logo
আপডেট : ১৩ জুন, ২০২৩ ১৯:৫৪
অর্থনৈতিক পুনরুদ্ধারে বাংলাদেশকে ৪০ কোটি ডলার দিচ্ছে এডিবি
নিজস্ব প্রতিবেদক

অর্থনৈতিক পুনরুদ্ধারে বাংলাদেশকে ৪০ কোটি ডলার দিচ্ছে এডিবি

এডিবি বলছে, রাজস্ব উৎপাদন বৃদ্ধি এবং সরকারি ব্যয়ে দক্ষতা বৃদ্ধিতে এ ঋণ সহায়ক হবে রাজস্ব আহরণ এবং সরকারি ব্যয়ের দক্ষতা বাড়ানোর মাধ্যমে অর্থনৈতিক পুনরুদ্ধারে সহযোগিতায় বাংলাদেশের জন্য ৪০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

 

করোনা মহামারির সময়ে ২০২১ সালের অক্টোবরে চালু করা ‘সাসটেইনেবল ইকোনমিক রিকভারি প্রোগ্রাম’র আওতায় এ ঋণ দিচ্ছে ম্যানিলাভিত্তিক সংস্থাটি।

 

মঙ্গলবার এক বিবৃতিতে এডিবি জানায়, দেশীয় সম্পদ ব্যবস্থাপনায় সংস্কার, সরকারি ব্যয়ে দক্ষতা ও উৎপাদনশীলতা বৃদ্ধির পাশাপাশি ছোট ব্যবসা; বিশেষ করে নারী উদ্যোক্তাদের স্বল্প খরচে ঋণ পেতে সহায়তায় এ অর্থ দেয়া হচ্ছে।

 

দক্ষিণ এশিয়ায় এডিবির প্রিন্সিপাল পাবলিক ম্যানেজমেন্ট ইকোনমিস্ট আমিনুর রহমান বলেন, ‘বাংলাদেশের রাজস্ব বাড়ানো, সরকারি ব্যয় ও সরকারি কেনাকাটায় দক্ষতা ও স্বচ্ছতা বাড়ানো, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের সংস্কার এবং ব্যাংক খাত থেকে ক্ষুদ্র ব্যবসা ও ক্ষুদ্র উদ্যোক্তাদের স্বল্প সুদে সাশ্রয়ী ঋণ পেতে সাহায্য করবে এডিবির এ ঋণ।

 

এ ঋণ কর্মসূচি বেশি গুরুত্ব দিচ্ছে জেন্ডার, জলবায়ু পরিবর্তন ও ডিজিটাইজেশনের ওপর, যা অসহায়-দরিদ্রদের জন্য আয় বৃদ্ধিতে সরকারের সহায়তা চেষ্টাকে শক্তিশালী করবে।’

 

এডিবি বলছে, নতুন আয়কর আইন কার্যকরের মাধ্যমে আয়কর সংগ্রহ বাড়ানোর পাশাপাশি কর আহরণ পদ্ধতির ত্রুটি গুলো কমিয়ে, নিয়ম মেনে চলার সংস্কৃতি ও আইন প্রয়োগের পদ্ধতিকে শক্তিশালী করে করজাল আরো বিস্তৃত করতে সহায়ক হবে এ ঋণ।

 

ভোরের আকাশ/নি