logo
আপডেট : ১৭ জুন, ২০২৩ ১৬:৪৪
বনানীতে অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক যোগ দিবসের প্রি ইভেন্ট
নিজস্ব প্রতিবেদক

বনানীতে অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক যোগ দিবসের প্রি ইভেন্ট

ভারতীয় দূতাবাস, ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র ও জয়সান ইয়োগা আয়োজিত ঢাকার বনানীতে অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক যোগ দিবসের প্রি ইভেন্ট।

 

যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক মৃন্ময় চক্রবর্তী মহোদয়, জয়সান ইয়োগার প্রতিষ্ঠাতা কুশল রায় জয় এবং সঞ্চালনায় ছিলেন শর্মিষ্ঠা সরকার।

 

ফুলের তোরার পরিবর্তে ফুলের গাছ দিয়ে স্বাগত জানানো হয় প্রধান অতিথিকে। অনুষ্ঠানটি শুরু হয় আন্তর্জাতিক যোগ দিবসের প্রটোকল দিয়ে এরপর জয়সান কর্তৃক আন্তর্জাতিক সার্টিফিকেট কোর্সের সার্টিফিকেট প্রদান করা হয়। যেখানে আয়ুর্বেদ নিউট্রিশন কোর্সের ১৫ জন, যোগ শিক্ষক প্রশিক্ষণ কোর্সের প্রথম ব্যাচ থেকে ১১ জন, দ্বিতীয় ব্যাচ থেকে ২২ জন ও তৃতীয় ব্যাচ থেকে ২৮ জন সার্টিফিকেট গ্রহণ করেন।

 

কোর্স সম্পন্নকারীরা তাদের নিজেদের অভিজ্ঞতা ব্যক্ত করেন। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি এই সার্টিফিকেট কোর্স গুলির প্রশংসা করেন এবং শুনে আরো খুশি হন যে বর্তমানে বাংলাদেশেই আন্তর্জাতিক মানের সার্টিফিকেট কোর্স সম্পন্ন হচ্ছে এবং খুব শীঘ্রই জয়সান আরো নতুন কিছু সার্টিফিকেট কোর্স শুরু করতে যাচ্ছে যার মধ্যে মিউজিক থেরাপি, এ্যস্ট্রলজি, বাস্তু, ড্রাউজিং বা পেন্ডুলাম, টেরট কার্ড সহ আরো কোর্স রয়েছে।

 

এই কোর্স গুলি সম্পন্ন করার মাধ্যমে একজন ছেলে বা মেয়ে এই বিষয়ে প্রতিষ্ঠিত হয়ে ঢাকা এবং ঢাকার বাইরের বিভিন্ন জায়গায় নিজের বা অন্যের প্রতিষ্ঠানে সুন্দরভাবে কাজ করে যাচ্ছে। এতে দেশের বেকারত্ব দূর হচ্ছে আবার নিজেরা স্বাবলম্বীও হচ্ছে।

 

১৬ জুন শুক্রবার বিকালে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রায় ১৩০ জন উপস্থিত ছিলেন।

 

ভোরের আকাশ/নি