logo
আপডেট : ২৭ জুন, ২০২৩ ১৬:১০
তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে টাস্কফোর্স কমিটির সভা
দিনাজপুর প্রতিনিধি

তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে টাস্কফোর্স কমিটির সভা

ধূমপান তামাকে হয় ফুসফুস খয়, সুস্বাস্থ্য কাম্য তামাক নয় -তামাক বিরোধী এমন স্লোগানকে সামনে রেখে দিনাজপুরের ফুলবাড়ীতে উপজেলা পর্যায়ে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে টাস্কফোর্স কমিটির ত্রৈমাসিক আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

 

২৬ জুন(সোমবার )দুপুর ১২ টায় ফুলবাড়ী উপজেলা পরিষদের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মাদ ওয়াসিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আতাউর রহমান মিল্টন।

 

উপজেলা স্বাস্থ্য পরিদর্শক জগদীশ চন্দ্র মহন্তের সঞ্চালনায় টাস্কফোর্স কমিটির অন্যান্য সদস্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন-তামাক নিয়ন্ত্রণ কমিটির সদস্য সচিব ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মশিউর রহমান (এফসিপিএস), উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মাদ জাফর আরিফ চৌধুরী, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নীরু শামসুন্নাহার, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ এনামুল হক, মোঃ সামিদুল ইসলাম মাস্টার, মোঃ সাইফুল ইসলাম, থানার অফিসার ইনচার্জ মো.আশ্রাফুল ইসলাম, দিনাজপুর প্রেসক্লাব ও জেলা ক্যাবের নির্বাহী সদস্য উপজেলা ক্যাবের সভাপতি টাস্কফোর্স কমিটির সদস্য মাসউদ রানা, মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ নুর আলম ,উপজেলা শিক্ষা অফিসার মোছাঃ হাসিনা ভূইয়া, কৃষি কর্মকর্তা রুম্মান আক্তার ফায়ার সার্ভিসের কর্মকর্তা মোঃ মেহেদী হাসান, মহিলা বিষয়ক কর্মকর্তা রিতা মন্ডল প্রমুখ।

 

আলোচনায় বক্তারা বলেন, পরোক্ষ ধূমপানের ফলে দেশের প্রায় চার কোটি অধূমপায়ী ক্ষতিগ্রস্ত হয়। বিশেষ করে নারী ও শিশুরা সবচেয়ে বেশি পরোক্ষ ধূমপানের শিকার হন। ফলে ফুসফুসের ক্যান্সার, হৃদরোগ স্ট্রোক, শ্বাস প্রশ্বাসের সমস্যা, এজমাসহ জটিল রোগে আক্রান্ত হয়।

 

আমেরিকা ব্রিটিশ টোবাকো কোম্পানির কাছ থেকে বাংলাদেশের যে পরিমাণ রাজস্ব আসে তার থেকে রাষ্ট্রকে তামাক জাতদ্রব্যে আক্রান্ত রোগীদের চিকিৎসায় অধিক ব্যয় করতে হয়।তাই তামাকজাত দ্রব্যে নিয়ন্ত্রণে অভিযান ও সচেতনতা বাড়াতে হবে।

 

ভোরের আকাশ/নি