logo
আপডেট : ৩ জুন, ২০২৩ ১১:০৩
মধ্যপাড়া পাথরখনিতে সর্বোচ্চ পরিমাণ পাথর উত্তোলন
দিনাজপুর প্রতিনিধি

মধ্যপাড়া পাথরখনিতে সর্বোচ্চ পরিমাণ পাথর উত্তোলন

মধ্যপাড়া পাথরখনিতে সর্বোচ্চ পরিমাণ পাথর উত্তোলন করা হয়েছে। পাথরখনির পরিচালনা, উৎপাদন এবং উন্নয়নে জার্মানিয়া টেস্ট কনসোর্টিয়াম (জিটিসি) এর সঙ্গে দ্বিতীয় দফা চুক্তির গত মে মাসে খনি থেকে মাসিক উৎপাদনের নির্ধারিত লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে পাথরখনির উৎপাদনে রেকর্ড গড়েছে।

 

জানা যায়, দিনাজপুরের পার্বতীপুরে মধ্যপাড়া পাথরখনি থেকে গত মে মাসে ১ লাখ ৩৮ হাজার টন বেশি (সর্বোচ্চ) পাথর উত্তোলন করে জিটিসি।

 

গত ২০০৭ সালের পাথরখনির বাণিজ্যিক উত্তোলনের শুরু থেকে ইতোপূর্বে এক মাসের মধ্যে এ পরিমাণ পাথর উত্তোলন সম্ভব হয়নি।

 

সূত্র মতে, বর্তমান সরকার ইতোপূর্বে সরকারি ও বেসরকারি বিভিন্ন ব্যবস্থাপনায় লোকসানে চলা পাথরখনিটিতে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে গত ২০১৩ সালে জিটিজির সঙ্গে খনি কর্তৃপক্ষের ব্যবস্থাপনা, রক্ষণাবেক্ষণ, উৎপাদন এবং পরিচালনা চুক্তি হয়।

 

জিটিসি খনি উন্নয়ন ও উৎপাদনকে গুরুত্বের সঙ্গে পাথর উত্তোলন শুরু করে এবং প্রথম দফা চুক্তির মেয়াদ বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতা, অসহযোগিতাসহ নানা প্রতিক‚লতার মাঝেও জিটিসি গত ২০১৮-১৯ অর্থ বছর থেকে টানা ৪ অর্থবছরে খনিটিকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করে।

 

যার ফলশ্রুতিতে পাথর উত্তোলনে জিটিসির এই সফলতার পর প্রথম দফা চুক্তির মেয়াদ শেষে জিটিভির সঙ্গে নতুন করে। আবারো খনি কর্তৃপক্ষের ছয় বছরের জন্য চুক্তি হয়।

 

পাথরখনি থেকে উৎপাদনের মাসিক এ রেকর্ড সৃষ্টির ফলে খনিটি বর্তমানে সরকারের লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। ফলে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা সাশ্রয় হচ্ছে এবং প্রত্যক্ষ ও পরোক্ষভাবে খনি সংশ্লিষ্ট এলাকার জনসাধারণের অর্থনৈতিক এবং জীবনমানের উন্নতি পরিলক্ষিত হচ্ছে।

 

ভোরের আকাশ/নি