছে। ঢাকায় নতুন দরিদ্র হয়েছে ৫২ শতাংশ। আওয়ামী লীগের অর্থনীতিতে ক্ষমতাসীন দলের লোকেরা লাভবান হবে, জনগণ ক্ষতিগ্রস্ত হবে। আওয়ামী লীগের লুটপাটের এ বাজেটে অর্থনীতি বিপাকে পড়েছে, দেশের জনগণ বিপদে পড়ছে।

 

তিনি আরো বলেন, বাজেটে সাধারণ মানুষের ওপর করের চাপ বাড়বে। অনেক মানুষ এক বেলা খাওয়া কমিয়ে দিয়েছে। তাদের স্বাস্থ্যসেবা সীমিত করেছে। যারা ধনী হচ্ছে তাদের কর দিতে হচ্ছে না। যত চাপ সব বাড়বে সাধারণের ওপর। এমনিতেই দেশের অর্থনীতি এখন ভঙ্গুর অবস্থায়। ব্যাংক ও আর্থিক খাত রয়েছে বিপদসীমায়। এরপরও নির্বাচনকে সামনে রেখে দেয়া বাজেটে অর্থনীতি আরো সংকটে পড়বে।

 

আমীর খসরু বলেন, দ্রব্যমূল্যের দাম কমাতে গেলে সরকারের সিন্ডিকেট নিয়ন্ত্রণ করতে হবে। ডলারের বিপরীতে টাকার মান বাড়াতে হবে। লুটপাট বন্ধ করতে হবে। না হলে মূল্যস্ফীতি কমানো যাবে না। জিনিসপত্রের দাম কমানো সম্ভব হবে না। তিনি বলেন, আগামীতে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের জন্য জনগণ আগ্রহী হয়ে আছে সেখানে তারা এর জবাব দেবে।

 

ভোরের আকাশ/আসা