logo
আপডেট : ২ জুলাই, ২০২৩ ১৪:৩৫
ব্রাহ্মণবাড়িয়া কাঁচামরিচের কেজি হাজার টাকা
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

ব্রাহ্মণবাড়িয়া কাঁচামরিচের কেজি হাজার টাকা

ব্রাহ্মণবাড়িয়ার বাজারগুলোতে কাঁচামরিচের তীব্র সংকট দেখা দিয়েছে। ফলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে প্রতিদিনের রান্নায় ব্যবহৃত হওয়া প্রয়োজনীয় এই পণ্যের দাম। খুচরা পর্যায়ে কেজিপ্রতি ১,০০০ টাকা পর্যন্ত দরে বিক্রি হচ্ছে কাঁচামরিচ।

 

রোববার সকালে ব্রাহ্মণবাড়িয়া শহরের সবচেয়ে বড় বাজার আনন্দবাজারে প্রতিকেজি কাঁচামরিচ খুচরা ৬০০ থেকে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। ঈদের আগের দিন থেকেই কাঁচামরিচের দাম এমন ঊর্ধ্বমুখী বলে জানিয়েছেন বিক্রেতারা।

 

তবে, শহরের চেয়ে গ্রামের বাজারগুলোতে আরো বেশি দরে বিক্রি হচ্ছে কাঁচামরিচ। রোববার সকাল থেকে আখাউড়া উপজেলার বাজারগুলোতে প্রতিকেজি কাঁচামরিচ পাইকারি ৮০০ এবং খুচরা বিক্রি হচ্ছে ৯০০ থেকে ১০০০ টাকায়।

 

এ ছাড়া, জেলার নাসিরনগর উপজেলায় প্রতি কেজি কাঁচামরিচ ৭০০ টাকায় বিক্রি হচ্ছে বলে খবর পাওয়া গেছে।

 

রোববার আনন্দবাজার ঘুরে দেখা গেছে, অধিকাংশ সবজির দোকানেই কাঁচামরিচ নেই। হাতেগোনা কয়েকটি দোকানে কাঁচামরিচ আছে, তাও স্বল্প পরিমাণে। ফলে ক্রেতারাও চাহিদা মতো কিংবা বেশি পরিমাণে কিনতে পারছেন না এই নিত্যপণ্য। সিন্ডিকেটের কারসাজি এবং নিয়মিত বাজার মনিটরিং না করায় কাঁচা মরিচের দাম বেড়েই চলেছে বলে অভিযোগ ক্রেতাদের।

 

অনেক ক্রেতা বাজার ঘুরে, দাম শুনে কাঁচামরিচ না কিনেই বাড়ি ফিরে যাচ্ছেন। বিক্রেতারা জানান, ঈদের বন্ধের কারণে বাজারে চাহিদামতো পণ্য আসছে না। ফলে কাঁচামরিচের সংকট দেখা দিয়েছে। তা ছাড়া, আড়ৎ থেকেও বেশি দামে কিনতে হচ্ছে কাঁচামরিচ। তাই খুচরা পর্যায়ে দাম বেড়ে গেছে।

 

তবে সরবরাহ সংকট দূর হলে আগামী কয়েকদিনের মধ্যে কাঁচামরিচের দাম কমে আসার প্রত্যাশা করছেন সবজি বিক্রেতারা। ঈদের ছুটির পর স্থলবন্দর ওপেন হওয়ায় এখন ভারতীয় কাঁচামরিচ দেশের বাজারে ঢুকবে, তাতে করে মরিচের সংকট অনেকাংশেই কমে আসবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

 

ভোরের আকাশ/নি