logo
আপডেট : ১৯ জুলাই, ২০২৩ ১২:১৫
তিন বছরেও আলোর মুখ দেখেনি সোলার প্ল্যান্ট প্রকল্প
পঞ্চগড় প্রতিনিধি

তিন বছরেও আলোর মুখ দেখেনি সোলার প্ল্যান্ট প্রকল্প

পঞ্চগড়ে কেএসএলের প্রকল্প দ্রুত বাস্তবায়নের দাবিতে মঙ্গলবার মানববন্ধন করে স্থানীয়রা

পঞ্চগড়ের মানুষের জীবনমানের উন্নয়নে ৩০ মেগাওয়াট সোলার প্ল্যান্ট স্থাপন করছে করতোয়া সোলার লিমিটেড (কেএসএল)। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) সঙ্গে কেএসএলের চুক্তির তিন বছর অতিবাহিত হলেও আলোর মুখ দেখেনি প্রকল্পটি। তবে দ্রুত এই প্রকল্প বাস্তবায়ন করার দাবি স্থানীয়দের।

 

মঙ্গলবার দুপুরে এক মানববন্ধনে এ দাবি জানিয়েছেন স্থানীয়রা। মানববন্ধনটি তেঁতুলিয়া উপজেলার দেবনগর ইউনিয়নের করতোয়া সোলার লিমিটেড সংলগ্ন ময়নাগুড়ি গ্রামে অনুষ্ঠিত হয়। এতে আশপাশের কয়েক গ্রামের সহস্রাধিক নারী-পুরুষ অংশ নেন।

 

তাদের ভাষ্য, বিদ্যুৎঘাটতি পূরণে করতোয়া সোলার লিমিটেডের এই প্রকল্প ভূমিকা রাখবে। ঘন ঘন লোডশেডিং থেকে পরিত্রাণ পেতে এটার কাজ দ্রুত সম্পন্ন করা দরকার। প্রকল্পটি আলোর মুখ দেখলে উন্নতি হবে অবহেলিত এ অঞ্চলের। একইসঙ্গে সৃষ্টি হবে স্থানীয়দের কর্মসংস্থান।

 

স্থানীয় কিছু ভ‚মি দালালদের অভিযুক্ত করে তারা বলেন, আমরা এতদিনে ৩০ মেগাওয়াট সোলার প্ল্যান্টের সুফল পেতে পারতাম। কিন্তু কিছু কুচক্রী ব্যক্তির কারণে প্রতিষ্ঠানটি জমি ক্রয় সংক্রান্ত জটিলতায় পড়েছে। তারা চায় না এখানে সোলার প্ল্যান্ট হোক। কুচক্রীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণসহ দ্রুত পরিবেশবান্ধব এই সৌরবিদ্যুৎকেন্দ্রের নির্মাণ কাজ শেষ করার দাবি তাদের।

 

মানববন্ধনে বক্তব্য দেন- তেঁতুলিয়া উপজেলার সাবেক চেয়ারম্যান মুক্তারুজ্জামান মুকু।

 

তিনি বলেন, আমাদের পঞ্চগড়বাসীকে বিদ্যুতের সীমাহীন ভোগান্তি পোহাতে হয়। যদি এই সোলার প্ল্যান্ট থেকে জাতীয় গ্রিডে ৩০ মেগাওয়াট যোগ হয় তাহলে আমাদের এই ভোগান্তি দূর হবে। আমরা দীর্ঘদিন ধরে আশায় আছি, কিন্তু আলোর মুখ দেখছি না। জমি সংক্রান্ত জটিলতা নিরসনে প্রকৃত ভূমি মালিকদের সঙ্গে বসে করতোয়া সোলার লিমিটেডকে একটি সুরাহার আহব্বন জানান তিনি।

 

এ বিষয়ে করতোয়া সোলার লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ সুজা মিয়া বলেন, বর্তমান সরকারের অঙ্গিকার শতভাগ বিদ্যুৎ নিশ্চায়ন, আমরা সেই লক্ষ্যেই কাজ করছি। আমরা জোর প্রচেষ্টা চালাচ্ছি, এ বছরই এখান থেকে পরিবেশবান্ধব বিদ্যুৎ উৎপন্ন শুরু করতে পারব বলে আশাবাদি।

 

উল্লেখ্য, ২০২০ সালের জানুয়ারি মাসে করতোয়া সোলার লিমিটেড (কেএসএল) এর সঙ্গে ৩০ মেগাওয়াট সোলার প্ল্যান্ট স্থাপন ও পাওয়ার ক্রয় চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। এই চুক্তির ফলে কেএসএলের উৎপাদিত বিদ্যুৎ ক্রয় করবে বিপিডিবি। করতোয়া সোলার লিমিটেড ১৩০ একর জমির ওপর এ প্রকল্প বাস্তবায়ন করবে।

 

ভোরের আকাশ/নি