logo
আপডেট : ১৭ জুলাই, ২০২৩ ২৩:০৮
রংপুরের কাউন্সিলর শিপলুর বহিস্কারাদেশ আদালতে বহাল
নিজস্ব প্রতিবেদক

রংপুরের কাউন্সিলর শিপলুর বহিস্কারাদেশ আদালতে বহাল

বহাল থাকলো নৈতিক স্খলনজনিত অপরাধে দন্ডপ্রাপ্ত রংপুর সিটি করপোরেশনের কাউন্সিলর জাকারিয়া আলম শিপলুর সাময়িক বহিস্কারাদেশ। (১৭ জুলাই) সোমবার চেম্বার জজ আদালত এই আদেশ দেন। তার আগে গত ১৬ মে স্থানীয় সরকার মন্ত্রনালয় কর্তৃক এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে সাময়িক বহিস্কার করা হয়। ওই আদেশের বিরুদ্ধে রিট পিটিশন করেন জাকারিয়া আলম শিপলু। পরবর্তীতে ২১ জুন সাময়িক বরখাস্তের আদেশটি তিন মাসের জন্য স্থগিত করেন সুপ্রীম কোর্টের হাইকোর্ট ডিভিশন। আদালতের এই আদেশে সংক্ষুব্ধ হয়ে চেম্বার জজ আদালতে ক্রিমিনাল পিটিশন ফর লিভ টু আপিলে তৃতীয়পক্ষভূক্ত হন ভুক্তভোগী আনোয়ারুল ইসলাম। তার আবেদনের প্রেক্ষিতে সোমবার এর শুনানি অনুষ্ঠিত হয়। চেম্বার জজ আদালতের বিচারপতি এনায়েতুর রহিমের কোর্টে শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে আনোয়ারুল ইসলামের পক্ষে অংশ নেন এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। অপরপক্ষে শুনানি করেন ব্যারিস্টার শফিকুল ইসলাম।

 

উভয়পক্ষের শুনানি শেষে মহামান্য হাইকোর্ট ডিভিশনের প্রদত্ত আদেশটি স্থগিত করেন চেম্বার জজ আদালত। ফলে রংপুর সিটি করপোরেশনের ১৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদ থেকে স্থানীয় সরকার বিভাগের বহিস্কারের আদেশটি জাকারিয়া আলম শিপলুর ক্ষেত্রে বহাল থাকলো। এ বিষয়ে আনোয়ারুল ইসলামের আইনজীবী আব্দুল লতিফ বলেন, জাল দলিল তৈরি করে সড়ক ও জনপথ বিভাগের জমি বিক্রির অভিযোগে দায়েরৃকত মামলায় দন্ডপ্রাপ্ত শিপলু। যে কারণে স্থানীয় সরকার বিভাগ কর্তৃক তাকে সাময়িক বহিস্কার করা হয়েছে।

 

উল্লেখ্য, গত ১৬ মে রংপুরের কাউন্সিলর ও তাজহাট মেট্রোপলিটন থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকারিয়া আলম শিপলুকে সাময়িক বহিস্কার করে স্থানীয় সরকার বিভাগ। স্থানীয় সরকার বিভাগের প্রকাশিত ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, রংপুর সিটি করপোরেশনের ১৫নং (সাধারণ) ওয়ার্ডের কাউন্সিলর জাকারিয়া আলম শিপলুর বিরুদ্ধে রংপুর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দায়েরকৃত সি.আর ১৭২/১৭নং মামলায় গত ২০/০২/২০২৩ তারিখের রায়ে বিজ্ঞ আদালত দণ্ডবিধি, ১৮৬০ এর ৪২০ ধারায় দোষী সাব্যস্ত করায় এক বছর সশ্রম কারাদণ্ড ও দশ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছেন।

 

যে কারণে তাকে তার স্বীয় পদ থেকে অপসারণের লক্ষ্যে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ ধারা ১৩ এর উপ-ধারা (৩) এর অধীন কার্যক্রম শুরু হয়েছে। রংপুর সিটি করপোরেশনের ১৫নং ওয়ার্ডের কাউন্সিলর জাকারিয়া আলমকে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ ধারা ১২ এর উপ-ধারা (১) অনুযায়ী তার স্বীয় পদ হতে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ জহিরুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ দেওয়া হয়।