logo
আপডেট : ৬ জুলাই, ২০২৩ ১১:১৮
শরীয়তপুর-২ আসন
আওয়ামী লীগে শামীমের বিকল্প নেই, কব্জা করতে চায় বিএনপি
মেহেদী হাসান, শরীয়তপুর

আওয়ামী লীগে শামীমের বিকল্প নেই, কব্জা করতে চায় বিএনপি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শরীয়তপুর-২ আসনের সম্ভাব্য প্রার্থীরা

নড়িয়া উপজেলা ও উত্তর-পূর্বে অবস্থিত সখিপুর থানা নিয়ে শরীয়তপুর-২ আসন গঠিত। এ আসনে নড়িয়া উপজেলার ১৪টি ইউনিয়ন, ১টি পৌরসভা এবং ভেদরগঞ্জ উপজেলার সখিপুর থানার ৯টি ইউনিয়ন রয়েছে। এ আসনে মোট ভোটার রয়েছে ২ লাখ ৯৩ হাজার ৪৭৭ জন। এর মধ্যে নারী ভোটারের সংখ্যা ১ লাখ ২৪ হাজার ৫৭৭ জন। তবে হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ হলে মোট ভোটারের সংখ্যা আরো সাড়ে ৫ থেকে ৬ শতাংশ বৃদ্ধি পাবে।

 

এখানেও বইতে শুরু করছে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হাওয়া। আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীরা দাবি করেন, নৌকা প্রতীক যে পাবেন তিনি নির্বাচিত হবেন। অন্যদিকে বিএনপির মনোনয়নপ্রত্যাশীরা মনে করেন, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে এ আসনটি তারা কব্জা করতে পারবেন। নড়িয়া ও সখিপুরে একেএম এনামুল হক শামীমের উদ্যোগে ব্যাপক উন্নয়নমূলক কাজ হয়েছে। আওয়ামী লীগের দুর্গ হিসেবে পরিচিত এ ভোটব্যাংকে তার কোনো বিকল্প নেই বলে স্থানীয় সাধারণ ভোটাররা মন্তব্য করেছেন।

 

স্বাধীনতার পর ১১টি নির্বাচনে ৮ বারই এ আসনটি ছিল আওয়ামী লীগের দখলে। বৃহত্তর ফরিদপুরে আওয়ামী লীগের সবচেয়ে শক্ত ঘাঁটির মধ্যে অন্যতম এ আসনটি। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে ৪ জনের নাম শোনা যাচ্ছে।

 

তারা হলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি, জাকসুর সাবেক ভিপি বর্তমান সংসদ সদস্য ও পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একে এম এনামুল হক শামীম, সাবেক ডেপুটি স্পিকার ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রয়াত কর্নেল (অব.) শওকত আলীর পুত্র যুবলীগের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ডাক্তার খালেদ শওকত আলী, আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর, নড়িয়া উপজেলার সাবেক চেয়ারম্যান ও নড়িয়া কলেজের সাবেক অধ্যক্ষ সুলতান মাহমুদ সিমন এবং বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিদর্শক এ কে এম শহিদুল হক।

 

অন্যদিকে বিএনপির সম্ভাব্য প্রার্থীদের মধ্যে রয়েছেন জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি শফিকুর রহমান কিরণ ও বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য জামাল শরীফ হিরু। এ আসনটি বরাবরই আওয়ামী লীগের আসন হিসেবে পরিচিত।

 

বৃহত্তর দুটি দল ও জোটের বাইরে অন্য কোনো দল বা জোটের সাংগঠনিক ভিত্তি এ আসনে লক্ষণীয় নয়। তবে আওয়ামী লীগ মনোনয়ন দৌড়ে বর্তমান সংসদ সদস্য পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম ও যুবলীগের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ডাক্তার খালেদ শওকত আলীর মধ্যেই মূল প্রতিযোগিতা হবে বলে তৃণমূল নেতাকর্মীরা ধারণা করছেন।

 

১৯৭৩ সালে দেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নুরুল হক হাওলাদার এ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি নির্বাচিত হওয়ার কিছুদিন পরেই নিজ বাড়িতে আততায়ীর গুলিতে নিহত হন। একই বছর উপনির্বাচনে এই আসনে আওয়ামী লীগের টিকিটে ডাক্তার আবুল কাশেম সংসদ সদস্য নির্বাচিত হন।

 

’৭৯ সালে দ্বিতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের কর্নেল (অব.) শওকত আলী, ’৮৬ সালে তৃতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির টিএম গিয়াস উদ্দিন আহমেদ, ’৮৮ সালে চতুর্থ নির্বাচনে জাতীয় পার্টির টি এম গিয়াস উদ্দিন, ’৯১ সালে ৫ম সংসদ নির্বাচনে আলীগের কর্নেল শওকত আলী, ’৯৬ সালের ১৫ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত ষষ্ঠ সংসদ নির্বাচনে বিএনপির ডাক্তার কে এ জলিল, ’৯৬ সালের ১২ জুন ৭ম সংসদ নির্বাচনে আ.লীগের কর্নেল (অব.) শওকত আলী, ২০০১ সালে ৮ম সংসদ নির্বাচন, ২০০৮ সালে ৯ম এবং ২০১৪ সালের ৫ জানুয়ারি ১০ম জাতীয় সংসদ নির্বাচনে আ.লীগের কর্নেল (অব.) শওকত আলী পরপর চারবার এ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ কে এম এনামুল হক শামীম নির্বাচিত হয়েছেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে বিজয়ী হওয়ার পর শামীমকে পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী হিসেবে দায়িত্বভার দেয়া হয়।

 

এ কে এম এনামুল হক শামীমের উদ্যোগে ৩২ কোটি টাকা ব্যয়ে নড়িয়াতে ভাষাসংগ্রামী ডা. গোলাম মাওলা উড়াল সেতু নির্মাণ কাজ এখন চলমান রয়েছে। নড়িয়াবাসীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ২৯ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে ৫০ শয্যাবিশিষ্ট নড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নির্মাণকাজ চলমান রয়েছে। চর এলাকায় উচ্চ শিক্ষা প্রসারে চরআত্রা আজিজিয়া উচ্চ বিদ্যালয়কে কলেজে উন্নীত করা হয়েছে। চরভাগা বঙ্গবন্ধু আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজকে সরকারিকরণ করা হয়েছে।

 

এখানে ১০ শয্যাবিশিষ্ট মা ও শিশু হাসপাতাল নির্মাণ করা হয়েছে। নদীপথে যাতায়াতের সুবিধার্থে চন্ডিপুর, সুরেশ্বর সহ অন্যান্য লঞ্চঘাটে আধুনিক মানসম্পন্ন নতুন পন্টুন স্থাপন করা হয়েছে। বিভিন্ন স্কুল ও কলেজে চারতলা ভবন নির্মাণ করা হয়েছে। নড়িয়া ও সখিপুরে ৭৭টি প্রাথমিক বিদ্যালয়ের সংস্কার ও ভবন নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে। শরীয়তপুরের সঙ্গে বন্দরনগরী চট্টগ্রামসহ দেশের পূর্বাঞ্চলের জেলাগুলোর সঙ্গে পশ্চিমাঞ্চলের জেলাগুলোর সড়ক পথে সহজ যোগাযোগের জন্য শরীয়তপুর-চাঁদপুর ফেরিঘাটে ২৫০ কোটি টাকার রেললাইন নির্মাণসহ মেঘনা সেতু নির্মাণের মেগা প্রকল্প গ্রহণ করা হয়েছে।

 

এছাড়া ব্রিজ, কালভার্ট, পাকা রাস্তা নির্মাণ, হাসপাতাল ও ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ, পদ্মা সেতু থেকে শরীয়তপুর জেলা সদর পর্যন্ত ফোরলেন সড়ক নির্মাণসহ নানা উন্নয়নমূলক কাজ করে এলাকাবাসীর ভ‚য়সী প্রশংসা কুড়িয়েছেন এনামুল হক শামীম। নড়িয়া ও সখিপুরের প্রত্যেকটি ইউনিয়নে আওয়ামী লীগের নিজস্ব অফিসের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও অবহেলিত নওপাড়া ও চরআত্রাসহ নড়িয়া ও সখিপুরের বিভিন্ন এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন নির্মাণ, রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট নির্মাণ কাজ অব্যাহত আছে। পদ্মা সেতু বাস্তবায়ন হওয়ায় শরীয়তপুর অংশে উন্নত দেশের আদলে নির্মিত হচ্ছে আন্তর্জাতিকমানের শেখ হাসিনা তাঁতপল্লি।

 

প্রস্তাবিত শেখ হাসিনা কৃষি বিশ্ব বিদ্যালয়, হাইটেক পার্ক, ইনডোর স্টেডিয়াম, শেখ রাসেল মিনি স্টেডিয়াম, হাসপাতালসহ একাধিক প্রকল্প গ্রহণ করা হয়েছে। ছোট-বড় বেশকিছু ব্রিজ, শতাধিক কালভার্ট নির্মাণ করে উপজেলা সদরের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা আরো সুগম করা হয়েছে। দরিদ্র ও ভূমিহীন জনগোষ্ঠীকে শেখ হাসিনা গৃহায়ন প্রকল্পের মাধ্যমে জমিসহ জেলায় শত শত ঘর নির্মাণ করে দেয়া হয়েছে। এ কে এম এনামুল হক শামীমের বলিষ্ঠস ভূমিকায় নড়িয়া-সখিপুরসহ শরীয়তপুরে এখন বহুমাত্রিক উন্নয়নের মহোৎসব চলছে।

 

পদ্মাপাড়ের ভাঙন কবলিত নড়িয়া যেন এক টুকরো সোনার বাংলা। চলমান ও অপেক্ষমাণ প্রকল্পগুলো বাস্তবায়ন হলে নড়িয়া হবে অন্যতম বৃহৎ অর্থনৈতিক জোন। নড়িয়ার দিকে ফিরে তাকালে সেকাল-একালের মধ্যে আকাশ-জমিন ব্যবধান পরিলক্ষিত হয়। এক সময়ের দুর্গম চরাঞ্চল ও অনুন্নত জনপদ চরআত্রা, নওপাড়া ও কাঁচিকাটা এখন উন্নয়নের মহাসড়ক বেয়ে ডিজিটাল যুগে প্রবেশ করেছে। মানুষের জীবনযাত্রার মানোন্নয়নের সঙ্গে সঙ্গে পাল্টে গেছে দৃশ্যপট। শিক্ষা-সংস্কৃতি, স্বাস্থ্যসেবা, যাতায়াত ব্যবস্থায় এসেছে আমূল পরিবর্তন। বেশ কিছু মেগা প্রকল্প প্রণয়নের মাধ্যমে উন্নয়ন কর্মযজ্ঞ এগিয়ে চলছে ধারাবাহিকভাবে।

 

পৌরসভার মেয়র এবং জেলা আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ ও নড়িয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাস্টার হাসানুজ্জামান খোকন বলেন, এনামুল হক শামীম সংসদ সদস্য নির্বাচিত হওয়ার অনেক আগে থেকেই এ অঞ্চলের সকল উন্নয়ন ও সাংগঠনিক কাজে প্রশংসনীয় ভূমিকা পালন করে আসছেন।

 

তিনি পদ্মা পাড়ের মানুষের শত বছরের কান্না থামিয়ে দিয়েছেন। পদ্মা নদীর ভাঙনকবলিত দক্ষিণ তীরে ১২ কিলোমিটার এলাকায় নদীরক্ষা বাঁধ নির্মাণ করে নদী ভাঙন রোধ করা ছিল তার প্রথম কাজ। একজন মন্ত্রী হয়েও প্রতি সপ্তাহে ২/৩ দিন তিনি নির্বাচনী এলাকায় আসছেন।

 

দলীয় মনোনয়নপ্রাপ্তির বিষয়ে শামীম জানান, তিনি আসন্ন নির্বাচনে দলীয় মনোনয়ন চাইবেন। তবে দল যাকে মনোনয়ন দেবে, তার পক্ষেই কাজ করবেন।

 

এদিকে, আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশায় গণসংযোগে দৃশ্যমান রয়েছেন ডা. খালেদ শওকত আলী। তিনি বলেন, আমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে বিশ্বাস করি, বিশ্বাস করি মুক্তিযুদ্ধের চেতনায়। বঙ্গবন্ধুর মতো একজন বাঙালি হিসাবে সমগ্র বাঙালি জাতি নিয়ে ভাবি। আমরা মানুষকে ভালবাসি, মানুষকে ভালবেসে, মানুষের জন্য কাজ করে মানুষের ভালোবাসা অর্জন করতে চাই। বিশ্বাস করি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই বঙ্গবন্ধুর অসমাপ্ত মুক্তি সংগ্রাম সমাপ্ত করা সম্ভব। আমি মনোনয়ন প্রত্যাশা করছি।

 

বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট সুলতান মাহমুদ সীমন পাকিস্তান আমল থেকেই ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। ’৭১-এর মহান মুক্তিযুদ্ধের তিনি একজন বীর যোদ্ধা। তিনি আওয়ামী লীগের চরম দুঃসময়ে নড়িয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, জেলা আ.লীগের প্রচার সম্পাদক ও জেলা আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি নড়িয়া উপজেলার চেয়ারম্যান ও নড়িয়া সরকারি কলেজের অধ্যক্ষ ছিলেন।

 

ভোরের আকাশ/নি