logo
আপডেট : ২৬ জুলাই, ২০২৩ ২০:১২
সস্ত্রীক আজিজ কো-অপারেটিভের সাবেক চেয়ারম্যান তাজুল কারাগারে
নিজস্ব প্রতিবেদক

সস্ত্রীক আজিজ কো-অপারেটিভের সাবেক চেয়ারম্যান তাজুল কারাগারে

গ্রাহকের ৬১ লাখ টাকা আত্মসাতের অভিযোগে পৃথক দুই মামলায় আজিজ কো-অপারেটিভ এর সাবেক চেয়ারম্যান মো. তাজুল ইসলাম (৭৫) ও তার স্ত্রী আফরোজা পারভীনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

 

বুধবার ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. তোফাজ্জল হোসেনের আদালতে আইনজীবীর মাধ্যমে তারা আত্মসমর্পন করে জামিনের আবেদন করেন। শুনানি শেষে বিচারক তাদের জামিনের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

 

জানা গেছে, ৬১ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ঢাকা মেট্রোপলিট ম্যাজিস্ট্রেট আদালতে পৃথক দুটি মামলা হয়। এর মধ্যে এক গ্রাহকের ৫৬ লাখ ও আরেক গ্রাহকের ৪ লাখ টাকার আত্মসাতের অভিযোগ আনা হয়। এরপর আদালত মামলা দুটি রমনা মডেল থানাকে এজাহার হিসেবে গ্রহণ করার নির্দেশ দেন। থানা এজাহার হিসেবে মামলা দুটি গ্রহণ করেন। রমনা থানায় যার মামলা নং ২১, তারিখ ২০/০৯/২০২২ এবং অন্যটি মামলাটি হচ্ছে-২৩, তারিখ- ২১/০৯/২০২২। মামলা দুটি বর্তমানে তদন্তধীন।

 

জানা গেছে, ২৬/০২/২০১৮ তারিখে সমবায় অধিপ্তরের তৎকালীন যুগ্ম-নিবন্ধক দিদার উদ্দিন বাদি হয়ে ১১২ কোটি টাকা আত্মসাতের অভিযোগে তাজুল ইসলামকে প্রধান আসামি করে রমনা থানায় একটি মামলা দায়ের করেন। মামলাটি পরবর্তীতে দুদদকে হস্তান্তিরত হয়। প্রথমে তাজুল ১১/০৭/২০১৯ তারিখে এক গ্রাহকের করা মামলায় সিআইডির হাতে গ্রেফতার হন। পরে তিনি সিআইডির করা মানি লন্ডারিং ও দুদকের ওই মামলাসহ ৫০ টির বেশি মামলায় কারান্তরীণ হন। এরপর প্রতিষ্ঠানের বেশিরভাগ শাখার পাশাপাশি বন্ধ হয়ে যায় প্রধান কার্যালয়ও। প্রতিষ্ঠানটির বন্ধ হয়ে যাওয়া শাখার কর্মকর্তারা আমানতকারীদের চাপে এলাকা ছাড়া হলেও আজও বাড়ি ফিরতে পারেননি।

 

তাজুল ইসলাম কারান্তরীনের পর বেশিরভাগ মামলায় জামিন পেলেও দুদকের মানি লন্ডারিং মামলায় তিনি নিন্ম-আদালতে জামিনে ব্যর্থ হন। পরে তিনি উচ্চ আদালতে (হাইকোর্টে) জামিনের আবেদন করলে তাতেও ব্যর্থ হন। প্রায় তিন বছর কারাভোগের পর ২০২২ সালের ৫ ডিসেম্বর মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগে জামিনের আবেদন করলে (যার ক্রিমিনাল পিটিশন ফর লিভ টু আপিল নং-১১৭৯/২০২২) তাজুল ইসলামকে ৬ মাসের মধ্যে আজিজ কো-অপারেটিভের আমানতকারীদের ১১২ কোটি টাকা ফেরত দেয়ার শর্তে জামিন দেন। ওই শর্তানুয়ায়ী গত ৪ জুন ৬ মাস পূর্ন হলেও তিনি আমানতকারীদের টাকা ফেরত দেননি।

 

ভোরের আকাশ/আসা