logo
আপডেট : ১৮ জুলাই, ২০২৩ ২২:০৫
বাংলাদেশে মৌলিক গবেষণা হয় না: স্বাচিপ
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে মৌলিক গবেষণা হয় 
না: স্বাচিপ

বাংলাদেশে চিকিৎসা বিষয়ক মৌলিক গবেষণা হয় না। কিন্তু প্রধানমন্ত্রীর ইচ্ছা এ দেশে ওষুধ, টিকা এবং রাগ প্রতিরোধ বিষয়ক মৌলিক গবেষণা হোক। সেই প্রেক্ষিতে দেশে চিকিৎসা বিষয়ক মৌলিক গবেষণা চিকিৎসা বিজ্ঞানীদের আগ্রহী করতে আন্তর্জাতিক সিম্পোজিয়াম আয়োজন করেছে স্বাধীনতা চিকিৎসক পরিষদ-স্বাচিপ।

 

মঙ্গলবার দুপুরে স্বাচিপ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান সংগঠনের মহাসচিব অধ্যাপক ডা কামরুল ইসলাম।

 

এ সময় মূল্য প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের সভাপতি ডা. মো জামাল উদ্দিন চৌধুরী বলেন, স্বাচিপ ক্লিনিক্যাল মেডিসিন বিষয়ে মৌলিক গবেষণা কার্যক্রমের ১ম আন্তর্জাতিক সিম্পোজিয়াম ও কর্মশালা আয়োজন করেছে।

 

বিগত দেড় বছর ধরে স্বাস্থ্য বিষয়ে প্রায় প্রতিটি ভাষণে চিকিৎসা বিষয়ে গবেষণার ওপর গুরুত্বারোপ করে আসছেন প্রধানমন্ত্রী। তিনি গবেষণাকে সহায়তা করার জন্য প্রতি বছর ১০০ কোটি টাকা বিশেষ বরাদ্দ হিসেবে দিচ্ছেন। এতে মানসম্পন্ন গবেষণা চালিয়ে যাওয়া সহজতর হলেও এর কোনটিই মৌলিক গবেষণা নয় ৷ মৌলিক গবেষণ হচ্ছে সেটা-যেটার মাধ্যমে কোন কিছু আবিষ্কার করা হয়।

 

যেমন ওষুধ, টিকা বা রোগ সৃষ্টি হওয়ার পদ্ধতি বা এর চিকিৎসা। আমাদের দেশেও পর্যাপ্ত সুযোগ-সুবিধার ব্যবস্থা করতে পারলে মৌলিক গবেষণায় সফল হওয়া সম্ভব। কৃষি ক্ষেত্রে গবেষণার মাধ্যমে বাংলাদেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করে তোলা সম্ভব হয়েছে। চিকিৎসাক্ষেত্রে মৌলিক গবেষণায় প্রচুর অর্থের প্রয়োজন হয়। বাংলাদেশের বর্তমান বাজেটে সে পরিমাণ অর্থ বরাদ্দ রাখা সম্ভব।

 

প্রধানমন্ত্রীর চিকিৎসা শাস্ত্রে মৌলিক গবেষণাবিষয়ক আকাঙ্ক্ষা বাস্তবায়নের প্রাথমিক পদক্ষেপ হিসেবে স্বাধীনতা চিকিৎসক পরিষদ দেশি-বিদেশি গবেষকদের সমন্বয়ে একটি আন্তর্জাতিক সিম্পোজিয়াম ও কর্মশালার আয়োজন করেছে।

 

আজ ১৯ জুলাই, ২০২৩ ইং, ২ শ্রাবণ ১৪৩০ ৰলাপ ঢাকার বনানীতে অবস্থিত শেরাটন হোটেলে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দিনব্যাপী এই সিম্পোজিয়াম ও কর্মশালা অনুষ্ঠিত হবে।

 

ভোরের আকাশ/নি