logo
আপডেট : ২৬ জুন, ২০২৩ ১৭:৩৯
শেষ কর্মদিবসে সচিবালয়ে কাজকর্ম স্বাভাবিক, উপস্থিতি কম
নিজস্ব প্রতিবেদক

শেষ কর্মদিবসে সচিবালয়ে কাজকর্ম স্বাভাবিক, উপস্থিতি কম

আগামী ২৯ জুন দেশে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে। সেই অনুযায়ী ২৮, ২৯ ও ৩০ জুন সরকারি ছুটি থাকবে। তবে ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সরকার এক দিন ছুটি বাড়িয়ে দিয়েছে।

 

আজ মঙ্গলবার সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। তাই ছুটির আগে শেষ কর্মদিবস গতকাল সোমবার প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ের কাজকর্ম স্বাভাবিকভাবেই চলেছে। তবে কোনো কোনো কক্ষে স্বাভাবিকের উপস্থিতি কম।

 

সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে, এদিন সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কম হলেও কাজকর্ম স্বাভাবিকভাবে চলেছে।

 

যে কক্ষগুলোতে একাধিক প্রশাসনিক কর্মকর্তাদের বসতে হয়, সেখানে অনেকেই অনুপস্থিত। অফিস করলেও সহকর্মীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়সহ নানা গল্প করেছেন। আবার অনেক কক্ষ ফাঁকা। কোনো কর্মকর্তাকে অফিস করতে দেখা যায়নি। আবার অনেককেই নির্দিষ্ট সময়ের আগে অফিস ত্যাগ করতে দেখা গেছে। লিফট অপারেটরসহ অফিস সহকারীদের বকশিশ আদায়ে ব্যস্ত থাকতে দেখা গেছে।

 

লিফটগুলোতেও তেমন ভিড় লক্ষ্য করা যায়নি। বেশিরভাগ মন্ত্রণালয়ের করিডোরগুলো ছিল ফাঁকা। ফাইল নিয়ে কর্মকর্তা-কর্মচারীদের এক মন্ত্রণালয় থেকে অন্য মন্ত্রণালয়ে বা এক কক্ষ থেকে অন্য কক্ষে ছোটাছুটি করতে দেখা যায়নি। তবে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কম থাকলেও সচিবালয়ে গাড়ি রাখার স্থানগুলো গাড়িতে পূর্ণ থাকতে দেখা গেছে।

 

সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রিয়জনের সঙ্গে ঈদ করতে দূর-দূরান্তে যাওয়ার জন্য কর্মচারীদের কেউ কেউ ঈদের আগের দু-এক দিন ছুটি নিয়েছেন। আবার কেউ কেউ অফিসে উপস্থিতি দিয়েই ছুটবেন বাস ও ট্রেনস্টেশন এবং লঞ্চঘাটের দিকে। অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, অন্যান্য দিনের মতোই আমাদের মন্ত্রণালয়ের অফিস চলছে। সবকিছুই স্বাভাবিক রয়েছে।

 

এবারো ঈদের ছুটি এক দিন বাড়ানো হয়েছে। ঈদুল আজহার সময় ছুটি নেয়ার প্রবণতা খুব বেশি থাকে না। তারপরও যারা দূর-দূরান্তে ঈদ করতে যান, তাদের অনেকেই দুই-এক দিনের ছুটি নিয়ে থাকেন। আমরাও সেটা দিয়ে দিই। আবার দুপুরের পর অনেকেই বাড়ির উদ্দেশে অফিস ত্যাগ করবেন।

 

স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন) মলয় চৌধুরী বলেন, স্বাভাবিকভাবেই অফিস চলছে। সকাল থেকে মিটিং করছি। আজ আরো মিটিং আছে, সেগুলোও করব। দু-একজন ছুটি নিয়েছেন, যাদের বিশেষ প্রয়োজন রয়েছে। এ ছাড়া ঈদের জন্য স্বাভাবিকভাবে কোনো ছুটি আমাদের এখান থেকে কেউ নেননি।

 

বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. হায়দার আলী বলেন, আমাদের কাজকর্ম স্বাভাবিক চলছে। এবার ২৭ জুন ছুটি থাকায় টানা পাঁচ দিনের ছুটি পাওয়া গেছে। ঈদের আগে শেষ কর্মদিবস। তাই উপস্থিতি কিছুটা কম। কারণ অনেকেই ঈদের আগেই ছুটি নিয়েছেন। আর অনেকেই এসে একটু আগেই চলে গেছেন।

 

ভোরের আকাশ/নি